img

Follow us on

Tuesday, Jun 18, 2024

PM Modi: চিনকে ‘শিক্ষা’ দিতে তিব্বতের ৩০ জায়গার নাম বদল করছে মোদি সরকার!

NDA: তিব্বতের ৩০ জায়গার নাম বদলের সিদ্ধান্ত মোদি সরকারের, কেন জানেন?...

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

  2024-06-11 08:40:22

মাধ্যম নিউজ ডেস্ক: অরুণাচলপ্রদেশ ভারতের ছিল, আছে এবং থাকবেও। বিশ্ব দরবারে বারংবার একথা বলে এসেছে ভারত। তার পরেও ভারতের এই অঙ্গরাজ্যের বেশ কিছু জায়গার নাম পরিবর্তন করে দিয়েছে চিনের শি জিনপিংয়ের সরকার। কেবল তা-ই নয়, সে দেশের মানচিত্রেও দেখানো হয়েছে অরুণাচলপ্রদেশের ওই অঞ্চলগুলিকে। চিনের এই ‘আগ্রাসনে’র প্রতিবাদ করেছে ভারত। তার পরেও অব্যাহত লালফৌজের আগ্রাসন।

‘মধুর’ প্রতিশোধ (PM Modi)

এবার তাই ‘মধুর’ প্রতিশোধ নিতে চাইছে তৃতীয় মোদি সরকার (PM Modi)। জানা গিয়েছে, চিনের তিব্বতের স্বশাসিত কয়েকটি জায়গার নাম বদলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। যে অঞ্চলটির নাম বদলাতে চাইছে নয়াদিল্লি, সেই অঞ্চলটিকে চিন চেনে জাংনান বা দক্ষিণ তিব্বত নামে। এই অঞ্চলেরই বেশ কয়েকটি জায়গার নাম বদল করার প্রস্তুতি শুরু করে দিয়েছে টিম-মোদি (PM Modi)। জানা গিয়েছে, নাম বদলের এই বিষয়টি দেখছে ভারতীয় সেনাবাহিনীর ‘তথ্য যুদ্ধ বিভাগ’। এর পাশাপাশি অরুণাচলপ্রদেশের যে জায়গাগুলির নাম বদলে দিয়েছে চিন, তা যে অবৈধ, ওই অঞ্চলগুলি যে ভারতেরই, তার সমর্থনে এশিয়াটিক সোস্যাইটির মতো বিভিন্ন প্রতিষ্ঠানের সহযোগিতায় ঐতিহাসিক প্রমাণ জোগাড় করছে তারা।

নামকরণ হবে ভারতীয় নামে

তিব্বতের তিরিশটিরও বেশি জায়গার একটি তালিকা তৈরি করেছে সেনাবাহিনীর তথ্য যুদ্ধ বিভাগ। প্রাচীনকালে এই জায়গাগুলির ভারতীয় ভাষায় যে নাম ছিল, ঐতিহাসিক তথ্যপ্রমাণ জোগাড় করে তা খুঁজে বের করা হয়েছে। সেই নামেই নামকরণ হবে তিব্বতের এই জায়গাগুলির। পরিবর্তিত সেই জায়গাগুলির নামের তালিকাও প্রকাশ করবে ভারত। বিষয়টিকে আন্তর্জাতিক প্রচার মঞ্চেও তুলে ধরার উদ্যোগ নিচ্ছে মোদি সরকার। প্রাক্তন ইনটেলিজেন্স ব্যুরো অফিসার বেণু ঘোষ বলেন, “তাঁর স্ট্রংম্যান ইমেজের শক্তিতেই এবারের নির্বাচনেও জয়ী হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই তাঁর ওই স্ট্রংম্যান ইমেজ ধরে রাখতে তিনি যে তিব্বতের বিভিন্ন জায়গার নাম বদলে দেবেন, সেটা খুব স্বাভাবিক।”

আর পড়ুন: অফিসে গিয়ে প্রথমেই কিষান নিধি প্রকল্পের কিস্তির ফাইলে সই করলেন প্রধানমন্ত্রী

চিন জোর করে তিব্বত দখলের পর বেজিংয়ের ওপর ব্যাপক ক্ষুব্ধ নয়াদিল্লি। প্রতিবাদস্বরূপ, দলাই লামাকে ভারতে আশ্রয় দিয়েছে কেন্দ্র। কূটনৈতিক মহলের মতে, এবার চিনের দখল করা তিব্বতের বিভিন্ন অংশের নাম বদলে ড্রাগনের দেশকে জোর ধাক্কা দিতে চাইছে মোদির ভারত (PM Modi)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Narendra Modi

India

China

PM Modi

bangla news

Bengali news

India China relation

Arunachal Pradesh

NDA Govt

NDA

tibet

news in bengali


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর