img

Follow us on

Friday, May 03, 2024

National Panchayati Raj Day 2024: প্রাচীন ভারতেই মেলে পঞ্চায়েতের প্রমাণ, জানুন সেই ইতিহাস

কেন্দ্রীয় পঞ্চায়েতী রাজ মন্ত্রক প্রতি বছর ২৪শে এপ্রিল জাতীয় পঞ্চায়েত রাজ দিবস পালন করে কেন জানেন?

img

ভারতে প্রাচীন কাল থেকেই চলে আসছে পঞ্চায়েতি রাজ।

  2024-04-24 11:05:24

মাধ্যম নিউজ ডেস্ক: পঞ্চায়েতি রাজের (National Panchayati Raj Day 2024) ধারণাটি প্রাচীন ভারতেই খুঁজে পাওয়া যায়। তখন এটি সামাজিক ও রাজনৈতিক কাঠামোর একটি অবিচ্ছেদ্য অংশ ছিল। ১৯ শতকে, ব্রিটিশ ঔপনিবেশিক শাসকরা ভারতে স্থানীয় স্ব-শাসনের ধারণা চালু করেছিল। আধুনিক ভারতে তৃণমূলস্তরে মানুষের কাছে পঞ্চায়েত রাজের ক্ষমতার বিকেন্দ্রীকরণের লক্ষ্যে ১৯৯২ সালে ৭৩ সংবিধান সংশোধন করা হয়। ১৯৯৩ সালে ২৪ এপ্রিল তারিখে সংবিধানের ৭৩তম সংশোধনী আইন কার্যকরী হয়েছিল। তাই এই দিনটিকে স্মরণীয় করে রাখতে কেন্দ্রীয় পঞ্চায়েতী রাজ মন্ত্রক প্রতি বছরের ২৪শে এপ্রিল জাতীয় পঞ্চায়েত রাজ দিবস বা জাতীয় পঞ্চায়েত দিবস (এনপিআরডি) হিসাবে পালন করে। 

পঞ্চায়েতি রাজ এর বৈশিষ্ট্য

তিন-স্তরীয় কাঠামো: পঞ্চায়েতি রাজ (National Panchayati Raj Day 2024) একটি তিন-স্তরের কাঠামোতে সংগঠিত। গ্রাম পর্যায়ে গ্রাম পঞ্চায়েত, ব্লক স্তরে পঞ্চায়েত সমিতি এবং জেলা স্তরে জেলা পরিষদ। এই শ্রেণিবদ্ধ পদ্ধতিতে স্থানীয় চাহিদা মেটাতে বিভিন্ন স্তরে শাসন ও উন্নয়নের সিদ্ধান্ত নেওয়া হয়।

গণতান্ত্রিক প্রতিনিধিত্ব: এই প্রতিষ্ঠানগুলি নির্বাচিত সংস্থা, স্থানীয় পর্যায়ে গণতান্ত্রিক প্রতিনিধিত্ব নিশ্চিত করে। নির্বাচন নিয়মিত অনুষ্ঠিত হয়। নির্বাচিত প্রতিনিধিরা সিদ্ধান্ত গ্রহণ করেন। সর্বেপরি সেই সিদ্ধান্ত বা পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করা হয়।

ক্ষমতার হস্তান্তর: পঞ্চায়েতি রাজ সরকারের উচ্চ স্তর থেকে স্থানীয় প্রতিষ্ঠানগুলিতে ক্ষমতা, কার্যাবলী এবং দায়িত্ব হস্তান্তরকে অন্তর্ভুক্ত করে। এই ক্ষমতায়ন নাগরিকদের সরাসরি অংশগ্রহণের মধ্য দিয়ে হয়। এতে স্বচ্ছতা বজায় থাকে। পঞ্চায়েতি রাজের একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল তফসিলি জাতি (এসসি), তফসিলি উপজাতি (এসটি) এবং মহিলাদের জন্য আসন সংরক্ষণ। 

আরও পড়ুন: আকবর বন্দি করেন তুলসীদাসকে! কারাগারেই রচিত হয় ‘হনুমান চালিশা’

বিশেষ অনুষ্ঠান

সাধারণত, জাতীয় পঞ্চায়েত রাজ দিবসটি (National Panchayati Raj Day 2024) বড় করে উদযাপিত হয়। মাননীয় প্রধানমন্ত্রী এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেন। এই উপলক্ষ্যে সারা দেশের পঞ্চায়েত প্রতিনিধিদের সঙ্গে সরাসরি কথা বলার পাশাপাশি তাদের ক্ষমতায়ন এবং কর্মকাণ্ড সম্পর্কে সকলকে অবহিত করা সম্ভব হয়। প্রতি বছর, পঞ্চায়েত রাজ দিবস উপলক্ষে, কেন্দ্রীয় পঞ্চায়েত রাজ মন্ত্রক জনপরিষেবা ক্ষেত্রে অসামান্য কাজের স্বীকৃতি স্বরূপ পঞ্চায়েত / রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলে পুরষ্কার দিয়ে আসছে। পঞ্চায়েতগুলিকে কাজের উৎসাহদানের জন্য  এই পুরস্কার প্রদান করা হয়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

National Panchayati Raj Day 2024

National Panchayati Raj Day history

National Panchayati Raj Day significance


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর