img

Follow us on

Monday, May 06, 2024

Rajnath Singh: চিন সহ ৪ দেশের প্রতিরক্ষামন্ত্রীদের সঙ্গে বৈঠকে রাজনাথ সিং, কী কথা হল?

১৮ তম কমান্ডার লেভেলের মিটিং সম্পন্ন চিনের সঙ্গে

img

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

  2023-04-28 08:06:01

মাধ্যম নিউজ ডেস্ক: সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের অন্তর্ভুক্ত দেশগুলির সঙ্গে বৃহস্পতিবার দ্বিপাক্ষিক বৈঠক সম্পন্ন করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। এই সংগঠনের অন্তর্ভুক্ত দেশগুলি হল কাজাখস্তান, ইরান, তাজিকিস্তান এবং চিন। জানা গিয়েছে, এই বৈঠকে প্রতিরক্ষা বিষয়ক বিভিন্ন ইস্যু আলোচিত হয়েছে। এদিন রাজনাথ সিংয়ের সঙ্গে প্রথম দ্বিপাক্ষিক বৈঠকটি সম্পন্ন হয় কাজাখস্তানের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল রাসলানের সঙ্গে, এরপরেই ইরানের প্রতিরক্ষা মন্ত্রী মহম্মদ রেজা, তাজিকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী মির্জো এবং চিনা প্রতিরক্ষামন্ত্রী লাই সাংফুর সঙ্গে বৈঠক করেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী। প্রসঙ্গত গালওয়ানে চিনের সঙ্গে সীমান্ত বিবাদের পরে প্রতিরক্ষা মন্ত্রক স্তরে এই প্রথম বৈঠক হল।

আরও পড়ুুন: 'মোদি' পদবী মামলায় গুজরাট হাইকোর্টের দ্বারস্থ রাহুল, শুনানি শীঘ্রই

১৮ তম কমান্ডার লেভেলের মিটিং সম্পন্ন চিনের সঙ্গে 

প্রসঙ্গত, চিন এবং ভারত সাম্প্রতিক সময়ে ১৮ তম কমান্ডার লেভেলের মিটিং সম্পন্ন করেছে চিনের চুশুল-মলডো সীমান্তে। সূত্রের খবর, দুই দেশের মধ্যে হওয়া ওই বৈঠকে পশ্চিম সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর শান্তি এবং সুরক্ষা বজায় রাখার বিষয়ে আলোচনা হয়েছে। প্রসঙ্গত, দীর্ঘ পাঁচ মাস পরে এই বৈঠক অনুষ্ঠিত হয়। আগের বৈঠকটি গত বছরের ডিসেম্বর মাসে সম্পন্ন হয়েছিল। জানা গিয়েছে, শুক্রবার রাজনাথ সিং (Rajnath Singh) রাশিয়ার বেলারুশ এবং উজবেকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন।

আরও পড়ুুন: ‘এই চোরদের হাত থেকে বাংলাকে বাঁচাতে হবে’, জামালপুরের সভায় বললেন শুভেন্দু

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন স্থাপিত হয়েছিল ২০০১ সালে

সাংহাই  কো-অপারেশন অর্গানাইজেশনের  ২০২৩ সালের সম্মেলন ভারতের সভাপতিত্বে অনুষ্ঠিত হচ্ছে। চলতি বছরের থিম রাখা হয়েছে Secure-SCO। এই সংগঠনের সদস্যভুক্ত দেশগুলো সঙ্গে পারস্পরিক সম্পর্কে উন্নতিই ভারতের উদ্দেশ্য বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী (Rajnath Singh)। প্রসঙ্গত, সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন স্থাপিত হয়েছিল ২০০১ সালে। সংগঠনের সদস্যভুক্ত দেশগুলি ছাড়াও এখানে আরও কিছু পর্যবেক্ষক দেশ আছে। যাদের মধ্যে উল্লেখযোগ্য বেলারুশ এবং ইরান।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Bengali news

Rajnath Sing


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর