img

Follow us on

Tuesday, May 14, 2024

Rajouri Encounter: রাজৌরিতে জঙ্গিদের সঙ্গে ছিল অবসরপ্রাপ্ত পাক সৈনিকরাও! চাঞ্চল্যকর তথ্য প্রকাশ সেনার

Pak Terrorists: ভারতে নাশকতা চালাতে নিয়স্ত্রণরেখায় কি ফের ‘ব্যাট’-কে সক্রিয় করেছে পাকিস্তান?

img

নর্দার্ন কমান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী (ছবি-ফাইল)

  2023-11-24 17:11:29

মাধ্যম নিউজ ডেস্ক: জম্মু ও কাশ্মীরের রাজৌরিতে (Rajouri Encounter) গত তিনদিন ধরে সেনা ও জঙ্গিদের মধ্যে ভয়াবহ গুলির লড়াই চলছে। ওই লড়াইয়ে এখনও পর্যন্ত ২ ক্যাপ্টেন পদমর্যাদার অফিসার সহ ভারতীয় সেনার ৫ জওয়ানের মৃত্য হয়েছে। অন্যদিকে, এক লস্কর কমান্ডার সহ ২ জঙ্গি (Pak Terrorists) খতম হয়েছে। শুক্রবার এই অভিযান নিয়ে চাঞ্চল্যকর তথ্য পেশ করলেন সেনা নর্দার্ন কমান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। তিনি জানালেন, জঙ্গলে, জঙ্গিদের সঙ্গে মিশে রয়েছে কয়েকজন অবসরপ্রাপ্ত পাক সৈনিকও।

কী বললেন শীর্ষ সেনা-কর্তা?

এদিন শহিদ জওয়ানদের শেষ শ্রদ্ধা জানান সেনা কমান্ডার। সেখানেই তিনি জানান, কাশ্মীরি যুবকদের নাশকতা কার্যকলাপে আর প্রলুব্ধ করতে পারছে না পাকিস্তান। তাই বিদেশি জঙ্গিদের (Pak Terrorists) সীমান্ত পার করিয়ে জম্মু ও কাশ্মীরে পাঠাচ্ছে তারা। দ্বিবেদী বলেন, ‘‘আমরা জানতে পেরেছি যে রাজৌরিতে (Rajouri Encounter) হামলা চালানো জঙ্গিদের কয়েকজন অবসরপ্রাপ্ত পাক সৈনিক। যেহেতু এখান থেকে কাউকে নিয়োগ করতে পারছে না, তাই পাকিস্তান ভারতে বিদেশি জঙ্গি ঢোকানোর চেষ্টা চালাচ্ছে। আমরা সবকটাকে খতম করার চেষ্টা চালাচ্ছি।’’

ফের ‘ব্যাট’-কে সক্রিয় করেছে পাকিস্তান?

প্রসঙ্গত, এই প্রথম নয় কিন্তু। এর আগেও, জঙ্গি বেশে প্রাক্তন জওয়ানদের ভারতে ঢোকানোর অভিযোগ উঠেছে পাকিস্তানের বিরুদ্ধে। অনেকেরই হয়ত মনে থাকবে, ২০১৭ সালে পুঞ্চে নিয়ন্ত্রণরেখার খুব কাছেই ভারতীয় সেনা জওয়ান নায়েব সুবেদার পরমজিত সিং ও বিএসএফ কনস্টেবল প্রেম সাগরের মুণ্ডহীন দেহ উদ্ধার হয়েছিল। সেই সময় এই নিয়ে প্রচণ্ড শোরগোল উঠেছিল। ভারতীয় গোয়েন্দারা জানিয়েছিলেন, এই ন্যক্করজনক ও কাপুরুষোচিত কাজ করতে বর্ডার অ্যাকশন টিম (ব্যাট) কে ব্যবহার করেছিল পাকিস্তান। বস্তুত, এই জঙ্গি ও অবসরপ্রাপ্ত সৈনিকদের নিয়ে এই বিশেষ বাহিনী গঠন করে পাকিস্তান। লক্ষ্য ভারতে নাশকতামূলক কার্যকলাপ চালানো। তাদের প্রশিক্ষণ দেয় পাকিস্তানের কমান্ডো বাহিনী— স্পেশাল সার্ভিস গ্রুপ। বেশ কিছুদিন ব্যাট-এর কার্যকলাপ বন্ধ থাকার ফের সক্রিয় করে তোলা হয়ে থাকতে পারে (Pak Terrorists)।

শহিদ পাঁচ বীর সন্তান

বুধবার থেকে রাজৌরির (Rajouri Encounter) বাজিমল এলাকায় শুরু হওয়া এই সেনা-জঙ্গি সংঘর্ষে ভারতীয় সেনার ৫ জওয়ান শহিদ হয়েছেন। এঁদের মধ্যে ২ জন অফিসারও রয়েছেন। শহিদ পাঁচজন হলেন— কর্নাটকের ম্যাঙ্গালোরের বাসিন্দা ক্যাপ্টেন এমভি প্রাঞ্জল, উত্তরপ্রদেশের আগরার বাসিন্দা ক্যাপ্টেন শুভম গুপ্ত, পুঞ্চের অজোটের বাসিন্দা হাভিলদার আবদুল মজিদ, উত্তরাখণ্ডের নৈনিতালের হলি পদলির বাসিন্দা লান্স নায়েক সঞ্জয় বিস্ত এবং উত্তরপ্রদেশের আলিগড়ের বাসিন্দা প্যারাট্রুপার সচিন লাউর। এদিন রাজৌরির সেনা হাসপাতালে শহিদদের শেষ শ্রদ্ধা জানানো হয় বাহিনীর তরফে।

খতম গেরিলা-যুদ্ধে পটু লস্কর কমান্ডার

অন্যদিকে, সেনার গুলিতে খতম হয়েছে লস্কর-ই-তৈবার শীর্ষ কমান্ডার কারি সহ ২ পাক জঙ্গি (Pak Terrorists)। সেনা জানিয়েছে, গেরিলা যুদ্ধ কৌশলে পটু পাক জঙ্গি-নেতা কারি একইধারে স্নাইপার ও আইইডি বিশেষজ্ঞ। ধাংরি এবং কান্দিতে যে জঙ্গি হামলা হয়েছিল, তার মাস্টারমাইন্ড ছিল এই কারি। চলতি বছরের ১ এবং ২ জানুয়ারি ধংরিতে জঙ্গি হামলা চালানো হয়েছিল। সেখানে হিন্দু সম্প্রদায়ের সাতজনকে নৃশংস ভাবে খুন করা হয়েছিল। এদিকে রাজৌরির কান্দি জঙ্গলে গত ৫ মে সেনা জওয়ানদের ওপর হামলা চালিয়েছিল জঙ্গিরা। সেই হামলায় শহিদ হয়েছিলেন পাঁচজন জওয়ান।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

India news

Madhyom

Jammu Kashmir

Indian Army

Bengali news

news in bengali

rajouri encounter

rajouri army terrorist gunfight

army captain martyred

rajouri terrorists retired pak soldiers

army northern command

lt general upendra dwivedi


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর