img

Follow us on

Tuesday, Jul 16, 2024

IT Firms Job: ২০২৪ আর্থিক বছরে ২৫ হাজার মহিলা চাকরি হারিয়েছেন বিভিন্ন আইটি কোম্পানিতে, প্রকাশ রিপোর্টে

লিঙ্গ বৈষম্যেরও শিকার হচ্ছেন মহিলারা, আইটি কোম্পানিগুলিতে, প্রকাশ রিপোর্টে

img

প্রতীকী ছবি

  2024-06-26 11:18:49

মাধ্যম নিউজ ডেস্ক: আইটি কোম্পানিগুলিতে (IT Firms Job) ২০২৪ আর্থিক বছরে চাকরি হারিয়েছেন ২৫ হাজার মহিলা। সম্প্রতি রিপোর্টে এমনটাই দেখা যাচ্ছে। ভারতের শীর্ষস্থানীয় পাঁচটি আইটি পরিষেবা সংস্থা-ইনফোসিস, টিসিএস, উইপ্রো, এলটিআই মাইন্ডট্রি, এইচসিএল টেক প্রভৃতি কোম্পানিতে মার্চে শেষ হওয়া চলতি আর্থিক বছরের রিপোর্টে এমনটাই সামনে এসেছে। স্টাফিং ফার্ম Xpheno দ্বারা পরিচালিত একটি সমীক্ষাতেও একই কথা উঠে এসেছে। শুধু তাই নয়,সমীক্ষকরা এও দাবি করেছেন,আইটি কোম্পানিগুলিতে মহিলা কর্মীদের গুরুত্বও অনেকটাই কমেছে আগের থেকে। এর পাশাপাশি তাঁরা লিঙ্গ বৈষম্যেরও শিকার হচ্ছেন।

একলাফে ২৫ হাজার জন চাকরি হারান

সমীক্ষা রিপোর্টগুলিতে দেখা যাচ্ছে, করোনাকালীন সময় থেকেই এই আইটি কোম্পানিগুলিতে কাজ করতেন তিন লাখ চুয়াত্তর হাজার মহিলা। পরে ২০২৩ সালের মার্চ মাসে তা বেড়ে দাঁড়ায় পাঁচ লাখ চল্লিশ হাজারে। কিন্তু ২০২৪ আর্থিক বর্ষে তা কমে দাঁড়িয়েছে ৫ লাখ ১৫ হাজারে। অন্যদিকে রিপোর্টে এও দেখা যাচ্ছে, ২০২০ থেকে ২০২৪ সালের মধ্যে ৩৮ শতাংশ মহিলার বেশি কর্মসংস্থান (IT Firms Job) হয়েছিল। ২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত। তা সংখ্যায় ছিল ১ লাখ ৪১ হাজার। কিন্তু পরবর্তীকালে হঠাৎই তা কমে দাঁড়ায়। একলাফে ২৫ হাজার জন মহিলা চাকরি হারান।

লিঙ্গ বৈষম্যেরও শিকার হচ্ছেন মহিলারা

অন্যদিকে, করোনার আগে ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত মহিলা কর্মীদের খুব বেশি উল্লেখযোগ্য বৃদ্ধি হয়নি, তা হয়েছিল ১.৫৬ শতাংশ মাত্র। অন্যদিকে, সাম্প্রতিক একটি সমীক্ষায় আরও দেখা গিয়েছে, এই সমস্ত শীর্ষস্থানীয় আইটি কোম্পানিগুলিতে (IT Firms Job) মহিলাদের প্রভাবও অনেকটাই হ্রাস পেয়েছে এবং তাঁরা লিঙ্গ বৈষম্যেরও শিকার হচ্ছেন। এর পাশাপাশি সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা, সুযোগ সুবিধা অনেককিছু থেকেই তাঁদের বঞ্চিত রাখা হচ্ছে।

 

আরও পড়ুন: স্পিকার পদে ভোটাভুটি আজ, জয় নিশ্চিত বিড়লার, অতীতে তিনবার এই পদে নির্বাচন হয়েছে

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

India’s five big IT firms

women employment


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর