img

Follow us on

Monday, Jun 17, 2024

Swami Vivekananda: স্বামী বিবেকানন্দকে লাভ করা মনুষ্য জীবনের উদ্দেশ্য হওয়া চাই

"আমার কাছে আদর্শ মহামানব ভগবান হলেন স্বামী বিবেকানন্দ", লিখছেন রামকৃষ্ণ মিশনের স্বামী অলোকেশানন্দ

img

স্বামী বিবেকানন্দের সংগৃহীত ছবি।

  2023-08-06 19:51:57

স্বামী অলোকেশানন্দ

"মনুষ্য জীবনের উদ্দেশ্য বিবেকানন্দ লাভ।" উক্তিটি আমার। ভগবান শ্রী রামকৃষ্ণ বলেছেন, উদ্দেশ্য ঈশ্বর লাভ। আমি বলি, আগে বিবেকানন্দকে লাভ করো দেখি। অবশ্য এই কথা বলতে গিয়ে স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) দুটি কথা আমার মনে পড়ছে। বিবেকানন্দ বলছেন, ১) "শ্রী রামকৃষ্ণ নিজেকে স্থূল অর্থেই অবতার বলে মনে করতেন, যদিও এর ঠিক কী অর্থ, তা আমি বুঝতে পারতাম না। আমি বলতাম, বৈদান্তিক অর্থে তিনি হচ্ছেন ব্রহ্ম।" ২) "কোনও জাতিকে এগিয়ে যেতে হলে তার উচ্চ আদর্শ থাকা চাই। সেই আদর্শ হবে পরব্রহ্ম। কিন্তু তোমরা সকলেই কোনও বিমূর্ত আদর্শের (abstract ideal) দ্বারা অনুপ্রাণিত হতে পারবে না বলেই তোমাদের একটি ব্যক্তির আদর্শ অবশ্যই প্রয়োজন।"

স্বামীজিকে (Swami Vivekananda) আমার ভীষণ প্রয়োজন

আমি এই দুটি কথা মনেপ্রাণে মান্য করি। এই জগতে সুস্থ জীবনযাপন করতে, সৎ পথে থাকতে, দৃঢ় চরিত্র তৈরি করতে, নিঃস্বার্থ পরায়ণ হতে, অন্যের দুঃখে দুঃখী হতে, এক কথায় নিজের জীবন দিয়ে অন্য সকলের সুখসুবিধা করে দিতে এক আদর্শ মহামানব (আমার কাছে ) ভগবান হলেন স্বামী বিবেকানন্দ। তাকে লাভ করা মনুষ্য জীবনের উদ্দেশ্য হত্তয়া চাই। একথা বলে আমি শুধু আমার 'বোধ'কে অগ্রাধিকার দিচ্ছি। একথা কেউ মানতে পারেন বা নাও পারেন, এটি আমার সম্পূর্ণ বোধ স্বামী বিবেকানন্দের সম্বন্ধে। 
সত্যি কথা বলতে কি ব্রহ্ম, পরব্রহ্ম, ভগবান, ভগবতী, যীশু, কৃষ্ণ, চৈতন্য, বুদ্ধ, রাম, রামকৃষ্ণ এবং আরও আরও অনেক অবতারকে চোখে দেখতে পাইনি। তাদের বাণীর অর্থ বিরাট এক উচ্চ তত্ত্বের ধারণা দেয়। যে সমস্ত দর্শন বা বোধ তাদের হয়েছিল, তার একাংশও আমি বুঝতে পারি না। কিন্তু জীবনে চলার পথে, সুস্থ সমাজ গড়তে, নিজেকে প্রকাশ করতে অর্থাৎ নিজের ভিতরের শক্তিকে প্রকাশ করতে স্বামীজিকে (Swami Vivekananda) আমার ভীষণ প্রয়োজন। বিশেষ করে বর্তমান পরিস্থিতিতে। শুধু আজ নয়, ভবিষ্যতেও তার প্রয়োজন মানুষ বুঝবে বলে মনে করি। 
কারণ খুব উচ্চ আদর্শ আমি বুঝি না, মাথা কাজ করে না। যে আদর্শ শ্রী রামকৃষ্ণ দেখিয়েছিলেন, কীভাবে মা ভবতারিণীকে লাভ করা যায়, তার সাথে কথা বলা যায়, আবদার করা যায়। মনের বোধের সঙ্গে একাত্মতা লাভ করা শ্রী রামকৃষ্ণ দেখিয়েছেন।

শিবজ্ঞানে সেবা (Swami Vivekananda) 

আর আমি একটু ধ্যানে বসলেই যত রাজ্যের কথা ওই সময় মাথায় আসে, যাকে নিয়ে ভাবার কথা, তাকে না ভেবে বা চিন্তা না করে আর সব চিন্তা হয়। আসলে আমার মত সাধারণের চিন্তা লিঙ্গ, গুহ্য ও নাভিতেই পড়ে থাকে। অথবা মনে মনে দেহ, ইন্দ্রিয় সুখের কথা ভাবি। কিন্তু স্বামীজিকে ভাবলে, তার জীবন দর্শন দেখলে বা জানলে বুঝতে পারি, তার নিঃস্বার্থপরতা, তার জাতিধর্ম নির্বিশেষে সকল মানুষের প্রতি, বিশেষ করে দরিদ্র মানুষের প্রতি ভালবাসা, তার ত্যাগ, বিবেক, বৈরাগ্য, সহনশীলতা, মর্যাদা বোধ ইত্যাদি ইত্যাদি আদর্শের বৈশিষ্ট্যগুলি আমাকে খুব অনুপ্রাণিত করে। তার জীবন ও বাণী পড়লে মনে হয়, মানুষের জন্য ভালবাসা ও দরিদ্রদের জন্য ভালবাসা বোধহয় তার থেকে অন্য আর কেউ ভাবেনি। শ্রী রামকৃষ্ণদেব বলছেন, "চোখ বন্ধ করলে তিনি আছেন আর চোখ খুললে তিনি নেই?" এই ভাবকে স্বামীজি (Swami Vivekananda) সবার সামনে এনে দিলেন যে মানুষের প্রতি ভালবাসা। দরিদ্র মানুষ, যারা দু' বেলা ঠিকমত খেতে পায় না, তাদের শিবজ্ঞানে সেবা। এই যুগে তিনি সর্বসমক্ষে বলেছিলেন, দরিদ্রদের সেবা করার অর্থ সরাসরি ভগবানের সেবা করা। তিনি তাই এই সেবার ভাব জগতে চালিয়ে দিয়ে গেলেন। এর থেকে সহজ উপায় আমি আর দেখি না, নিজের মুক্তির জন্য অন্যের সেবা করা। তাই স্বামীজি এই ভাব সারা বিশ্বে ছড়িয়ে দিয়ে গেলেন।

পড়ুন, জানুন (Swami Vivekananda) 

তার এইসব কথা বাণী, রচনাতে আমরা পাবো। তার (Swami Vivekananda) জীবনী পড়ে পাঠকদের বলবো জানতে। সব আমি গুছিয়ে বলতে পারি না। নিজেরা পড়ুন, জানুন, সেই বিষয়ে নিদিধ্যাসন করুন, তারপর বোধ হবে আমার থেকেও ভাল। তার বাণী, রচনাতে সব বিষয়ে লেখা আছে। আমার ভাল লাগে তার কথা বা বাণীগুলি যুবক-যুবতীদের বেশি আকর্ষণ করে। পড়লে মনে হয় যেন শুধু যুবকদের জন্যই স্বামীজি।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Swami Vivekananda

Sri Ramakrishna


আরও খবর