img

Follow us on

Friday, May 03, 2024

Patanjali: বিজ্ঞাপন যত বড় ছিল, ততটাই বড় ছাপতে হবে ক্ষমাপ্রার্থনা, পতঞ্জলিকে নির্দেশ সুপ্রিম কোর্টের

বিজ্ঞাপন মামলায় সর্বোচ্চ আদালতে ফের ধাক্কা খেলেন রামদেব...

img

বাবা রাম দেব। সংগৃহীত চিত্র।

  2024-04-23 19:10:29

মাধ্যম নিউজ ডেস্ক: বিভ্রান্তিকর বিজ্ঞাপন মামলায় ধমক খেলেন রামদেব। পতঞ্জলি (Patanjali) আয়ুর্বেদ সংস্থাকে আদালত জানিয়েছে যত বড় আকারে বিজ্ঞাপন ছাপা হয়েছিল, ক্ষমাপ্রার্থনার নোটিশও ঠিক ছাপতে হবে তত বড় আকারেই। বাবা রাম দেব যোগ গুরু হওয়ায় তাঁর জন প্রিয়তা অনেক বেশি। তাঁকে অনেক ভারতীয় বিশেষ ভাবে অনুসরণ করেন। কিন্তু পতঞ্জলির ঔষধ নিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হওয়ায় বেশ অস্বস্তির মধ্যে রয়েছেন তিনি। এখন ইতিমধ্যে হলফ নামা দিয়ে নিজের আত্মপক্ষ সমর্থনের সুযোগ পেয়েছেন। তবে এবার তাঁর বিজ্ঞাপন মামলায় কোর্ট কড়া নির্দেশ দিয়েছে। 

সুপ্রিম কোর্টের নির্দেশ (Patanjali)

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট (Supreme Court) জানিয়েছে, “উপভোক্তা বিষয়ক মন্ত্রক, তথ্য সম্প্রচার মন্ত্রক এবং রাজ্যের ছাড়পত্র প্রদানকারী দপ্তরকে এই মামলায় প্রয়োজন হলে প্রশ্ন করতে পারে।” এমনকী ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনও (IMA) মামলায় কিছুটা হলেও কোণঠাসা হয়েছে। সুপ্রিম কোর্ট ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের ভূমিকা নিয়েও প্রশ্নে তুলেছে। সর্বোচ্চ আদালতের প্রশ্ন, “আইএমএ-র ডাক্তাররাও রামদেবের সেই সমস্ত বিভ্রান্তিকর ওষুধগুলি (Patanjali) প্রচার করেছেন। এটা কেন হল? তাঁরা কি তাঁদের দায় এড়িয়ে যেতে পারেন?”

আরও পড়ুনঃ জারি হতে পারে অবমাননা রুল, নিয়োগ-মামলায় মুখ্যসচিবকে 'শেষ সুযোগ' হাইকোর্টের

ক্ষমাপ্রার্থনা করেছিলেন রামদেব

প্রসঙ্গত পতঞ্জলি (Patanjali) আয়ুর্বেদের সংস্থাপক বালকৃষ্ণ এবং রামদেবকে জনসাধারণের জন্য ক্ষমাপ্রার্থনা করে এফিডেফিট দৈনিক পত্রিকায় প্রকাশ করার নির্দেশ দিয়েছে। আরও জানা গেছে এই মামলার পরবর্তী শুনানি ৩০শে এপ্রিল এবং সেদিন দু'জনকেই আদালতে আসার নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত করোনা পর্বে বেশ কয়েকটি ওষুধকে করোনা প্রতিষেধক এবং করোনার সঙ্গে মোকাবিলায় সহযোগী বলে পতঞ্জলি সংস্থার তরফে প্রচার করা হয়েছিল। সেই সময় এই ওষুধগুলি নিয়ে ব্যাপক বিতর্ক হয়। কীভাবে করোনার প্রতিষেধক আবিষ্কারের আগেই রামদেব পতঞ্জলি সংস্থার তরফে একটি ওষুধকে প্রতিষেধক ভাবে বলে দাবি করে বসলেন, তা নিয়ে সেই সময় বিস্তার সমালোচনা হয়েছিল। এরপরই এই মামলা দেশের সর্বোচ্চ আদালতে গড়ায়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Supreme court

Bengali news

Baba Ramdev

Patanjali

bangali news

news in bengali


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর