img

Follow us on

Monday, May 06, 2024

Jammu & Kashmir: প্রজাতন্ত্র দিবসে ডাল লেকের ‘শিকারা’গুলি সেজে উঠল তেরঙ্গার সাজে

ডাল লেকে অভিনব ভাবে পালিত হল প্রজাতন্ত্র দিবস....

img

ডাল লেকের শিকারা (সংগৃহীত ছবি)

  2024-01-27 15:52:07

মাধ্যম নিউজ ডেস্ক: মোদি জমানায় বদলে গিয়েছে জম্মু-কাশ্মীর (Jammu & Kashmir)। তারই প্রতিফলন দেখা গেল প্রজাতন্ত্র দিবসে। ডাল লেকের ১২০টি শিকারা (ডাল লেকের নৌকো বিশেষ) সেজে উঠল তেরঙ্গার সাজে। অভিনব ভাবে শ্রীনগর জেলার প্রশাসন এভাবেই উদযাপন করল ৭৫তম প্রজাতন্ত্র দিবস। প্রতিটি শিকারাই সাজানো ছিল গেরুয়া, সাদা এবং সবুজ রঙের তেরঙ্গায়, মাঝখানে ছিল অশোক চক্র। ইতিমধ্যে প্রজাতন্ত্র দিবস উদযাপনের এই ভিডিও সামনে এসেছে। ড্রোনের মাধ্যমে তোলা এই ভিডিও প্রকাশ করেছে শ্রীনগরের জেলা প্রশাসন। প্রসঙ্গত, শিকারা ডাল লেকের পরিবহণের কাজে লাগানো হয় এবং ডাল লেকে পর্যটকদের ভ্রমণেও কাজে লাগে।

বলিদান স্তম্ভে শ্রদ্ধাঞ্জলি জানান লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা 

প্রজাতন্ত্র দিবসের দিনই জম্মু-কাশ্মীরের (Jammu & Kashmir) লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা জম্মুতে 'বলিদান স্তম্ভ'-এ দেশের রক্ষায় শহিদ হওয়া জওয়ানদের উদ্দেশে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। জম্মু-কাশ্মীরে টাইগার ডিভিশনে মনোজ সিনহাকে গার্ড অফ অনারও দেওয়া হয়। জম্মু-কাশ্মীরে প্রজাতন্ত্র দিবস উদযাপন নিয়ে নিজের এক্স হ্যান্ডেলে মনোজ সিনহা লেখেন, ‘‘দেশ চিরকাল মনে রাখবে সাহসী জওয়ানদের। যাঁদের আত্মত্যাগে রক্ষা পেয়েছে দেশের সার্বভৌমত্ব।’’

২০০৯ সালেই গড়ে ওঠে বলিদান স্তম্ভ

স্বাধীনতার পরবর্তীকালে দেশের অখন্ডতা রক্ষায় যে সমস্ত সেনা জওয়ান আত্ম বলিদান দিয়েছেন, তাঁদের প্রতি সম্মান জানাতেই বলিদান স্তম্ভ গড়ে তোলা হয়েছে। বলিদান স্তম্ভ হল দেশের মধ্যে সবথেকে উচ্চ স্মৃতিসৌধ। যেটি উচ্চতায় ৬০ মিটার। ২০০৯ সালে বলিদান স্তম্ভ তৈরি করা হয়। খরচ হয় ১২ কোটি টাকা। ২১ একর জায়গা জুড়ে অবস্থান করছে এই স্তম্ভ। বলিদান স্তম্ভতে (Jammu & Kashmir) রয়েছে ৫২টি স্মৃতি স্তম্ভ। যেখানে ৭,৫১২ জন দেশের বীর জওয়ানের নাম রয়েছে। এর মধ্যে রয়েছেন ৯ জন পরম বীর চক্রপ্রাপ্ত এবং ২৭ জন অশোক চক্র প্রাপ্ত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

Republic Day

Lieutenant Governor Manoj Sinha

jammu andi kashmir

shikara dal lake

Balidan stambh


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর