img

Follow us on

Monday, Apr 29, 2024

New Parliament Building: নতুন সংসদ ভবনের অন্দরসজ্জা কেমন? ভিডিও শেয়ার করে ঝলক দেখালেন প্রধানমন্ত্রী

নয়া সংসদ ভবন নিয়ে প্রত্যেক ভারতবাসীর মতামত চেয়ে তাঁদের নিজেদের কণ্ঠে ভিডিও তৈরি করতে বলেন প্রধানমন্ত্রী

img

নয়া সংসদ ভবনের অন্দরসজ্জা

  2023-05-27 14:05:34

মাধ্যম নিউজ ডেস্ক: রবিবার ২৮ মে উদ্বোধন হবে দেশের নয়া সংসদ ভবনের। এদিন তার আগেই সংসদ ভবনের (New Parliament Building) অন্দরসজ্জার ভিডিও শেয়ার করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশের ২৫ টি রাজনৈতিক দল অংশ নিচ্ছে নয়া সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে। রবিবার সকালে পুজো হবে। তারপরে সেঙ্গল স্থাপন হবে, নয়া সংসদ ভবনে অধ্যক্ষের চেয়ারের কাছেই। হাজির থাকবেন দেশের প্রসিদ্ধ নানা মন্দিরের ও মঠের সাধুসন্তরা। 


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অন্দরসজ্জার (New Parliament Building) ভিডিও শেয়ার করলেন

এদিন সংবাদ সংস্থা এএনআই নয়া সংসদ ভবনের ভিডিও তাদের সোশ্যাল মিডিয়ার পেজে শেয়ার করে। ১ মিনিট ৪৮ সেকেন্ডের এই ভিডিওতে বিভিন্ন কোণ থেকে নয়া সংসদ ভবনের কক্ষগুলিকে দেখানো হয়েছে। ওই ভিডিও শুরু হচ্ছে সংসদ ভবনের বাইরে থেকে। এরপরেই দেখা যাচ্ছে অন্দরের ঝলক। রাজ্যসভা এবং লোকসভা এই দুটি ভবনকেই সাজানো হয়েছে আলাদা থিমে। এদিন ভিডিও শেয়ার করে নিজের ট্যুইটার হ্যান্ডেলে প্রধানমন্ত্রী লেখেন, ‘‘নয়া সংসদ ভবন প্রতিটি ভারতবাসীর কাছেই গর্বের। আমি সকলকে অনুরোধ করব আপনারা নিজের নিজের কণ্ঠে নয়া ভবন সম্বন্ধে বলুন।’’

আরও পড়ুন: রবিবার নয়া সংসদ ভবনের উদ্বোধন, জেনে নিন মেগা অনুষ্ঠানের সূচি

অন্দরের আরও খুঁটিনাটি

রাজ্যসভার ছাদের নকশা জাতীয় ফুল, পদ্ম ফুলের আদলে করা হয়েছে। অন্যদিকে লোকসভার ছাদের নকশা হয়েছে জাতীয় পাখি ময়ূরের আদলে। চারচলা এই নয়া সংসদ ভবনটি চৌষট্টি হাজার পাঁচশ বর্গমিটার এলাকা জুড়ে অবস্থান করছে। তিনটি মূল প্রবেশদ্বার রয়েছে, জ্ঞানদার, শক্তিদ্বার, কর্মদ্বার। গণতন্ত্রের পীঠস্থান ভারতবর্ষের ঐতিহ্য প্রদর্শনের জন্য একটি বিশাল সংবিধান হলও তৈরি করা হয়েছে। এছাড়াও রয়েছে লাইব্রেরি, কমিটিরুম, ক্যান্টিন, গাড়ি পার্কিংয়ের জায়গা। সংসদদের ব্যক্তিগত কক্ষও রয়েছে এখানে। জানা গেছে,  লোকসভায় রয়েছে ৮৮৮টি জনের ব্যবস্থা। অন্যদিকে রাজ্যসভায় বসতে পারবেন ৩০০ জন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

Bengali news

New Parliament building