img

Follow us on

Monday, May 06, 2024

Telecommunication Bill 2023: লোকসভায় পেশ হল টেলিকমিউনিকেশন বিল, জানেন, কী আছে এতে?

টেলিকমিউনিকেশন বিল ২০২৩ সম্পর্কে জানেন কি?

img

প্রতীকী ছবি।

  2023-12-18 16:18:33

মাধ্যম নিউজ ডেস্ক: জাতীয় সুরক্ষার স্বার্থে যে কোনও টেলিযোগাযোগ নেটওয়ার্কের অস্থায়ী দখল নিতে পারবে কেন্দ্র। সোমবার লোকসভায় পেশ করা টেলিকমিউনিকেশন বিল ২০২৩-এর (Telecommunication Bill 2023) খসড়ায় একথাই বলা হয়েছে। এদিন বিরোধীদের হট্টগোলের মাঝেই লোকসভায় বিলটি পেশ করেছিলেন কেন্দ্রীয় যোগাযোগমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

খসড়া আইন

খসড়া আইনে বলা হয়েছে, ‘দুর্যোগ ব্যবস্থাপনা বা জননিরাপত্তার স্বার্থে, কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার কর্তৃক এজন্য বিশেষভাবে অনুমোদিত কোনও কর্মকর্তা যদি সন্তুষ্ট হন যে এটা করা প্রয়োজন কিংবা সমীচিন, তাহলে বিজ্ঞপ্তি জারি করে কোনও অনুমোদিত সংস্থার কাছ থেকে কোনও টেলিযোগাযোগ পরিষেবা বা টেলিযোগাযোগ নেটওয়ার্কের সাময়িক দখল নিতে পারবে...।‘ খসড়া বিলে একথাও বলা হয়েছে, ‘কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকারের কাছে স্বীকৃত সংবাদ দাতাদের ভারতে প্রকাশিত প্রেস বার্তাগুলিকে আটকানো বা বন্ধ করা হবে না, যদি না তাদের ট্রান্সমিশন উপধারা (২) এর ধারা (ক) এর অধীনে নিষিদ্ধ করা হয়।’

মান্ধাতা আমলের আইন

প্রসঙ্গত, খসড়া আইনটি (Telecommunication Bill 2023) মান্ধাতা আমলের ইন্ডিয়ান টেলিগ্রাফ অ্যাক্ট ১৮৮৫, ইন্ডিয়ান ওয়্যারলেস টেলিগ্রাফি অ্যাক্ট ১৯৩৩ এবং টেলিগ্রাফ ওয়্যারস অ্যাক্ট ১৯৫০-এর পরিবর্তে প্রয়োগ করা হবে। জননিরাপত্তার স্বার্থে মানুষের মধ্যে যে কোনও বার্তা চালচালিতে সরকার বাধা দেওয়ার নির্দেশ দিতে পারে বলেও বলা হয়েছে খসড়া বিলটিতে। এটি সরকারকে টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থগিত করার ক্ষমতাও দেয়। বার্তাগুলির বেআইনি ইন্টারসেপশনের জন্য তিন বছর পর্যন্ত জেল এবং দু’ কোটি টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয়ই হতে পারে। 

আরও পড়ুুন: সুন্দরবন বাঁচাতে জলে নামছে সেনা! বিএসএফের তরফে নজরদারি অন্তরীক্ষেও?

চলতি বছরের অগাস্ট মাসে বিলটি পাশ হয় মন্ত্রিসভায়। এদিন পেশ হয় লোকসভায়। সরকারের এক আধিকারিক জানান, মন্ত্রিসভায় পাশের আগে ট্রাই এই বিলটিকে স্থগিত করে দিয়েছিল। কারণ বিলটি ট্রাইয়ের ক্ষমতা খর্ব করার প্রস্তাবও দিয়েছিল। এদিন বিলটি পেশের আগে ব্যাপক হট্টগোল হচ্ছিল লোকসভায়। তার মধ্যেই বিলটি পেশ করেন অশ্বিনী বৈষ্ণব। বিলটিতে (Telecommunication Bill 2023) বিশেষ জোর দেওয়া হয়েছে জাতীয় নিরাপত্তায়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

National Security

TRAI

telecommunication

Ashwini vaishnaw

 madhyom

news in Bengali   

Tele communication Bill 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর