img

Follow us on

Friday, May 10, 2024

Old Parliament Building: পুরনো সংসদকে বিদায়! কী হবে ভবনটির?

পুরনো সংসদ ভবনকে বিদায় জানাতে গ্রুপ ফটো তুলবেন সাংসদরা

img

পুরনো সংসদ ভবন (সংগৃহীত ছবি)

  2023-09-19 12:38:47

মাধ্যম নিউজ ডেস্ক: মঙ্গলবারই সংসদের বিশেষ অধিবেশন বসতে চলেছে নয়া সংসদ ভবনে। উদ্বোধনের চার মাস পরে বসছে প্রথম অধিবেশন। প্রসঙ্গত, পুরনো সংসদ ভবনকে (Old Parliament Building) আজকেই বিদায় জানাবেন সাংসদরা। পুরনো সংসদ ভবনটি উদ্বোধন করেছিলেন লর্ড আরউইন আজ থেকে ৯৬ বছর আগে, ১৮ জানুয়ারি ১৯২৭ সালে। এই ৯৬ বছর ধরে ভারতীয় সংসদ নানা ঘটনার সাক্ষী থেকেছে। সোমবারই নিজের বক্তব্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই কথাগুলি তুলে ধরেন। তিনি বলেন, ‘‘দেশের সাংসদরা নতুন আশা এবং আত্মবিশ্বাস নিয়ে নতুন ভবনে প্রবেশ করবে।’’ সোমবারের বিশেষ অধিবেশনে পুরনো সংসদ ভবনে আনুষ্ঠানিক কাজকর্ম সবকিছুই সম্পন্ন হয়েছে। কিন্তু কী হবে পুরনো সংসদ ভবনের (Old Parliament Building), এ নিয়ে আগ্রহ বাড়ছে সাধারণ মানুষের।

মঙ্গলবার গ্রুপ ফটো তোলা হবে পুরনো সংসদ ভবনে 

অন্যান্য দিনের তুলনায় কিছুটা সময় আগেই সাংসদদের হাজির হতে বলা হয়েছে পুরনো সংসদ ভবনে। জানা গিয়েছে, সকাল ঠিক সাড়ে ন'টায় সংসদ ভবন চত্বরে লোকসভা এবং রাজ্যসভার সদস্যদের গ্রুপ ফটো তোলা হবে। সেখানে উপস্থিত থাকবেন নরেন্দ্র মোদি। এরপরে বেলা এগারোটা নাগাদ পুরনো সংসদ ভবনের (Old Parliament Building) সেন্ট্রাল হলে বিশেষ যৌথ অধিবেশন বসছে, সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড় সহ অন্যান্যরা বক্তব্য রাখবেন। যৌথ অধিবেশনে বক্তব্য রাখবেন প্রাক্তন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং।

পুরনো সংসদ ভবনটি সংরক্ষণ করা হবে

যৌথ অধিবেশন শেষ হওয়ার সঙ্গে সঙ্গে পুরনো সংসদ ভবনকে (Old Parliament Building) আনুষ্ঠানিকভাবে বিদায় জানানো হবে। এখনও পর্যন্ত যা কর্মসূচি নির্ধারিত হয়েছে তাতে জানা যাচ্ছে ১১টা ৪৫ মিনিট নাগাদ সকল সাংসদ পুরনো পার্লামেন্ট থেকে নতুন সংসদ ভবনের দিকে যাবেন। শাসক ও বিরোধী দলের সকল সাংসদ একসঙ্গে নতুন সংসদ ভবনে প্রবেশ করবেন বলে সূত্রের খবর। পুরনো সংসদ ভবনটিকে তবে কোনওভাবেই ভেঙে ফেলা হবে না, ঐতিহাসিক এই ভবনকে সংরক্ষণ করা হবে। তার কারণ হল এটি দেশের অন্যতম প্রত্নতাত্বিক সম্পদ হিসেবেই থেকে যাবে। আবার একটি মহলের মত হল পুরনো সংসদ ভবনের একটি অংশকে নিয়ে জাদুঘরও করা হতে পারে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

Bengali news

Old Parliament Building


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর