img

Follow us on

Friday, May 10, 2024

PM Modi: “নয়া সংসদ ভবনের হাত ধরে নতুন ভবিষ্যতের সূচনা হল”, বললেন আবেগতাড়িত মোদি

"এবার দেশ পরিণত হবে তৃতীয় অর্থব্যবস্থায়..."

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

  2023-09-19 15:53:16

মাধ্যম নিউজ ডেস্ক: “নয়া সংসদ ভবনের হাত ধরে নতুন ভবিষ্যতের সূচনা হল।” মঙ্গলবার নয়া সংসদ ভবন পার্লামেন্ট হাউস অফ ইন্ডিয়ায় শুরু হয়েছে রাজ্যসভা ও লোকসভার অধিবেশন। তার আগে সংসদের সেন্ট্রাল হলের বিশেষ অনুষ্ঠানে গৌরবোজ্জ্বল সংসদীয় ইতিহাসকে স্মরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। বললেন, “ভারতের নতুন গৌরবোজ্জ্বল ইতিহাসকে মনে করাবে নতুন সংসদ ভবন।” প্রধানমন্ত্রী বলেন আত্মনির্ভর ভারত গড়ার কথাও।

আত্মনির্ভর ভারতের সংকল্প

তিনি বলেন, “ভারতকে পূরণ করতে হবে আত্মনির্ভর ভারতের সংকল্প। আমাদের কৃষিপ্রধান দেশ। কৃষিতে আমাদের আত্মনির্ভর হতে হবে। এক সময় আমাদের আত্মনির্ভর হওয়ার ধারণার সমালোচনা করা হয়েছে। এখন সবাই এর অনুকরণ করছে। ম্যানুফ্যাকচারিং ক্ষেত্রে আমাদের ত্রুটিশূন্য হতে হবে। নয়া শিক্ষানীতিকে সামনে রেখে আমাদের এগিয়ে যেতে হবে।” এদিনও প্রধানমন্ত্রী (PM Modi) বলেন, “ইতিমধ্যেই ভারত বিশ্বের পঞ্চম অর্থব্যবস্থায় পৌঁছে গিয়েছে। এবার দেশ পরিণত হবে তৃতীয় অর্থব্যবস্থায়।” তিনি বলেন, “আমাদের খেলোয়াড়রা সারা পৃথিবীর ক্রীড়াক্ষেত্রে নিজেদের নাম উজ্জ্বল করেছে। আমাদের এখন দেশের মানুষের জীবনযাত্রার মানের দিকে নজর দিতে হবে। আমাদের যুবশক্তিকে এগিয়ে নিয়ে যেতে হবে।”

'বিচার পেয়েছেন মুসলিম মা-বোনেরা'

প্রধানমন্ত্রী বলেন, “আজ পৃথিবীতে স্কিলড ম্যানপাওয়ারের চাহিদা খুব বেশি। ভারত সারা পৃথিবীর এই চাহিদা পূরণ করবে। এজন্য স্কিল ডেভেলপমেন্টের ওপর আমরা সব চেয়ে বেশি জোর দিচ্ছি।” খানিক আবেগপ্রবণ প্রধানমন্ত্রী বলেন, “এই সংসদ ভবনেই বিচার পেয়েছেন মুসলিম মা-বোনেরা। এই ভবনেই ন্যায় পেয়েছেন রূপান্তরকামীরা। মনে রাখার মতো অনেক কিছুই হয়েছে এই ভবনে।”

তিনি বলেন, “রাজনীতির কথা ভেবে আমাদের পিছিয়ে থাকলে চলবে না। আজ সময়ের দাবি এমন ভারত তৈরির যার জ্ঞান, শিক্ষা, আবিষ্কার সারা পৃথিবীতে গুরুত্ব পাবে। সামাজিক ন্যায় আমাদের প্রথম শর্ত। সব মানুষের জন্য সামাজিক ন্যায় জরুরি। রাষ্ট্রব্যবস্থায়ও সামাজিক ন্যায় জরুরি।”

আরও পড়ুুন: সিনিয়রদের ‘ক্রীতদাস’ হয়ে থাকতে হত! যাদবপুরে র‌্যাগিংয়ের ভয়াবহ চিত্র তদন্ত কমিটির রিপোর্টে

তিনি (PM Modi) বলেন, “ভারত নতুন চেতনায় জেগে উঠেছে। অমৃতকালের ২৫ বছরে ভারতকে এখন আরও বড় ক্যানভাসে কাজ করতে হবে। ছোটখাটো বিষয়ে জড়িয়ে পড়ার সময় আমাদের চলে গিয়েছে। তামাম বিশ্বে আজ ভারতের স্বনির্ভর মডেল নিয়ে আলোচনা শুরু হয়েছে।” এদিন প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বিরোধী দলনেতা কংগ্রেসের মল্লিকার্জুন খাড়গে। তিনি বলেন, “গতকাল প্রধানমন্ত্রী নেহরুর ‘স্ট্রিট উইথ ডেস্টিনি’ বক্তৃতাকে স্মরণ করেছেন। এজন্য আমি তাঁর প্রতি কৃতজ্ঞ।”

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

PM Modi

bangla news

Bengali news

Atmanirbhar Bharat

central hall


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর