img

Follow us on

Monday, Apr 29, 2024

UPSC Exam: কড়া পদক্ষেপ ইউপিএসসির, জেনে নিন আবেদনের সময় মাথায় রাখতে হবে যে যে নিয়ম

UPSC Rules: নকল থেকে বাঁচতে ইউপিএসসির ফর্ম পূরণের নিয়মে বড়সড় বদলের সিদ্ধান্ত

img

ইউপিএসসির ফর্ম পূরণের নিয়মে বড় বদল।

  2024-03-02 12:26:21

মাধ্যম নিউজ ডেস্ক: নকল রুখতে নয়া নিয়ম আনছে ইউপিএসসি। ২০২৪ সালের মে মাসে আসন্ন ইউপিএসসি পরীক্ষার প্রিলিমসের রেজিস্ট্রেশন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এই সপ্তাহ থেকেই শুরু হয়েছে রেজিস্ট্রেশন। নাম নথিভুক্ত করণের আগে জেনে  নিনি কয়েকটি বিশেষ নিয়ম। নতুন নির্দেশিকা অনুসারে, ইউপিএসসি পরীক্ষার আবেদনের সময় অনলাইন আবেদন প্রক্রিয়া (UPSC Exam New Guideline) শুরুর ১০ দিনের মধ্যে তোলা ছবিই কেবলমাত্র আবেদনের সময় পোর্টালে আপলোড করা যাবে। ফলে এই প্রিলিমসের আবেদনের সময় প্রার্থীদের অবশ্যই ৪ ফেব্রুয়ারির মধ্যে তোলা ছবি আপলোড করতে হবে, এর আগে তোলা ছবি আপলোড করা যাবে না।

কী কী নির্দেশ

নতুন গাইডলাইনে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন জানিয়েছে, ফর্ম পূরণের সময় যে ছবি আপলোড করা হবে, তা যেন রেজিস্ট্রেশন শুরুর তারিখ থেকে ১০ দিনের বেশি পুরনো না হয়। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে সাম্প্রতিককালে ছবিতে 'কারসাজি' চলছে। সেই জালিয়াতি রুখতেই এই নয়া পদক্ষেপ।  নিয়ম অনুযায়ী, ইউপিএসসি সিএসই প্রিলিমস ২০২৪ পরীক্ষার রেজিস্ট্রেশনের জন্য যে ছবি পরীক্ষার্থীরা আপলোড করবেন, তা ২০২৪ সালের ৪ ফেব্রুয়ারির থেকে পুরনো হলে চলবে না।  ১৪ ফেব্রুয়ারি প্রকাশ পেয়েছে ২০২৪ সালের ইউপিএসসি প্রিলিমসের রেজিস্ট্রেশন, চলবে ৫ মার্চ পর্যন্ত। এই পরীক্ষা আয়োজিত হবে আগামী ২৬ মে তারিখে, আর সিভিল সার্ভিসের মেনস পরীক্ষা হবে ১৯ অক্টোবর, ২০২৪ তারিখে।

আরও পড়ুন: প্রকাশিত ভাড়া-তালিকা, ৬ মার্চ মোদির হাতে উদ্বোধন গঙ্গার নীচ দিয়ে মেট্রোর?

রাজস্থান ও উত্তরপ্রদেশে ভুয়ো আবেদন, ভুয়ো ছবি ও প্রযুক্তির অপব্যবহারের বেশ কিছু দৃষ্টান্ত রাজ্যের তরফে কমিশনের কাছে জানানো হয়েছিল। বলা হয়েছিল, অনেক ক্ষেত্রেই আসল পরীক্ষার্থী তার 'ভাড়াটে পরীক্ষার্থীর' ছবির সঙ্গে নিজের ছবি মিলিয়ে একটি ছবি তৈরি করায়। সেই ছবি আপলোড করা হয় ফর্মে। এতে করে নকল পরীক্ষার্থীর সঙ্গেও সেই ছবির মিল থাকে আবার আসল পরীক্ষার্থীর সঙ্গেও ছবির মিল থাকে। যা কিছু পরিবর্তন থাকে, তার পরিপ্রেক্ষিতে যুক্তি দেওয়া হয়, 'ছবিটি পুরনো, তাই মুখে কিছুটা বদল এসেছে'। এরপরই এই সিদ্ধান্ত নেয় ইউপিএসসি। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

UPSC

UPSC Rule

UPSC Exam