img

Follow us on

Wednesday, Apr 17, 2024

Lok Sabha Election 2024: বিজেডির সঙ্গে জোট নয়, লোকসভা নির্বাচনে ওড়িশায় একাই লড়বে বিজেপি

BJP: আসন রফা নিয়ে সমস্যা! ওড়িশায় একাই লড়াই করে জেতার অঙ্গীকার বিজেপির

img

নবীন পট্টনায়েকের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

  2024-03-22 20:17:03

মাধ্যম নিউজ ডেস্ক: আসন্ন লোকসভা ভোটে (Lok Sabha Election 2024) ওড়িশায় একাই লড়বে বিজেপি। শুক্রবার রাজ্যের বিজেপি সভাপতি মনমোহন শ্যামল জানিয়ে দেন আগামী লোকসভা ও ওড়িশা বিধানসভা নির্বাচনে বিজেডির সঙ্গে কোনও আসন সমঝোতা নয়। সবকটি আসনে প্রার্তী দেবে বিজেপি। একাই লড়াই করে জয়ের অঙ্গীকার করেছেন তিনি। দেড় দশক পরে সে রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের দল বিজেডির সঙ্গে আসন রফা নিয়ে বিজেপি দফায় দফায় আলোচনা চালালেও তা ফলপ্রসূ হয়নি।

কী ভাবছে বিজেপি

নবীন পট্টনায়কের বিজু জনতা দল বা বিজেডির সঙ্গে বিজেপির জোট হবে কি না, তা নিয়ে দীর্ঘ জল্পনায় অবশেষে ইতি পড়ল শুক্রবার। এদিন ওড়িশার বিজেপি সভাপতি মনমোহন শ্যামল এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘‘আমরা একক ভাবে রাজ্যের ২১টি লোকসভা এবং ১৪৭টি বিধানসভা কেন্দ্রে লড়ব এবং জিতব।’’ একইসঙ্গে রাজ্যের বিজেপি সভাপতি দাবি করেন, ওড়িশার সর্বত্র মোদি সরকারের জনকল্যাণ প্রকল্পের সুবিধা পৌঁছচ্ছে না। তিনি বলেন, ‘ওড়িশার গরিব ভাই বোনেরা মোদী সরকারের বহু জনকল্যাণমূলক প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। আমরা এটা নিয়ে চিন্তিত।’ উল্লেখ্য, ১৩ মে থেকে ওড়িশায় লোকসভা ভোট। একইসঙ্গে ২১ আসনের লোকসভা ভোটের পাশাপাশি ১৪৭ আসনের বিধানসভাতেও ভোট হবে। চার দফায় ভোট এখানে। মে মাসে ১৩ তারিখে প্রথম ভোট হবে। মে মাসের ২০ এবং ২৫ তারিখ এবং ১ জুন এই রাজ্যে ভোট হবে। 

আরও পড়ুন: লোকসভা নির্বাচনে চতুর্থ প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির, নেই বাংলার কোনও আসন

কেন একা লড়ার সিদ্ধান্ত

বিজেডির একটি সূত্র জানাচ্ছে, বিহারের মতোই ওড়িশায় বেশি সংখ্যক লোকসভা আসনে (Lok Sabha Election 2024) লড়তে চেয়েছিল বিজেপি। কিন্তু নবীন রাজি হননি বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ প্রধান নীতীশ কুমারের পথে হাঁটতে। ওই সূত্রের দাবি, লোকসভার বেশি আসনের বিনিময়ে বিজেপি বিধানসভায় দুই-তৃতীয়াংশ আসন ছাড়ার প্রস্তাবেও মত দেয়নি বিজেডি। আসন সমঝোতা সংক্রান্ত আলোচনায় লোকসভায় বিজেপিকে আটটি এবং বিধানসভায় ৩০টির বেশি আসন ছাড়তে রাজি না হওয়ায় বিজেডির সঙ্গে আলোচনা বন্ধ করে দেয় বিজেপি। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bjp

Madhyom

Odisha

bangla news

NDA

BJD

Lok Sabha Election 2024

Naveen Patnaik

Odisha Election 2024

Odisha Assembly Elections 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর