img

Follow us on

Monday, Jun 17, 2024

Modi Government: স্রেফ ছাঁট বেচেই চন্দ্রাভিযানের খরচ তুলে নিল মোদি সরকার! কত আয় হল জানেন?

সাফাই অভিযানে কেন্দ্রীয় সরকারের ১.০১ লক্ষ অফিসে গিয়েছিলেন আধিকারিকরা...

img

কী ভাবছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি? ফাইল ছবি।

  2023-09-13 14:54:25

মাধ্যম নিউজ ডেস্ক: চন্দ্রযান-৩ পাঠাতে ভারতের খরচ হয়েছিল ৬০০ কোটি টাকা। স্রেফ ছাঁট বিক্রি করে প্রায় সেই পরিমাণ টাকা তুলে ফেলল নরেন্দ্র মোদির সরকার (Modi Government)। সম্প্রতি বিক্রি করা হয়েছে বাতিল কাগজপত্র, ফাইল, অকেজো এবং বাজেয়াপ্ত করা যানবাহন। সেখান থেকেই সরকারের রোজগার হয়েছে ৬০০ কোটির কাছাকাছি টাকা। সরকারের এই আয়ের হিসেব চলতি বছরের অগাস্ট মাস পর্যন্ত। অক্টোবর মাসের মধ্যে উপার্জনের পরিমাণ হাজার কোটির গণ্ডি পেরিয়ে যেতে পারে বলে সরকারি সূত্রেই খবর।

মোদি সরকারের সাফাই অভিযান

২০২১ সালে প্রথম প্রশাসনিক দফতরগুলিতে সাফাই অভিযান চালায় নরেন্দ্র মোদির সরকার। সে বছর অক্টোবরে ছাঁট বেচে সরকারের আয় হয়েছিল ৬২ কোটি টাকা। দ্বিতীয় দফার সাফাই অভিযানে কেন্দ্রীয় সরকারের ১.০১ লক্ষ অফিসে গিয়েছিলেন আধিকারিকরা। সেসব জায়গা থেকেই বিক্রি করা হয়েছে বিভিন্ন সরকারি দফতরের নষ্ট হয়ে যাওয়া স্টিলের আলমারি, বাতিল কাগজপত্র, ফাইল, বাজেয়াপ্ত করা পুরনো গাড়ি। জানা গিয়েছে, অপ্রয়োজনীয় ৩১ লক্ষ ফাইল সরানো হয়েছে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন অফিসের আলমারি থেকে। গত দু’ বছরে খালি করা হয়েছে ১৮৫ বর্গফুট জায়গা (Modi Government)।

গত বছর আয়ের পরিমাণ 

২০২২ সালের অক্টোবরে এই ছাঁট বেচেই সরকার রোজগার করেছিল ৩৭১ কোটি টাকা। আর এবার হাতে এল প্রায় ৬০০ কোটি টাকা। ২ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ফের একবার হবে সাফাই অভিযান। অংশ নেবে কেন্দ্রের সব ক’টি দফতরের অফিসগুলিই। সরকারের লক্ষ্য অক্টোবরে অন্তত ৪০০ কোটি টাকার ছাঁট বিক্রি করা। সম্প্রতি চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-৩ পাঠায় ভারত। ভারতের আগে অনাবিষ্কৃত দক্ষিণ মেরুতে পা রাখেনি কোনও দেশ। ভারতের প্রায় সঙ্গে সঙ্গেই রাশিয়াও চেষ্টা করেছিল চাঁদের দক্ষিণ মেরু জয় করতে। তবে ব্যর্থ হয় রাশিয়ার চন্দ্রাভিযান।

আরও পড়ুুন: “শীঘ্রই ভারতের সঙ্গে মিশে যাবে পাক অধিকৃত কাশ্মীর”, দাবি প্রাক্তন সেনা প্রধানের

চাঁদের মাটিতে পা রাখার আগেই মুখ থুবড়ে পড়ে রাশিয়ার চন্দ্রযান। এর দিন কয়েক পরে চন্দ্রভূমে পা রাখে ইসরো প্রেরিত চন্দ্রযান-৩। রচিত হয় ইতিহাস। এই ইতিহাস সৃষ্টি করতে ভারতকে ব্যয় করতে হয়েছিল ৬০০ কোটি টাকা। যে টাকা মোদি সরকার (Modi Government) রোজগার করে নিল কেবল ছাঁট বেচেই।

বুদ্ধি থাকলে কীই না হয়!

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

pm modi  

Modi Government


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর