img

Follow us on

Saturday, Jul 13, 2024

ITR Filing: ঘনিয়ে আসছে আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন, জেনে নিন কী কী লাগবে

Essential Documents: এ মাসের মধ্যেই দাখিল করতে হবে আয়কর রিটার্ন, জানুন কোন কোন নথি লাগবে...

img

এ মাসেই দাখিল করতে হবে আয়কর রিটার্ন। ফাইল ছবি।

  2024-07-06 15:52:16

মাধ্যম নিউজ ডেস্ক: যাঁরা কর দেন, ভারতে তাঁদের প্রতিবছর আয়কর রিটার্ন দাখিল (ITR Filing) করতে হয়। পয়লা এপ্রিল থেকে ৩১ জুলাইয়ের মধ্যে এই কাজ শেষ করতে হয়। এজন্য প্রয়োজনীয় কী কী নথি (Essential Documents) লাগে, কী-ই বা করতে হবে, আসুন জেনে নেওয়া যাক।

প্রয়োজনীয় নথি (ITR Filing)

আইটিআর ফাইল করার জন্য সবার আগে প্রয়োজন প্যান ও আধার কার্ড। ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণও দিতে হয়। টিডিএসের শংসাপত্র, ট্যাক্স পেমেন্ট চালান, কর সাশ্রয়ী বিনিয়োগের(দান করার ক্ষেত্রে) প্রমাণপত্রও লাগবে।

বেতনভোগীদের ক্ষেত্রে

যাঁরা বেতনভোগী, তাঁদের পূরণ করতে হবে ‘ফর্ম ১৬’। আপনি যে প্রতিষ্ঠানে চাকরি করেন, সেই সংস্থা এটি দেবে। লাগবে মাসিক বেতনের স্লিপও। করযোগ্য ভাতার (বাড়ি ভাড়ার মতো যেসব ভাতা পান) যাবতীয় বিবরণও।

অন্যান্য উৎস থেকে আয়

ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছাড়াও অন্যান্য উৎস থেকে আয়ের নথিও লাগবে। ব্যাঙ্ক স্টেটমেন্ট এবং সেভিংস অ্যাকাউন্ট, ফিক্সড ডিপোজিট ইত্যাদি থেকে অর্জিত সুদও রেকর্ড করতে হবে। অন্তর্ভুক্ত করতে হবে অ্যাকাউন্ট নম্বর, আইএফএসসি কোড এবং ব্যাঙ্কের নাম। ডিভিডেন্ড ওয়ারেন্ট সংক্রান্ত নথিও লাগবে। জমা দিতে হবে ফর্ম ২৬এএস। এখানে টিডিএস অন্তর্ভুক্ত রয়েছে। লটারি কেনা, এনএসসির মতো অর্জিত সুদের নথি, কৃষি আয় এবং ক্লাবড ইনকামের বিষয়েও রিপোর্ট করতে হবে।

সম্পত্তি থেকে আয়

সম্পত্তি থেকে পাওয়া ভাড়ার বিবরণ (ITR Filing) অন্তর্ভুক্ত করানো প্রয়োজন। ব্যাঙ্ক থেকে কোনও লোন নিলে, সে সংক্রান্ত শংসাপত্রে মূল ও সুদের পেমেন্ট দেখানো উচিত। প্রয়োজন হতে পারে মিউনিপ্যাল ট্যাক্স-প্রদত্ত রসিদ। ভাড়া সংক্রান্ত ফর্ম ১৬ এ-ও প্রয়োজন হলে দিতে হতে পারে। হোম লোন নেওয়া থাকলে মালিকানার প্রমাণপত্র পেশ করতে হবে। প্রসঙ্গত, আয়কর আইন ১৯৬১-র ২৪(বি)-র অধীনে হোম লোন চার্জ ছাড়যোগ্য।

আর পড়ুন: রাজার দেশে লেবার পার্টির জয়, কোন খাতে বইবে ভারত-ব্রিটেন সম্পর্কের জল?

অতিরিক্ত ছাড়যোগ্য খরচ

শিশুদের স্কুলের টিউশন ফি(যাঁদের দিতে হয়)-এর রসিদ সঙ্গে রাখুন। জীবন বিমা পলিসিতে করা প্রিমিয়াম পেমেন্টের রসিদ কাছে রাখুন। স্ট্যাম্প ডিউটি এবং সম্পত্তির ওপর দেওয়া রেজিস্ট্রেশন চার্জের রসিদ রাখুন। হোম লোনের (যাঁরা লোন নিয়েছেন) মূল পরিশোধের রেকর্ড ঠিকঠাক রাখুন। ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম বা মিউচুয়াল ফান্ডে যদি বিনিয়োগ করা থাকে, তারও রেকর্ড (Essential Documents) রাখতে হবে। মনে রাখবেন, ৮০-র অধীনে অনুমোদিত সর্বোচ্চ ছাড় হল ১.৫ লাখ টাকা (ITR Filing)।

 

  দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

bangla news

Bengali news

itr filing

tax

 madhyom

news in bengali

income tax news

Essential Documents


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর