img

Follow us on

Friday, Jul 19, 2024

IRS Officer: নারী থেকে পুরুষ হয়ে ইতিহাস গড়লেন আইআরএস আধিকারিক

Gender Changed: নাম-লিঙ্গ বদলে নয়া পরিচয়ে আইআরএস আধিকারিক...

img

নারী থেকে পুরুষ হয়ে ইতিহাস মিস্টার এম অনুকাঠির সূর্যর।

  2024-07-10 13:50:02

মাধ্যম নিউজ ডেস্ক: ছিলেন মহিলা। হয়ে গেলেন পুরুষ (Gender Changed)। প্রত্যাশিতভাবেই বদলে ফেলেছেন নামও। এক সময় সরকারি খাতায় যাঁর নাম ছিল এম অনুসূয়া, তিনিই হয়ে গেলেন মিস্টার এম অনুকাঠির সূর্য। নাম এবং লিঙ্গ বদলে নজির গড়লেন ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিসের এই আধিকারিক (IRS Officer) । কারণ ভারতীয় সিভিল সার্ভিসের ইতিহাসে এমনতর ঘটনা এই প্রথম। কেন্দ্রের কাছে তাঁর লিঙ্গ এবং নাম পরিবর্তনের বিষয়ে আর্জি জানিয়েছিলেন তেলঙ্গনার হায়দ্রাবাদের বাসিন্দা সূর্য। সেই আবেদন মঞ্জুর হয়েছে। তাই এম অনুসূয়া হয়ে গিয়েছেন এম অনুকাঠির সূর্য।

অর্থমন্ত্রকের নির্দেশিকা (IRS Officer)

মঙ্গলবার অর্থমন্ত্রকের তরফে জারি করা এক নির্দেশিকায় বলা হয়েছে, ‘বর্তমানে হায়দ্রাবাদে সেন্ট্রাল এক্সাইজ কাস্টমস এক্সাইজ অ্যান্ড সার্ভিস ট্যাক্স অ্যাপেলেট ট্রাইব্যুনালের চিফ কমিশনারের অফিসে জয়েন্ট কমিশনার হিসেবে নিযুক্ত রয়েছেন মিস এম অনুসূয়া। তিনি নিজের নাম পরিবর্তন করে মিস এম অনুসূয়া থেকে মিস্টার এম অনুকাঠির সূর্য করার আর্জি জানান। একই সঙ্গে তাঁর লিঙ্গ পাল্টে মহিলা থেকে পুরুষ করার অনুরোধও করেন তিনি। তাঁর আর্জি গৃহীত হয়েছে। সমস্ত সরকারি রেকর্ডে ওই অফিসারকে এবার থেকে মিস্টার এম অনুকাঠির সূর্য হিসেবে চিহ্নিত করা হবে।’

'সুপ্রিম' রায়

প্রসঙ্গত, ২০১৪ সালে একটি মামলায় রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, কে (IRS Officer) কোন লিঙ্গ বেছে নিতে চান, সেটা একান্তই তাঁর ব্যক্তিগত সিদ্ধান্ত। সেক্ষেত্রে বিবেচিত হবে না সংশ্লিষ্ট ব্যক্তি লিঙ্গ পরিবর্তনের জন্য কোনও সার্জারি করিয়েছেন কিনা। সুপ্রিম কোর্টের এই নির্দেশের পর চাকরিতে যোগ দেওয়ার পর লিঙ্গ এবং নাম পরিবর্তন করেছিলেন ওড়িশার ফিনান্সিয়াল সার্ভিসেসের এক আধিকারিক। সেটা ২০১৫ সালের ঘটনা। একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল ন’বছর পরে।

আর পড়ুন: ফ্রান্সে ত্রিশঙ্কু সংসদ, প্রধানমন্ত্রী পদে তাহলে কে?

২০১৩ সালের ডিসেম্বর মাসে আইআরএস অফিসার হিসেবে কর্মজীবন শুরু করেন অনুকাঠির। প্রথমে চেন্নাইয়ে নিযুক্ত ছিলেন অ্যাসিস্ট্যান্ট কমিশনার হিসেবে। ২০১৮ সালের এপ্রিল মাসে ডেপুটি কমিশনার পদে উন্নীত হন তিনি। ২০২৩ সালের জানুয়ারি মাসে জয়েন্ট কমিশনার হিসেবে কাজ শুরু (Gender Changed) করেন হায়দ্রাবাদে। এখানেই তাঁর ‘রূপান্তর’-পর্ব (IRS Officer)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

officer

news in bengali

Bengali news   

IRS Officer

IRS

Gender Changed

 name and gender changed


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর