img

Follow us on

Monday, Feb 26, 2024

Indian Economy: বাজেটের আগে প্রকাশ করা হচ্ছে না অর্থনৈতিক সমীক্ষা, কারণ কী জানেন?

গত দশ বছরে ভারতীয় অর্থনীতির স্বাস্থ্য কেমন হয়েছে জানেন?...

img

নির্মলা সীতারামন। ফাইল ছবি।

  2024-01-31 12:21:20

মাধ্যম নিউজ ডেস্ক: আজ ৩১ জানুয়ারি, বুধবার। শুরু হয়েছে বাজেট অধিবেশন। চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। এবার ষষ্ঠবারের জন্য বাজেট পেশ (Indian Economy) করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। লোকসভায় তিনি বাজেট পেশ করবেন ১ ফেব্রুয়ারি। তবে যেহেতু মাঝ-এপ্রিলে হতে পারে লোকসভা নির্বাচন, তাই এবার পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে না সরকার, পেশ করা হবে অন্তর্বর্তীকালীন বাজেট। পোশাকি নাম ‘ভোট অন অ্যাকাউন্ট’। প্রতিবার কেন্দ্রীয় বাজেট পেশের আগে প্রকাশ করা হয় অর্থনৈতিক সমীক্ষা। এবার অবশ্য তা করা হবে না। নির্বাচনের পর সরকার বদলে যেতে পারে। তাই প্রকাশ করা হবে না ওই সমীক্ষা।

'ইন্ডিয়ান ইকনমি-আ রিভিউ’

অর্থমন্ত্রকের তরফে একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। নাম দেওয়া (Indian Economy) হয়েছে, 'ইন্ডিয়ান ইকনমি-আ রিভিউ’। রিপোর্টটি তৈরি করেছেন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অনন্ত নাগেশ্বরন। রিপোর্টটি অফিসিয়াল ইকনোমিক সার্ভের পরিবর্তে প্রকাশ করা হচ্ছে না। এই রিপোর্ট থেকেই জানা যাবে ভারতীয় অর্থনীতির গতিপ্রকৃতি। অতীতে কী ছিল, ভবিষ্যতেই বা দেশের অর্থনৈতিক স্বাস্থ্য কেমন হবে, সে সবই জানা যাবে এই রিপোর্ট থেকে। রিভিউয়ে দুটি অধ্যায় রয়েছে। তার একটিতে রয়েছে গত দশ বছরে ভারতীয় অর্থনীতির স্বাস্থ্য কেমন হয়েছে। অদূর ভবিষ্যতে ভারতীয় অর্থনীতির চেহারাটাই বা কেমন হবে, তাও জানা যাবে এই রিপোর্ট থেকে।

প্রজেক্টেড গ্রোথ

রিপোর্ট থেকেই জানা গিয়েছে, আগামী তিন বছরের মধ্যে ভারতের প্রজেক্টেড গ্রোথ বা প্রত্যাশিত বৃদ্ধি (আর্থিক) হবে ৫ ট্রিলিয়ন মার্কিন ডলার। ২০৩০ সালের মধ্যে এর পরিমাণ দাঁড়াবে ৭ ট্রিলিয়ন মার্কিন ডলার। গত দশকে পরিকাঠোমার কী কী সংস্করণ হয়েছে এবং তার কী প্রভাব পড়েছে অর্থনীতিতে, তাও জানা যাবে। ২০২৪ অর্থবর্ষে ভারতের জিডিপি বৃদ্ধির হার হবে ৭.২ শতাংশ। পরপর তিন মাসে ভারতীয় অর্থনীতির বৃদ্ধি ছাপিয়ে যেতে পারে ৭ শতাংশ। লগ্নি বাড়তে পারে রাষ্ট্রায়ত্ত সেক্টরে।

আরও পড়ুুন: গ্রেফতারির আশঙ্কা! আজ ইডির সামনে হেমন্ত, মুখ্যমন্ত্রীর কুর্সিতে কি স্ত্রী কল্পনা সোরেন?

প্রসঙ্গত, বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় বর্তমানে ভারতের নাম রয়েছে পাঁচ নম্বরে। ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে কেন্দ্রে ক্ষমতায় আসে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। তার পর থেকে ক্রমেই ঊর্ধ্বমুখী ভারতীয় অর্থনীতির লেখচিত্র (Indian Economy)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Indian Economy

Finance Ministry

news in Bengali   

Indian economy review report


খবরের মুভি


ছবিতে খবর