img

Follow us on

Tuesday, Jun 18, 2024

Narendra Modi Oath Ceremony: মোদির শপথে আমন্ত্রিত লোকো পাইলট ঐশ্বর্যা-সুরেখা, জানেন এঁরা কারা?

Loco Pilots: বন্দে ভারত চালিয়ে ইতিহাস রচনা করেছেন, ঐশ্বর্যা-সুরেখা, এবার যাবেন মোদির শপথ-অনুষ্ঠানে

img

সুরেখা যাদব, ঐশ্বর্যা এস মেননরা থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে।

  2024-06-08 21:04:16

মাধ্যম নিউজ ডেস্ক: রবিবারই তৃতীয় বার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেবেন নরেন্দ্র মোদি। সাজ সাজ রব রাষ্ট্রপতি ভবনে। ইতিমধ্যেই এসে গিয়েছেন নানা দেশের রাষ্ট্রনেতা। আমন্ত্রিতদের তালিকায় রয়েছেন দক্ষিণ এশিয়ার বেশ কয়েক জন রাষ্ট্রনেতা। আছেন দেশের নানা ক্ষেত্রে সফল ব্যক্তিবর্গ। সাফাই কর্মী থেকে রূপান্তরকামী নানা পেশার লোকজন।  আট হাজার অতিথি সমাগম হবে শপথ অনুষ্ঠানে। আমন্ত্রণ পেয়েছেন ঐশ্বর্যা এস মেনন ও সুরেখা যাদবও। এঁরা দুজনেই মহিলা হিসাবে বন্দে ভারত চালিয়ে ইতিহাস তৈরি করেছিলেন, এবার মোদির শপথে (Narendra Modi Oath Ceremony) আমন্ত্রিত এই দুই কৃতী।

চেনেন এই ঐশ্বর্যাকে

ইনি বলিউড কুইন ঐশ্বর্যা রাই নন, ঐশ্বর্যা এস মেনন। পেশায় তিনি লোকো পাইলট (Loco Pilots)। বর্তমানে ঐশ্বর্যা বন্দে ভারত এক্সপ্রেস চালান। বন্দে ভারত ছাড়াও জন শতাব্দীর মতো এক্সপ্রেসও অনায়াসেই ছোটান ঐশ্বর্যা। দক্ষিণ রেলওয়ের চেন্নাই বিভাগের সিনিয়র সহকারী লোকো পাইলট তিনি। চেন্নাই থেকে বিজয়ওয়াড়া বা চেন্নাই থেকে কোয়ম্বটুর বন্দে ভারত এক্সপ্রেসের চালকের কেবিনে প্রায়ই তাঁকে দেখা যায়। কর্মজীবনে তাঁর তৎপরতা, সতর্কতা এবং রেলওয়ের সিগন্যালিং সম্পর্কে সুস্পষ্ট জ্ঞানের জন্য সব সময়ই প্রশংসিত হন ঐশ্বর্যা। তাঁর সুদক্ষ হাতে যাত্রীরা সব সময়ই সুরক্ষিত থাকেন।

আরও পড়ুন: ভারতে পৌঁছলেন শেখ হাসিনা, মোদির শপথ অনুষ্ঠানে থাকছেন কোন রাষ্ট্রপ্রধানরা?

সুরেখার  পরিচয়

অতিথি তালিকায় রয়েছেন সুরেখা যাদব। তিনিই এশিয়ার প্রথম মহিলা লোকো পাইলট (Loco Pilots)। মেয়েরাও যে ট্রেন চালাতে পারেন, সেই ধারণার অন্যতম বাহক সুরেখাই। অনেক মেয়ের কাছেই তিনি অনুপ্রেরণা। তাঁকে দেখে অনেক মেয়েই এই পেশায় কাজ করতে এগিয়ে এসেছেন। মহারাষ্ট্রের সাতারা জেলার বাসিন্দা সুরেখা। ১৯৮৮ সালে ট্রেনের চালক হিসাবে নিজের কর্মজীবন শুরু করেছিলেন তিনি। বন্দে ভারতের মতো সেমি-হাই স্পিড ট্রেন চালানোর দায়িত্ব তাঁর কাঁধেই রয়েছে। ২০২৩ সালের ১৩ মার্চ প্রথম বন্দে ভারত এক্সপ্রেস চালিয়ে ইতিহাস তৈরি করেন সুরেখা। সোলাপুর থেকে মুম্বই বন্দে ভারত চালান তিনি। সুরেখাই প্রথম মহিলা হিসাবে বন্দে ভারত চালিয়েছেন। সুরেখা, ঐশ্বর্যা ছাড়াও অনেকেই রবিবারের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। রেল, মেট্রোকর্মীদেরও আমন্ত্রণ জানানো হয়েছে। এ ছাড়াও কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধাভোগীদের একটা অংশ মোদির শপথ অনুষ্ঠানে (Narendra Modi Oath Ceremony) থাকবেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

Oath Ceremony

Narendra Modi Oath Ceremony

Loco Pilots

Aishwarya S Menon

Surekha Yadav


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর