img

Follow us on

Thursday, May 16, 2024

Dattatreya Hosabale: “মানসিক ক্রীতদাসত্ব থেকে বেরিয়ে আসতে হবে”, বললেন দত্তাত্রেয় হোসেবল

"পঞ্চায়েতিরাজ সিস্টেমের ভিত্তিই হল ধর্ম..."

img

দত্তাত্রেয় হোসেবল। ফাইল ছবি।

  2023-07-29 21:00:33

মাধ্যম নিউজ ডেস্ক: “মানসিক ক্রীতদাসত্ব থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।” কথাগুলি বললেন আরএসএসের সরকার্যবাহ দত্তাত্রেয় হোসেবল (Dattatreya Hosabale)। শুক্রবার নয়া দিল্লির একটি বই প্রকাশ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন হোসেবল।

আমাদের হীনমণ্যতা 

সেখানে তিনি বলেন, “শতাব্দীর পর শতাব্দী ধরে আমরা মুঘলদের বিরুদ্ধে লড়াই করেছিলাম। কিন্তু ভারতীয় সমাজ ও শিক্ষিত সমাজ কখনও স্বীকার করেনি যে তারা আমাদের চেয়ে অনেক বেশি সভ্য এবং ভাল ছিল। এমনকি কখনও কখনও লড়াই করতে গিয়ে তারা পরাজয়ও বরণ করেছে। কিন্তু তবুও সাধারণ মানুষ বিশ্বাস করেন না যে বহিরাগতরা আমাদের চেয়ে বেশি সভ্য ছিল। যাইহোক, ব্রিটিশ শাসনের দেড়শো বছরে ভারতের বুদ্ধিজীবী সম্প্রদায় বিশ্বাস করতে শুরু করেছিল যে আমরা ক্ষুদ্র, নির্বোধ, অসভ্য এবং বিশ্বকে আমরা কিছুই দিতে পারিনি। আমরা আমাদের নিজেদেরই ঘৃণা করতে শুরু করেছিলাম। এই মানুষগুলো ভুলে গিয়েছিল তাদের হাজার বছরের ইতিহাস, জ্ঞান এবং আধ্যাত্মিকতা। স্বাধীনতার পর আমাদের এই সব চিন্তাভাবনা থেকে বেরিয়ে আসা উচিত।” তিনি (Dattatreya Hosabale) বলেন, “দুর্ভাগ্যবশতঃ, এটা চলছিলই। এটা ঘটেছে, কারণ এমন একটা ব্যাখ্যা তারা তৈরি করেছিল, তাদের এজেন্টদের মাধ্যমে তা আমাদের মগজে ঢুকিয়ে দিয়েছিল। বিশ্ববিদ্যালয়, শিক্ষিত সমাজ, চিন্তাবিদ, সংবাদ মাধ্যম এবং বিচারব্যবস্থার মাধ্যমে তারা এটা আমাদের মগজে ঢুকিয়ে দিয়েছিল।”

রাষ্ট্র ও দেশের মধ্যে পার্থক্য

রাষ্ট্র এবং দেশের মধ্যে যে পার্থক্য রয়েছে, এদিন তাও মনে করিয়ে দেন হোসেবল। তিনি বলেন, “রাষ্ট্র এবং দেশের মধ্যে পার্থক্য রয়েছে। যদিও আমরা দেশের ধারণ গ্রহণ করেছিলাম। আমরা বিশ্বাস করি যে সোভিয়েত রাশিয়ার মতো আমরা বহুজাতির দেশ।” তিনি বলেন, “আমরা ধর্ম নিয়ে কথা বলতে কিন্তু কিন্তু করতাম। কারণ ভারত ধর্ম নিরপেক্ষ দেশ। আমি মহর্ষি অরবিন্দের কথা বলতে চাই যিনি বিশদে ব্যাখ্যা করেছিলেন তামাম বিশ্বে ভারতের তিনখানি অবদানের কথা। এগুলি হল, আত্মার অস্তিত্ব আবিষ্কার, ধর্মের আবিষ্কার এবং শাস্ত্র রচনা। দুর্ভাগ্যবশতঃ ধর্ম নিরপেক্ষতার নামে আমরা ধর্মকেই বিচ্ছিন্ন করে দিয়েছিলাম। অথচ ধর্মই জীবনের কেন্দ্র। জয়প্রকাশ নারায়ণ তো বলেইছিলেন, পঞ্চায়েতিরাজ সিস্টেমের ভিত্তিই হল ধর্ম।” তিনি (Dattatreya Hosabale) বলেন, “ভারতকে বুঝতে হলে সংস্কৃত ভাষাকে জানতে হবে।”

আরও পড়ুুন: মাস্টার স্ট্রোক বিজেপির! সর্বভারতীয় সহ সভাপতি পদে তারিক মনসুর, জানেন কে?

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bangla news

RSS

Dattatreya Hosabale

Bengali news      


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর