img

Follow us on

Thursday, Jun 20, 2024

MS Swaminathan Passes Away: প্রয়াত সবুজ বিপ্লবের জনক এমএস স্বামীনাথন, শোকবার্তা প্রধানমন্ত্রীর

বাংলায় পঞ্চাশের মন্বন্তর দেখে কৃষিতে মনোনিবেশ করেন তিনি...

img

প্রয়াত কৃষিবিজ্ঞানী এমএস স্বামীনাথন। ফাইল ছবি।

  2023-09-28 16:02:14

মাধ্যম নিউজ ডেস্ক: প্রয়াত ভারতের সবুজ বিপ্লবের জনক কৃষিবিজ্ঞানী এমএস স্বামীনাথন (MS Swaminathan Passes Away)। বয়স হয়েছিল ৯৮ বছর। বৃহস্পতিবার চেন্নাইয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বার্ধক্যজনিত কারণে দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। কিংবদন্তি কৃষিবিজ্ঞানী স্বামীনাথন ১৯৭২ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত কাজ করেছেন ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চের চেয়ারম্যান হিসেবে।

পুরস্কার ও সম্মাননা

তিনি ধানের একটি নয়া জাতের উদ্ভাবন করেছিলেন। কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ১৯৭২ সালে তাঁকে পদ্মভূষণ সম্মান দেওয়া হয়। ১৯৬৭ সালেই পদ্মশ্রী পুরস্কার পেয়েছিলেন স্বামীনাথন। পদ্মবিভূষণ পুরস্কার পান ১৯৮৯ সালে। ১৯৭২ সালে পান রামন ম্যাগসাইসাই পুরস্কার। বিশ্ব খাদ্য পুরস্কার পেয়েছিলেন ১৯৮৭ সালে।

দেশ-বিদেশের একাধিক বিশ্ববিদ্যালয়ও সাম্মানিক ডিগ্রি দিয়েছেন তাঁকে (MS Swaminathan Passes Away)। ১৯২৫ সালের ৭ অগাস্ট ব্রিটিশ ভারতের মাদ্রাজ প্রেসিডেন্সির কুম্বাকোনামে জন্মগ্রহণ করেছিলেন স্বামীনাথন। অল্প বয়সে পিতৃহারা হন। তার পর থেকে থাকতেন এক কাকার কাছে। ছোট থেকেই কৃষিতে আগ্রহ ছিল স্বামীনাথনের। বাংলায় পঞ্চাশের মন্বন্তর দেখে কৃষিতে মনোনিবেশ করেন তিনি। পরে বিপ্লব ঘটান কৃষিক্ষেত্রে।

প্রধানমন্ত্রীর শোকবার্তা 

স্বামীনাথনের (MS Swaminathan Passes Away) প্রয়াণে শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি লিখেছেন, “ডঃ এমএস স্বামীনাথনজির মৃত্যুতে গভীরভাবে শোকাহত। আমাদের দেশের ইতিহাসের একটি অত্যন্ত সঙ্কটময় সময়ে কৃষিতে তাঁর যুগান্তকারী কাজ লক্ষ লক্ষ মানুষের জীবনকে বদলে দিয়েছে এবং আমাদের দেশের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছিল। কৃষিতে তাঁর বৈপ্লবিক অবদানের বাইরেও ডঃ স্বামীনাথন ছিলেন উদ্ভাবনের শক্তিশালা এবং অনেকের জন্য একজন লালন-পালনকারী পরামর্শদাতা। গবেষণা ও পরামর্শদানের প্রতি তাঁর অটল প্রতিশ্রুতি অগণিত বিজ্ঞানী এবং উদ্ভাবকের ওপর একটি অমোঘ চিহ্ন রেখে গিয়েছে।” স্বামীনাথনের সঙ্গে তাঁর সাক্ষাতের বিষয়টিও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুুন: ‘পুণ্যার্থীর ছদ্মবেশে ভিখিরি পাঠানো বন্ধ করো’, পাকিস্তানকে হুঁশিয়ারি সৌদি আরবের

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

PM Modi

bangla news

Bengali news

MS Swaminathan Passes Away


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর