img

Follow us on

Monday, May 06, 2024

Pink City: মোদির সঙ্গে পিঙ্ক সিটি ঘুরে দেখবেন মাক্রঁ, বৃহস্পতিবার ভারত আসছেন ফরাসি প্রেসিডেন্ট

Macron-Modi Tour: ভারত-ফ্রান্স মৈত্রী, জয়পুরে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে রোড-শো ফরাসি প্রেসিডেন্টের

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

  2024-01-25 08:26:33

মাধ্যম নিউজ ডেস্ক: প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে বৃহস্পতিবার ভারতে আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রঁ (French President Emmanuel Macron)। দুই দিনের সফরে ভারত আসছেন তিনি। ২৫ জানুয়ারি জয়পুর বিমানবন্দরে পৌঁছাবেন মাক্রোঁ। এদিন ইমানুয়েল মাক্রঁ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Prime Minister Narendra Modi) সঙ্গে দেখা করবেন।

মোদির সঙ্গে রোড শো

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের জন্য মাক্রঁকে আমন্ত্রণ পত্র পাঠিয়েছিলেন। মাক্রঁ হলেন ষষ্ঠ ফরাসি নেতা যিনি এবছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হবেন। গত বছরের জুলাই মাসে প্রধানমন্ত্রী মোদি সম্মানিত অতিথি হিসাবে ফ্রান্সের বাস্তিল দিবস উদযাপনে যোগ দিয়েছিলেন। বাস্তিল দিবস ফ্রান্সের জাতীয় দিবস হিসেবে পালিত হয়। বৃহস্পতিবার দুপুর ২:৩০ টায় জয়পুর বিমানবন্দরে নামবেন মাক্রঁ। এদিন পিঙ্ক সিটিতে একটি রোড শো-এ অংশ নেবেন মাক্রঁ ও মোদি। সন্ধ্যা ৬টায় যন্তর মন্তর এলাকায় রোড-শো শুরু হওয়ার কথা রয়েছে। এদিন প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রঁ অ্যাম্বার ফোর্ট (Amber Fort) , যন্তর মন্তর (Jantar Mantar) ও হাওয়া মহল পরিদর্শন করবেন বলে জানা গিয়েছে।

মোদির সঙ্গে বৈঠক

জয়পুরে প্রায় ৬ ঘণ্টা থাকবেন ফ্রান্সের প্রেসিডেন্ট। রোড-শো এর পর তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকেও বসবেন। বৈঠকে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। ফ্রান্সের রাফালে-এম জেট এবং তিনটি স্কোর্পেন সাবমেরিন সংগ্রহের জন্য আলোচনা হতে পারে। ইন্দো-প্যাসিফিক, লোহিত সাগরের পরিস্থিতি, হামাস-ইজরায়েল সংঘর্ষ এবং ইউক্রেনের যুদ্ধে সামুদ্রিক সহযোগিতা সম্প্রসারণের বিষয়েও দুই পক্ষ আলোচনা করবে বলে অনুমান। এদিন রাতেই প্রেসিডেন্ট মাক্রঁ দিল্লি পৌঁছবেন। 

আরও পড়ুুন: পৃথিবীর অর্ধেক বয়সের ইতিহাসের সাক্ষী রামলালার শরীরের পাথর!

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান

২৬ জানুয়ারি মাক্রঁ প্রধান অতিথি হিসাবে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অংশ নেবেন। পরে রাষ্ট্রপতি ভবনে (Rashtrapati Bhavan) ভারতের রাষ্ট্রপতির 'অ্যাট হোম' (At Home) সংবর্ধনায় যোগ দেবেন। তাঁর সঙ্গে ৯৫ জন সদস্যের মার্চিং কন্টিনজেন্ট ভারতে আসবে। ফ্রান্স থেকে ৩৩ সদস্যের ব্যান্ড দল কুচকাওয়াজে অংশ নেবে বলেও খবর। শুক্রবার রাতেই ফিরে যাবেন মাক্রঁ। সাম্প্রতিককালে বাণিজ্য থেকে প্রতিরক্ষা খাতে ভারত ও ফ্রান্সের পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পেয়েছে। এই আবহে ফরাসি প্রেসিডেন্টের আসন্ন দিল্লি সফরে সেই বন্ধুত্ব আরও গভীর হবে বলেই আশা করা হচ্ছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

French President

french president macron

President Macron arrive in Jaipur

Pink City


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর