img

Follow us on

Monday, May 06, 2024

LPG Cylinder Subsidy: পুজোর আগে ফের সস্তা গ্যাস! উজ্জ্বলা যোজনায় ভর্তুকি বাড়াল কেন্দ্র

Ujjwala Yojana: সিলিন্ডার পিছু এবার ৩০০ টাকা করে দেবে মোদি সরকার, কলকাতায় দাম কত?

img

গ্যাসে ভর্তুকি বাড়াল কেন্দ্র।

  2023-10-05 09:03:26

মাধ্যম নিউজ ডেস্ক: উৎসবে উপহার স্বরূপ কেন্দ্রীয় মন্ত্রীসভা এলপিজি সিলিন্ডারে ভর্তুকি ১০০ টাকা বাড়াল। আগে যেখানে ২০০ টাকা ভর্তুকি ছিল, তা এখন বেড়ে হচ্ছে ৩০০ টাকা। তবে এই সুবিধা পাবেন শুধুমাত্র উজ্জ্বলা যোজনার আওতায় থাকা সাধারণ মানুষ। তাঁদের এলপিজি সিলিন্ডার পিছু দিতে হবে মাত্র ৬০০ টাকা। বুধবার উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের জন্য নতুন ঘোষণা করেছে কেন্দ্র। 

গ্যাসের দাম কত কমল

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) জানান, সামনেই দুর্গাপুজো, নবরাত্রি, দেশজুড়ে উৎসবের মরশুম। বাজারে এখন ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৯০৩ টাকা। উজ্জ্বলার উপভোক্তাদের সেই সিলিন্ডার কিনতে হত ৭০৩ টাকায়। বুধবারের সিদ্ধান্তের পর তাঁদের সিলিন্ডার প্রতি ৬০৩ টাকা দিতে হবে। তবে মেট্রো শহর ভেদে দামের হেরফের হবে। যেমন, দিল্লিতে যে সিলিন্ডার ৬০৩ টাকায় পাওয়া যাবে, ওই একই সিলিন্ডারের জন্য কলকাতায় গুনতে হবে ৬২৯ টাকা। আবার মুম্বই এবং চেন্নাইতে তার দাম হবে যথাক্রমে ৬০২.৫০ টাকা এবং ৬১৮ টাকা।

আরও পড়ুন: স্কুল পড়ুয়াদের মধ্যে বাড়ছে ডায়াবেটিস! পড়াশোনায় কতখানি প্রভাব ফেলছে?

কত টাকা ভর্তুকি

রাখির সময় গৃহস্থের রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ২০০ টাকা কমানোর পরেই কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছিল, ৭৫ লক্ষ নতুন গরিব পরিবারকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় বিনামূল্যে গ্যাসের সংযোগ দেওয়া হবে। গত মাসেই তার জন্য ১৬৫০ কোটি টাকা মঞ্জুর করেছিল মন্ত্রিসভা। বুধবার অনুরাগ জানান, ভর্তুকির পরিমাণ বৃদ্ধি পাওয়ায় আরও ৭৬৮০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 

কারা পেতেন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৬ সালের ১ মে উজ্জ্বলা যোজনা' চালু করেছিলেন। সরকারি পরিসংখ্যান অনুসারে, দেশে এই প্রকল্পের অধীনে এখনও পর্যন্ত ৯.৬ কোটিরও বেশি এলপিজি সংযোগ দেওয়া হয়েছে। এই সংযোগ পাওয়ার জন্য কিছু শর্ত রয়েছে। যেমন আবেদনকারীর বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে (শুধুমাত্র মহিলা), সেইসঙ্গে একই পরিবারে অন্য কোনও এলপিজি সংযোগ থাকলে সেই পরিবার এই কানেকশন পাবে না। এই সংযোগ পেতে বিপিএল কার্ডধারক পরিবারের যেকোনও মহিলা আবেদন করতে পারবেন।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

LPG

Ujjwala Yojana

LPG Cylinder Subsidy

Pradhan Mantri  Ujjwala Yojana beneficiaries


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর