img

Follow us on

Monday, Mar 04, 2024

INSAT-3DS: চলতি মাসেই মহাকাশে পাড়ি দেবে ইসরোর কৃত্রিম উপগ্রহ, খবর দেবে আবহাওয়ার

ফের মহাকাশ অভিযানে ইসরো...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-02-04 09:58:56

মাধ্যম নিউজ ডেস্ক: নতুন বছরে ফের একঝাঁক প্রকল্প নিয়ে নেমেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। চলতি মাসেই ইসোরর সিলমোহর নিয়ে ফের এক কৃত্রিম উপগ্রহ পাড়ি দেবে মহাশূন্যের পথে। জানা গিয়েছে, মহাকাশে ইসরো এবার পাঠাতে চলেছে কৃত্রিম উপগ্রহ INSAT-3DS. চলতি বছরে শুরুতেই ইসরো শুরু করে তাদের নতুন বছরের অভিযান। সেসময় মহাকাশে পাঠানো হয় এক কৃত্রিম উপগ্রহকে। তারপরেই ফের অভিযানে নামল ইসরো। ইসরোর এই নয়া উপগ্রহের কাজ কী হবে? বিজ্ঞানীরা বলছেন, আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন তথ্য দেবে এই উপগ্রহ। এমনটাই জানা গিয়েছে ইসরোর বিজ্ঞানীদের তরফে।

কবে মহাকাশে রওনা হবে এই উপগ্রহ?

জানা গিয়েছে, সব কিছু ঠিকঠাক থাকলে চলতি মাসের ১৭ তারিখ সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে জিএসএলভিএফ-৪ রকেটে চড়ে মহাকাশে পাড়ি দেবে কৃত্রিম উপগ্রহ INSAT-3DS. এমনটাই জানিয়েছেন ইসোরর বিজ্ঞানীরা। প্রসঙ্গত, ইসরোর কাছে গত বছর ছিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ এবং সাফল্যের। ২০২৩ সালেই ইসরো সফল হয় তাদের চন্দ্রাভিযানে। পৃথিবীর প্রথম দেশ হিসাবে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করে ভারত। অন্যদিকে গত বছরই সফল হয় ইসরোর সূর্য অভিযান।

নয়া কৃত্রিম উপগ্রহ প্রাকৃতিক দুর্যোগের আগাম সংকেত দেবে

INSAT-3DS কে এমনভাবে গড়ে তোলা হয়েছে যে তা আবহাওয়ার পূর্বাভাস দেবে। এছাড়াও যে কোনও প্রাকৃতিক দুর্যোগকেও আগে থেকে জানান দিতে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করবে এই কৃত্রিম উপগ্রহ। জানা গিয়েছে এই কৃত্রিম উপগ্রহে সিক্স চ্যানেল ইমেজার থাকবে এবং একটি ইনফ্রা রেড সাউন্ডারও থাকবে। প্রসঙ্গত ইনস্যাট সিরিজের এই উপগ্রহ গুলির উৎক্ষেপণ শুরু হয় ১৯৮৩ সাল থেকেই। জানা গিয়েছে এই কৃত্রিম উপগ্রহটি স্থাপিত হবে ভূপৃষ্ঠ থেকে ৩৫,৭৮৬ কিলোমিটার উচ্চতায়, ৮২° পূর্ব দ্রাঘিমায়।

 

আরও পড়ুন: অযোধ্যার পরে আবু ধাবি, সৌদি আরবের প্রথম হিন্দু মন্দিরের উদ্বোধন করবেন মোদি

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

ISRO

bangla news

Bengali news

INSAT-3DS


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর