img

Follow us on

Saturday, May 04, 2024

Narendra Modi: 'একতাই যোগ, এর মধ্য দিয়ে বিবিধতাকে উদযাপন করে ভারত', বার্তা প্রধানমন্ত্রীর

International Yoga Day: ‘আন্তর্জাতিক কর্মযজ্ঞে পরিণত হয়েছে যোগাসন’, বিশ্ব যোগ-দিবসে বললেন মোদি

img

যোগদিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

  2023-06-21 14:47:15

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্বে যোগের প্রসারে ভারতের ভূমিকা গুরুত্বপূর্ণ। সুস্বাস্থ্যের জন্য যোগ অত্যন্ত জরুরি। যোগের মাধ্যমে বসুধৈব কুটুম্বকম-এর মন্ত্র জোরালো হবে। বিশ্ব যোগ দিবসে (International Yoga Day) বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi)। আজ, ২১ জুন সারা বিশ্বে পালিত হচ্ছে আন্তর্জাতিক যোগ দিবস। মার্কিন সফরে রয়েছেন প্রধানমন্ত্রী। বিশ্বমঞ্চেও যোগাসন ও ভারতের সঙ্গে এর নিবিড় সম্পর্ককে তুলে ধরেছেন মোদি। আজ যোগ নিয়ে রাষ্ট্রপুঞ্জের অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন তিনি। তার আগেই বিশ্ব যোগ দিবসে দেশবাসীকে বিশেষ বার্তা দিলেন প্রধানমন্ত্রী। 

গোটা বিশ্ব এক পরিবার

বিশ্ব যোগ দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “আন্তর্জাতিক যোগ দিবসের মাধ্যমে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে যোগাসন। বিশ্বের কোটি কোটি মানুষ ‘বসুধৈব কুটুম্বকম’-এর মন্ত্র অনুসরণ করে যোগাসন করছেন। আমাদের ঋষি-মুনীরা যোগাসনের গুরুত্ব বুঝিয়ে দিয়ে গিয়েছেন। তাঁরা বলেছেন, “ভুজায়াতে আনেন ইতি যোগা”, যার অর্থ হল একতাই যোগ। সুতরাং বিশ্বজুড়ে যোগাসন ছড়িয়ে পড়ায় গোটা বিশ্ব এক পরিবারের চিন্তাধারাই বিকশিত হচ্ছে।”

নিয়মিত যোগাভ্যাস জরুরি

এ দিন প্রধানমন্ত্রী বলেন, “প্রতি বছরই আমি যোগ দিবসের অনুষ্ঠানে যোগ দিই। কিন্তু এবার বিশেষ কিছু দায়িত্বের জন্য আমেরিকায় রয়েছি। তাই ভিডিয়ো বার্তার মাধ্যমে আপনাদের সঙ্গে কথা বলছি।” প্রধানমন্ত্রী ভিডিয়ো বার্তায় বলেন, “সুস্থ শরীরের জন্য নিয়মিত যোগাভ্যাস অত্যন্ত জরুরি।” এদিন বক্তব্য রাখার সময় মেক ইন ইন্ডিয়ার প্রসঙ্গও শোনা যায় প্রধানমন্ত্রীর মুখে। তিনি আরও বলেন, 'ভারতের সংস্কৃতি হোক বা সমাজ, আদর্শ হোক বা দর্শন- সবকিছুতেই ভারত শান্তির বার্তা দিয়েছে, বেঁধে থাকার বার্তা দিয়েছে। বিবিধতাকে উদযাপন করেছে ভারত। এই সব কিছুতেই যোগের ভূমিকা রয়েছে।

আরও পড়ুন: ২১ জুন বিশ্ব যোগ দিবস, দিনটি সম্পর্কে জানেন?

রাষ্ট্রপুঞ্জে যোগ দিবস

প্রধানমন্ত্রী আরও বলেন, “আজ আমি আপনাদের সঙ্গে থাকতে না পারলেও, যোগাসন থেকে পালিয়ে যাচ্ছি না। ভারতীয় সময় অনুযায়ী, বিকেল সাড়ে পাঁচটা নাগাদ রাষ্ট্রপুঞ্জের সদর দফতরে যোগ দিবস উপলক্ষে যে বিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে, তাতে আমি যোগ দেব। ভারতের আমন্ত্রণে বিশ্বের ১৮০টিরও বেশি দেশের যোগদান ঐতিহাসিক ও অভূতপূর্ব। ২০১৪ সালে যখন রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগ দিবসের প্রস্তাব পেশ করা হয়, রেকর্ড সংখ্যক দেশ সেই প্রস্তাবে সমর্থন জানিয়েছিলেন।” যোগের মাধ্যমে অভ্যন্তরীণ বিবাদকে শেষ করার কথাও বলেন প্রধানমন্ত্রী।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

International Yoga Day


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর