img

Follow us on

Friday, May 03, 2024

US 2+2 Ministerial Dialogue: দিল্লিতে সম্পন্ন ভারত-মার্কিন ‘টু প্লাস টু’ বৈঠক, কী কী সিদ্ধান্ত হল?

ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চিনের আগ্রাসন রুখতে এককাট্টা ভারত-আমেরিকা

img

ভারত-মার্কিন দ্বিপাক্ষিক বৈঠক দিল্লিতে (সংগৃহীত ছবি)

  2023-11-11 09:23:32

মাধ্যম নিউজ ডেস্ক: শুক্রবার দিল্লিতে সম্পন্ন হল ভারত-মার্কিন দ্বিপাক্ষিক (US 2+2 Ministerial Dialogue) বৈঠক। এখানে হাজির ছিলেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিনকেন, মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন। সূত্রের খবর বৈঠকে দুই দেশের বিভিন্ন চুক্তি নিয়ে যেমন আলোচনা হয়েছে তেমনই উঠে এসেছে ইন্দো-প্যাসিফিক অঞ্চল, মধ্যপ্রাচ্য এবং ইউক্রেনের বর্তমান পরিস্থিতি। জানা গিয়েছে, দ্বিপাক্ষিক এই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী দুই দেশ যৌথভাবে 'কমব্যাট ভেহিকেল' বা সাঁজোয়া গাড়ি তৈরি করবে। প্রসঙ্গত, প্রতিবছরই এমন বৈঠক অনুষ্ঠিত হয় দুই দেশের মধ্যে।

প্রতিরক্ষামন্ত্রী ও বিদেশমন্ত্রীর ট্যুইট

বৈঠকের (US 2+2 Ministerial Dialogue) পরেই ট্যুইট করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি লেখেন, ‘‘দুই দেশের মধ্যে আলোচনা সদর্থক হয়েছে।’’ 

ট্যুইট এসেছে বিদেশমন্ত্রী এর জয়শঙ্করের তরফ থেকেও। তিনি জানিয়েছেন দুই দেশের মধ্যে আলোচনা হয়েছে প্রতিরক্ষা বিষয়ক বিভিন্ন চুক্তি, মহাকাশ অভিযান, প্রযুক্তি এ সমস্ত বিষয়ে।

ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চিনের আগ্রাসন রুখতে এককাট্টা ভারত-আমেরিকা

ইন্দো-প্যাসিফিক অঞ্চলের বর্তমান পরিস্থিতিতে ভারত এবং আমেরিকা দুই দেশই চীনের আগ্রাসন এবং দাদাগিরি রুখতে প্রয়াস চালাচ্ছে। অন্যদিকে, পশ্চিম এশিয়ার যা কিনা মধ্যপ্রাচ্য নামে পরিচিত, সেখানে বর্তমানে রাজনৈতিক পরিস্থিতি যথেষ্ট জটিল আকার ধারণ করেছে। সে নিয়েও দুই দেশের আলোচনা হয়েছে। হামাস-ইজরায়েলের যুদ্ধ তো চলছেই। এর পাশাপাশি যুদ্ধে জড়িয়ে পড়েছে ইরান এবং লেবাননও। দুদিন আগেই সিরিয়ায় অবস্থিত ইরানের জঙ্গিগোষ্ঠী নিয়ন্ত্রিত অস্ত্রঘাঁটিতে এয়ার স্ট্রাইক চালিয়েছে মার্কিন বিমান বাহিনী। অভিযোগ, এই অস্ত্র হামাসের হাতে তুলে দেওয়ার পরিকল্পনা ছিল ইরানের জঙ্গি গোষ্ঠীর। আবার লেবাননের জঙ্গি গোষ্ঠী হেজবুল্লাও ইজরায়েলে বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। সব মিলিয়ে মধ্যপ্রাচ্যের ভূ-রাজনীতি ক্রমসই উত্তপ্ত হয়ে উঠছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের , Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

ukraine

Defence Minister Rajnath Singh

bangla news

Bengali news

Indo-Pacific Region

India And US Conclude 2+2 Dialogue

5th India-US 2+2 Ministerial Dialogue

West Asia

US Secretary of State Antony Blinken

Secretary of Defense Lloyd Austin

External Affairs Minister S Jaishankar


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর