img

Follow us on

Monday, Apr 29, 2024

Mumbai Port: চিন থেকে পাকিস্তানে পাচার হচ্ছিল পারমাণবিক পণ্য! জাহাজ আটক মুম্বই বন্দরে

জাহাজে যে পণ্য উদ্ধার হয়েছে, তা পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র প্রকল্পে ব্যবহার করা হয়...

img

আটক হওয়া জাহাজ। ছবি— সংগৃহীত।

  2024-03-03 08:48:27

মাধ্যম নিউজ ডেস্ক: জাহাজে করে পাচার করা হচ্ছিল পারমাণবিক পণ্য। চিন থেকে পাকিস্তানে নিয়ে যাওয়ার পথে মুম্বইয়ের নব সেভা সমুদ্রবন্দরে আটক করা হয় জাহাজটিকে (Mumbai Port)। শুল্ক দফতরের আধিকারিকরা জানান, জাহাজে যে পণ্য উদ্ধার হয়েছে, তা পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র প্রকল্পে ব্যবহার করা হয়।

পারমাণবিক পণ্য বোঝাই জাহাজ আটক

পারমাণবিক পণ্য বোঝাই জাহাজটি ১৭ জানুয়ারি চিন থেকে রওনা দেয় করাচি বন্দরের উদ্দেশে। সূত্র মারফত শুল্ক দফতরের আধিকারিকরা জানতে পারেন, মাল্টার পতাকা লাগানো সিএমএ সিজিএম অ্যাটিলা নামের একটি জাহাজে করে সন্দেহজনক কিছু নিয়ে যাওয়া হচ্ছে। এর পরেই নব সেভা বন্দরে আটক করা হয় জাহাজটিকে। চালানো হয় তল্লাশি। জাহাজটিতে (Mumbai Port) কম্পিউটার নিউমেরিক্যাল কন্ট্রোল মেশিন নিয়ে যাওয়া হচ্ছিল বলে শুল্ক দফতর সূত্রে খবর।

ক্ষেপণাস্ত্র তৈরির কাজে ব্যবহার

বিশেষজ্ঞদের অনুমান, জাহাজটিতে করে যেসব যন্ত্র পাকিস্তানে নিয়ে যাওয়া হচ্ছিল, সেগুলি ক্ষেপণাস্ত্র তৈরির কাজে ব্যবহার করার পরিকল্পনা ছিল পাকিস্তানের। এই জাতীয় যন্ত্র পারমাণবিক প্রকল্পের জন্য ব্যবহার করেছিল উত্তর কোরিয়া। জানা গিয়েছে, জাহাজটি সাংবাই জেএক্সই গ্লোবাল লজিস্টিক্স নামে একটি সংস্থার। পণ্য পাঠানো হচ্ছিল (Mumbai Port) পাকিস্তান উইংস প্রাইভেট লিমিটেড নামে শিয়ালকোটের একটি সংস্থায়। তাইউয়ান মাইনিং ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট নামের একটি সংস্থার জাহাজে করে পাকিস্তানের কসমস ইঞ্জিনিয়ারিং নামের একটি সংস্থায় ওই পণ্য পাঠানো হচ্ছিল।

আরও পড়ুুন: সুকান্ত-শুভেন্দুর সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর, কী আলোচনা হল জানেন?

প্রসঙ্গত, কসমস ইঞ্জিনিয়ারিং সংস্থাটি দীর্ঘদিন ধরেই নজরে ছিল গোয়েন্দাদের। কারণ, এর আগেও চিন থেকে পাকিস্তানে পাঠানো সেনাসামগ্রী বাজেয়াপ্ত হয়েছিল ভারতের জলসীমায়। ২০২২ সালে ইটালির সংস্থার তৈরি থার্মোইলেকট্রিক ইনস্ট্রুমেন্ট মুম্বইয়ের নভ সেবা বন্দরে আটকানো হয়েছিল। তখনও চিন থেকে পাকিস্তানে ওই সব জিনিসপত্র নিয়ে যাওয়া হচ্ছিল। বিশেষজ্ঞদের মতে, ২০২০ সাল থেকেই পাকিস্তানের পারমাণবিক ক্ষেপণাস্ত্র প্রকল্পে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে পাকিস্তান (Mumbai Port)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

pakistan

China

Mumbai

bangla news

Bengali news

news in bengali

port

Mumbai Port

ship en route