img

Follow us on

Monday, Apr 22, 2024

Kerala HC: লুকিয়ে একা পর্ন ছবি দেখা কি দণ্ডনীয় অপরাধ? যুগান্তকারী মন্তব্য কেরল হাইকোর্টের

“প্রাপ্তবয়স্ক নারী-পুরুষের সম্মতিতে শারীরিক সম্পর্কও অপরাধ নয়..."

img

কেরল হাইকোর্ট। ফাইল ছবি।

  2023-09-13 16:30:04

মাধ্যম নিউজ ডেস্ক: অবসর সময়ে একা পর্নোগ্রাফি দেখা অশ্লীলতা নয়। বুধবার যুগান্তকারী রায় দিল কেরালা হাইকোর্ট (Kerala HC)। এই রায়ের জেরে গত সপ্তাহে এক ব্যক্তির বিরুদ্ধে শুরু হওয়া শুনানি বাতিল করেছে আদালত। রাস্তার ধারে বসে অশ্লীল ভিডিও দেখার সময় এক ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। মামলাটি পৌঁছায় হাইকোর্টে। ২৯২ ধারায় দায়ের হওয়া ওই মামলাটি বাতিল করে দেন বিচারপতি পিভি কুনহিকৃষ্ণান।

'পর্নক্লিপ দেখা কোনও অপরাধ নয়'

তিনি বলেন, অভিযোগ সত্য বলে মেনে নিলেও, অশ্লীল ভিডিও ও পর্নক্লিপ দেখা কোনও অপরাধ নয়। এটি দেখা একজন পুরুষ কিংবা মহিলার ব্যক্তিগত সিদ্ধান্ত। শুনানিতে কেরল হাইকোর্টের বিচারপতি কুনহিকৃষ্ণান (Kerala HC) বলেন, “অশ্লীল ছবি বা ভিডিও ব্যক্তিগতভাবে কোনও প্ল্যাটফর্মে শেয়ার না করে বা প্রকাশ্যে না দেখে ব্যক্তিগতভাবে দেখলে তা আইপিসির অধীনে অশ্লীলতার অধীনে পড়বে না। এতে বলা হয়েছে, এই ধরনের উপাদান দেখা একজন ব্যক্তির পছন্দ এবং আদালত তার গোপনীয়তায় হস্তক্ষেপ করতে পারে না।”

'যৌনতা প্রেমের বিষয়'

তিনি বলেন, “যদি অভিযুক্ত ব্যক্তি কোনও অশ্লীল ভিডিও বা ছবি প্রচার বা বিতরণ করার চেষ্টা করে বা প্রকাশ্যে প্রদর্শন করে, কেবল তাহলেই আইপিসির ২৯২ ধারার অধীনে তা অপরাধ।” বিচারপতির মন্তব্য, “প্রাপ্তবয়স্ক নারী-পুরুষের সম্মতিতে একে অপরের সঙ্গে শারীরিক সম্পর্ক করা অপরাধ নয়। কারণ যৌনতা শুধুমাত্র একটি লালসা নয়, প্রেমের বিষয় এবং সন্তান ধারণের জন্যও।”

আরও পড়ুুন: স্রেফ ছাঁট বেচেই চন্দ্রাভিযানের খরচ তুলে নিল মোদি সরকার! কত আয় হল জানেন?

তিনি বলেন, “পর্নোগ্রাফি বহু শতাব্দী ধরে রয়েছে। নতুন ডিজিটাল যুগ এটিকে আগের চেয়ে আরও বেশি সহজলভ্য করে তুলেছে। এটি শিশু ও প্রাপ্তবয়স্কদের কাছেও সহজেই উপলব্ধ।” বিচারপতি (Kerala HC) বলেন, “যৌনতা ও পর্নোগ্রাফি দেশে পুরনো কার্যকলাপ। কিন্তু শিশুরা যদি ছোট বয়স থেকেই পর্ন ভিডিও দেখা শুরু করে তাহলে এর খারাপ প্রভাব পড়তে বাধ্য। তা নিয়ন্ত্রণ করা অভিভাবকের দায়িত্ব।” প্রসঙ্গত, ভারতীয় দণ্ডবিধির ২৯২ ধারায় অশ্লীল বই এবং বস্তুর বিক্রয়, বিতরণ ও প্রদর্শন শাস্তিযোগ্য অপরাধ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Kerala HC

porn


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর