img

Follow us on

Thursday, Jun 13, 2024

PM Modi Cabinet: আজ দিল্লিতে তৃতীয়বারের জন্য শপথ নিতে চলেছেন মোদি, মন্ত্রিসভায় কারা?

NDA: মোদির মন্ত্রিসভায় এবার কাদের জায়গা হচ্ছে জানেন?...

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

  2024-06-09 07:22:40

মাধ্যম নিউজ ডেস্ক: আজ সন্ধ্যায় দিল্লিতে অনুষ্ঠিত হবে প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠান। তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী (PM Modi Cabinet) পদে বসবেন এনডিএর সর্বসম্মতভাবে নির্বাচিত নেতা বিজেপির নরেন্দ্র মোদি। জল্পনা ছড়িয়েছে, কারা ঠাঁই পাবেন মোদির তৃতীয় টার্মের মন্ত্রিসভায়? অষ্টাদশ লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। তাই তাঁকে আগের তুলনায় এবার বেশি করে নির্ভর করতে হবে এনডিএর শরিকদলগুলির ওপর। তাছাড়া, গত মন্ত্রিসভার অনেকেই এবার পরাজিত হয়েছেন (PM Modi Cabinet)। সেই কারণেই এবার মোদি মন্ত্রিসভায় বেশি করে আসন পাচ্ছে শরিকরা।

মন্ত্রিসভায় টিডিপির কারা (PM Modi Cabinet)

এবার বিজেপি একাই পেয়েছে ২৪০টি আসন। তার পর এনডিএর শরিক দলগুলির মধ্যে সব চেয়ে বেশি পেয়েছে অন্ধ্রপ্রদেশের টিডিপি। চন্দ্রবাবু নাইডুর দল পেয়েছে ১৬টি আসন। এর পর রয়েছে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড। তাদের আসন সংখ্যা ১২। বিজেপি সূত্রে খবর, টিডিপির তরফে মন্ত্রিসভায় জায়গা পেতে পারেন চারজন। স্পিকারও নির্বাচিত হতে পারেন টিডিপির কেউ। জনতা দলের তরফে দুজনকে মন্ত্রী করার কথা বলা হয়েছে। এবার একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। পদ্ম পার্টি পেয়েছে ২৪০টি আসন। সরকার গড়তে প্রয়োজন ২৭২টি আসন। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ পেয়েছে ২৯৩টি আসন।

জেডিইউয়ের কারা হচ্ছেন মন্ত্রী

সূত্রের খবর, চন্দ্রবাবুর দল টিডিপির যে চারজন মন্ত্রিসভায় ঠাঁই পেতে পারেন, তাঁদের মধ্যে তিনজন হলেন রামমোহন নাইডু, হরিশ বাল্যগি এবং ডাগ্গুমাল্লা প্রসাদ। নীতীশের জনতা দল ইউনাইটেডের তরফে প্রস্তাব করা হয়েছে দুই প্রবীণ নেতার নাম – একজন লালন সিংহ এবং অন্যজন রামনাথ ঠাকুর। বিহারের মুঙ্গের লোকসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছেন লালন। আর রামনাথ ঠাকুর রাজ্যসভার সাংসদ। তাঁর ছেলে কর্পুরী ঠাকুর ভারতরত্ন পুরস্কার পেয়েছেন।

আর পড়ুন: মোদির শপথে আমন্ত্রিত লোকো পাইলট ঐশ্বর্যা-সুরেখা, জানেন এঁরা কারা?

পদ্ম-প্রতীকে জিতেছেন রাজনাথ সিংহ। তিনি পেতে পারেন প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব। মন্ত্রী হতে পারেন জন শক্তি পার্টির নেতা চিরাগ পাশোয়ান, হিন্দুস্তান আওয়াম মোর্চার জিতন রাম মাঝি। তৃতীয় দফায় মোদি মন্ত্রিসভায় জায়গা হতে পারে জম্মু-কাশ্মীর ও কেরলের একজন করে প্রতিনিধির। মহারাষ্ট্র থেকে মন্ত্রী হতে পারেন নীতিন গডকরি, পীযূষ গয়াল, প্রতাপ রাও যাদব। মধ্যপ্রদেশ থেকে মন্ত্রী হতে পারেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান (PM Modi Cabinet)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

cabinet

PM Modi

bangla news

Bengali news

nitish kumar

NDA

news in bengali

PM Modi Cabinet

modi 3 0


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর