img

Follow us on

Tuesday, Mar 05, 2024

Budget 2024: রাম মন্দিরের পর ধর্মীয় পর্যটনে জোর, বাজেটে উঠে এল লাক্ষাদ্বীপ প্রসঙ্গও

Nirmala Sitharaman: পর্যটন শিল্পে গুরুত্ব নির্মলার, প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে বড় ঘোষণা

img

অন্তর্বর্তী বাজেট পেশের সময় নির্মলা সীতারামন।

  2024-02-01 14:41:04

মাধ্যম নিউজ ডেস্ক: দেশের অন্তর্বর্তী বাজেটে উঠে এল রাম মন্দির থেকে লাক্ষাদ্বীপ প্রসঙ্গ। রাজ্যে রাজ্যে পর্যটন স্থানগুলির উন্নয়নে বরাদ্দের কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি জানান নতুন ভারতের পর্যটন গন্তব্য হবে লাক্ষাদ্বীপ। ধর্মীয় পর্যটনে জোর দেবে কেন্দ্র। মধ্যবিত্ত শ্রেণির কথা মাথায় রেখে দেশের সমস্ত রাজ্যকে বৈগ্রহিক পর্যটন ক্ষেত্র তৈরি করার বিষয়ে উৎসাহিত করা হবে।

ধর্মীয় পর্যটন

মধ্যবিত্তরা বেড়াতে ভালবাসেন। তাই তাঁদের কথা মাথায় রেখেই দেশের পর্যটনকে ঢেলে সাজানোর কথা বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি বলেন, "দরকারে দীর্ঘমেয়াদি ঋণ দেওয়া হবে। লাক্ষাদ্বীপ-সহ দেশের সর্বত্র পর্যটন সুবিধা বৃদ্ধির বিষয়ে বিশেষ উদ্যোগ নেবে কেন্দ্র। দেশের সমস্ত রাজ্যকে বৈগ্রহিক পর্যটন ক্ষেত্র তৈরি করার বিষয়ে উৎসাহিত করা হবে। ২০১৪ থেকে ২০২৪ বিদেশি বিনিয়োগ ছিল ৫৯৬ কোটি ডলার, যা ২০০৫ থেকে ২০১৩ সালের বিনিয়োগের দ্বিগুণ ছিল।" প্রধানমন্ত্রীর সাম্প্রতিক লাক্ষাদ্বীপ ভ্রমণ নিয়ে রীতিমতো শোরগোল পড়েছিল দেশজুড়েই। অন্তর্বর্তী বাজেটেও পর্যটনে বিশেষ গুরুত্ব দেওয়া হল স্থানটিকে। বাজেট ভাষণে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা করলেন, পরিকাঠামো উন্নয়নে লাক্ষাদ্বীপকে আরও সাহায্য করবে কেন্দ্র।

পরিবহণে গতি

পর্যটনে গতি আনতে দরকার উন্নত যোগাযোগ ব্যবস্থা। বাজেটে সে কথাও মাথায় রাখা হল। নির্মলা জানান, তাই তিনটি রেলওয়ে করিডর তৈরি করা হবে। শক্তি, খনিজ এবং সিমেন্ট করিডর হবে। এ ছাড়া বন্দরের সঙ্গে যোগাযোগের করিডর এবং ট্রাফিক ডেনসিটি করিডর তৈরি হবে। রেলের ৪০ হাজার সাধারণ বগি বন্দে ভারত এক্সপ্রেসের মতো করা হবে। ট্রেনের গতি বাড়বে। অর্থমন্ত্রী বলেন, "এখন আমাদের ১৪৯টি বিমানবন্দর রয়েছে। একাধিক ভারতীয় সংস্থা এক হাজারেরও বেশি বিমানের অর্ডার দিয়েছে। আগামী দিনে আরও সস্তা হবে বিমান সফর। গোটা দেশের মেট্রো রেলের উন্নয়ন করা হবে। দেশের সমস্ত বিমানবন্দরের প্রসার ঘটানো হবে। ১০০০ নতুন বিমানের বরাতও দিয়েছে ভারতীয় বিমান পরিবহণ সংস্থাগুলি।" 

আরও পড়ুন: ‘‘৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন’’, বাজেটে আর কী কী বললেন নির্মলা?

নানা ঘোষণা

প্রধানমন্ত্রী আবাস যোজনায় ইতিমধ্যেই ৩ কোটি বাড়ি দেওয়া হয়েছে আরও ২ কোটি বাড়ি দেওয়ার লক্ষ্য রয়েছে,বলেও জানান নির্মলা। তাঁর কথায়, এক কোটি বাড়ির ছাদে সৌরশক্তি প্রকল্প বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের পূর্বাঞ্চলকে বৃদ্ধির আওতায় আনার লক্ষ্য রয়েছে মোদি সরকারের। তাই পূর্বাঞ্চলের দিকে বিশেষ নজর দেওয়ার কথাও ঘোষণা করেন অর্থমন্ত্রী।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

national news

bangla news

Nirmala Sitharaman

news in bengali

Budget 2024

Interim budget 2024

budget vote on account

nirmala sitharaman budget 2024

loksabha budget


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর