img

Follow us on

Friday, May 03, 2024

WhatsApp: ট্র্যাক হবে না আইপি অ্যাড্রেস! হোয়াটসঅ্যাপ কল এখন আরও সুরক্ষিত

আরও নিপাপদ হচ্ছে হোয়াটসঅ্যাপ, আসছে এই নতুন ফিচার, জানেন কি?

img

প্রতীকী চিত্র।

  2023-08-31 16:44:51

মাধ্যম নিউজ ডেস্ক: হোয়াটসঅ্যাপে (WhatsApp) কলকে আরও সুরক্ষিত করা হচ্ছে। এবার থেকে গ্রাহকদের আইপি অ্যাড্রেস ট্র্যাক করা যাবে না। হোয়াটসঅ্যাপকে আরও সুরক্ষিত করতে এই পরিকল্পনা বলে জানা গিয়েছে।

একদিকে যেমন ব্যবহারকারীদের কাছে যে কোনও প্রযুক্তিকে আরও আকর্ষণীয় করাটা প্রয়োজন, ঠিক তেমনই গুরুত্বপূর্ণ ওই প্রযুক্তিকে নিরাপদ করা। ইউজারদের নিরাপত্তা এবং গোপনীয়তার ব্যাপারে বরাবরই সতর্ক মেটা মালিকানাধীন হোয়াটসঅ্যাপ। তাই, অ্যাপের জনপ্রিয়তা ও ইউজার-ফ্রেন্ডলিনেস বাড়ানোর সঙ্গে সঙ্গে মাথায় রাখা হয়েছে ব্যবহারকারীদের গোপনীয়তা। আর এই ফিচারের মাধ্যমে সেটাই করেছে হোয়াটসঅ্যাপ। যে কারণে, হোয়াটসঅ্যাপের এই ফিচারের প্রতি বিশেষ আকর্ষণ তৈরি হয়েছে।

কেন এই ফিচার প্রয়োজন (WhatsApp)?

যে কোনও সমাজমাধ্যমকে ব্যবহারের ক্ষেত্রে নিরাপত্তা এবং সুরক্ষার কথা বেশি মাথায় রাখা হয়। হোয়াটসঅ্যাপ একটি বহুল প্রচলিত সামজিক গণমাধ্যম। এই মাধ্যমে তথ্য আদান প্রদান, অডিও, ভিডিও ছাড়াও উন্নতমানের ভয়েস কলের সুবিধা রয়েছে। অবশ্য এই কলের ক্ষেত্রে কল যাতে হ্যাকাররা হ্যাক না করতে পারে, তাই নতুন করে বিশেষ ফিচার যুক্ত হতে চলেছে হোয়াটসঅ্যাপে। এই ফিচারে কলের আইপি অ্যাড্রেস ট্র্যাক করা যাবে না। ফলে কল আরও নিরাপদ এবং সুরক্ষিত থাকবে।

অনেক সময়েই হোয়াটসঅ্যাপে গ্রাহকদের আইপি অ্যাড্রেস হ্যাক্ড হয়ে যায়। যার জেরে নানান প্রতারণার ফাঁদে ব্যবহারকারীদের পড়তে হয়। নতুন ফিচারে আইপি অ্যাড্রেস ট্র্যাক করার বিষয়টি পুরোপুরি বন্ধ হয়ে যাবে। ফলে, অ্যাপ ও ফোনের সুরক্ষা আরও বাড়বে। হ্যাকাররা আর প্রতারণা করতে পারবে না। তবে, এর ফলে কলের গুণগত মান একটু কমে যেতে পারে বলেও সংস্থার তরফে জানানো হয়েছে।

কীভাবে কাজ করবে এই ফিচার?

জানা গিয়েছে, এই ফিচারে একটি নতুন সেটিং অপশন সেট আপ করা হচ্ছে, যাকে বলা হচ্ছে ‘Protect IP address in calls’। এর ফলে, ব্যবহারকারীরা কোনও রকম স্ক্যাম হওয়া থেকে নিজেকে বাঁচাতে পারবেন। যদি কোনও অজানা নম্বর থেকে আসা ফোন কোনও ব্যবহারকারী রিসিভ করেও ফেলেন, তাহলেও হ্যাকার সেই ব্যক্তির IP address পাবে না। এই ফিচারের আরও একটি সুবিধা হল আপনি যদি কলে কারও সঙ্গে কোনও রকম ব্যক্তিগত তথ্য শেয়ার করেন, তাহলেও তা কোনও হ্যাকার শুনতে পারবে না। সংস্থা জানিয়েছে, বর্তমানে এই ফিচারটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষার স্তরে রয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

WhatsApp

bangla news

Bengali news


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর