img

Follow us on

Saturday, Apr 20, 2024

Jammu and Kashmir: মুসলিম শাসকরা ভেঙেছিলেন, ফের নির্মাণের পথে জম্মু-কাশ্মীরের মার্তন্ড সূর্য মন্দির

ফের নির্মাণ হচ্ছে মুসলিম শাসকদের ভেঙে ফেলা মন্দির...

img

Untitled_design(580)

  2024-03-30 20:24:50

মাধ্যম নিউজ ডেস্ক: ঐতিহাসিক সিদ্ধান্ত নিল জম্মু-কাশ্মীর সরকার (Jammu and Kashmir)। প্রাচীন মার্তন্ড সূর্য মন্দিরকে পুনরায় স্থাপন করার ঘোষণা করল উপত্যকার প্রশাসন। প্রসঙ্গত, ঐতিহাসিকদের মতে, এই সূর্য মন্দিরকে ধ্বংস করেছিলেন মুসলিম শাসক সিকন্দার বুটসিকান। মনে করা হয় এই মন্দির স্থাপন করেছিলেন জম্মু-কাশ্মীরের রাজা ললিতাদিত্য। তাঁরও মূর্তি বসছে মন্দির প্রাঙ্গণে। গত ২৭ মার্চ এ সংক্রান্ত একটি আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জম্মু-কাশ্মীরের (Jammu and Kashmir) প্রশাসন। সেই বিজ্ঞপ্তিতে সই করেছেন নীরজ পান্ডে, জম্মু-কাশ্মীরের সরকারের সেক্রেটারি হিসেবে।

সম্প্রতি মন্দির পরিদর্শন করেন লেফটেন্যান্ট জেনারেল 

প্রসঙ্গত, চলতি বছরের ২২ জানুয়ারি রাম মন্দিরের উদ্বোধন হয়। তার আগেই সঙ্ঘ পরিবারের কর্মসূচি অনুযায়ী দেশের প্রতিটি প্রান্তেই পাঠানো হয় অক্ষত চালের কলস। সেই রকমই কলস পাঠানো হয়েছিল অনন্তনাগ জেলার সূর্য মন্দিরের প্রাজ্ঞণে। যেখানে স্থানীয় বাসিন্দারা ছাড়াও তাদের সঙ্গে হাজির ছিলেন উত্তর প্রদেশ, তামিলনাড়ুর রামভক্তরা। গত মাসেই কাশ্মীরের লেফটেন্যান্ট জেনারেল মনোজ সিনহা পরিদর্শন করেন মার্তন্ড সূর্য মন্দির (Jammu and Kashmir) এবং সেখানে তাঁকে পুজো করতেও দেখা যায়। তাঁর ভাষণে উঠে আসে শান্তি, অগ্রগতি এবং সমৃদ্ধির কথাও।

আরও পড়ুন: সাইকেল চালিয়ে চুটিয়ে জনসংযোগ সারলেন বিজেপি প্রার্থী জগন্নাথ সরকার

মন্দিরের ইতিহাস 

মনে করা হয়, অষ্টম শতাব্দীতে এই মন্দিরটি তৈরি করা হয়েছিল। ১৩৮৯ থেকে ১৪১৩ খ্রিস্টাব্দের মধ্যে বেশ কয়েকবার মন্দিরকে ধ্বংস করতে আক্রমণ চালায় মুসলিম শাসকরা (Jammu and Kashmir)। বিশ্বাস, হিন্দু শাসক ললিতাদিত্য এই মার্তন্ড সূর্য মন্দির তৈরি করেছিলেন। তিনি সূর্যের উপাসক ছিলেন। সূর্যবংশীয় রাজা ললিতাদিত্য। মন্দিরের নির্মাণশৈলী সম্পূর্ণভাবে বাস্তুশাস্ত্র মেনে তৈরি করা হয়েছে। সেটি এমন ভাবেই তৈরি করা হয়েছে যে সূর্য মূর্তিতে যেন সূর্যের আলো পড়তে পারে।

আরও পড়ুন: সুকান্তের সমর্থনে মিছিলে হাঁটলেন সন্দেশখালির নির্যাতিতারা, তুলে ধরলেন সন্ত্রাসের কথা

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Martand Sun Temple

J&K govt

Muslim-ruler Sikandar Butshikan

Islamise Kashmir

statue of King Lalitaditya


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর