img

Follow us on

Tuesday, Mar 05, 2024

World Cancer Day 2024: আজ বিশ্ব ক্যান্সার দিবস, দিনটির তাৎপর্য জানেন?

বিশ্ব ক্যান্সার দিবসের গুরুত্ব জানেন?...

img

প্রতীকী ছবি।

  2024-02-04 21:50:37

মাধ্যম নিউজ ডেস্ক: আজ ৪ ফেব্রুয়ারি। বিশ্ব ক্যান্সার দিবস (World Cancer Day 2024)। ২০০০ সালে প্রথম ক্যান্সার সম্পর্কে সচেতনতা বাড়াতে আস্ত একটি দিন ধার্য হয়। সেই দিনটি হল ৪ ফেব্রুয়ারি। সেই থেকে আজ পর্যন্ত গুরুত্ব সহকারে পালিত হয়ে আসছে দিনটি। ক্যান্সার নির্ণয়, ক্যান্সার প্রতিরোধ করতে গৃহীত ব্যবস্থা, ক্যান্সারের চিকিৎসা, সর্বোপরি মারণ এই রোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে দিনটি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। ফি বছর বিশ্বে ক্যান্সারের বলি হন বহু মানুষ। রোগ যদি প্রাথমিক পর্যায়ে ধরা পড়ে, শুরু হয় উপযুক্ত চিকিৎসা, তাহলে প্রাণহানির আশঙ্কা অনেক কমে যায়।

এ বছরের থিম

প্রতি বছর বিশ্ব ক্যান্সার (World Cancer Day 2024) দিবসের একটি থিম থাকে। এবারের থিম হল, ‘ক্লোজ দ্য কেয়ার গ্যাপ: এভরিওয়ান ডিজার্ভস এক্সেস টু ক্যান্সার কেয়ার’। দ্য ইউনিয়ন ফর ইন্টারন্যাশনাল ক্যান্সার কন্ট্রোলের চলতি বছরের অ্যাজেন্ডা হল, টুগেদার, উই চ্যালেঞ্জ ইন পাওয়ার। ক্যান্সার সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয় বিশ্বজুড়ে। অনলাইন এবং অফলাইন দু’ভাবেই পালিত হয় নানা কর্মসূচি।

ক্যান্সার আক্রান্তের সংখ্যা কমছে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বে প্রতি বছর যত মানুষের মৃত্যু হয়, তার সিংহভাগেরই কারণ ক্যান্সার। নানা কারণে বিশ্বে বাড়ছে ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা। তবে যেহেতু মানুষের মধ্যে সচেতনতা বাড়ছে, রোগ নির্ণয়ের সঙ্গে সঙ্গেই শুরু হয়ে যাচ্ছে চিকিৎসা, তাই ক্যান্সার আক্রান্ত বহু রোগী ক্রমেই হয়ে উঠছেন সুস্থ।

আরও পড়ুুন: লক্ষ্য ৩৫ আসন, চূড়ান্ত কমিটি গড়ল বঙ্গ বিজেপি

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে বলা হয়েছে, পুরুষদের মধ্যে ফুসফুস, প্রস্টেট, কোলেস্টেরল এবং লিভার ক্যান্সারে আক্রান্তের সংখ্যা বাড়ছে। আর মহিলাদের মধ্যে বাড়ছে ব্রেস্ট, কোলোরেক্টাল, ফুসফুস, থাইরয়েড এবং সার্ভিক্যাল ক্যান্সারে আক্রান্তের সংখ্যা।

ক্যান্সারের কিছু প্রাথমিক লক্ষণ দেখে বোঝা যায় (World Cancer Day 2024) রোগী আক্রান্ত হয়েছেন মারণ ব্যাধিতে। লক্ষণগুলি হল, শরীরের কোনও অংশে হঠাৎ ফোলা, দুর্বলতা, পায়খানার অভ্যাসে পরিবর্তন, হঠাৎ করে ওজন কমে যাওয়া, অনাকাঙ্খিত রক্তপাত, শরীরের কোনও স্থানে ব্যথা, যন্ত্রণা, নতুন করে আঁচিল হওয়া, ক্ষুধামান্দ্য, বদহজম এবং এমন কোনও ক্ষত, যা দীর্ঘদিন চিকিৎসা করানোর পরেও সারছে না।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের , Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Cancer

news in bengali

World Cancer Day 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর