img

Follow us on

Monday, Apr 29, 2024

DA Hike: দোলের উপহার! সরকারি কর্মীদের ফের ডিএ বাড়াচ্ছে মোদি সরকার, সঙ্গে পাওনা বাড়তি এইচআরএ

Central Government: কেন্দ্র সরকারি কর্মীদের জোড়া গিফট, ফের বাড়ছে ডিএ, এইচআরএ

img

সরকারি কর্মীদের ফের ডিএ বাড়াচ্ছে মোদি সরকার।

  2024-01-10 12:35:22

মাধ্যম নিউজ ডেস্ক: কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের জন্য সুখবর। আবার দোলের আগেই মহার্ঘ ভাতা বা ডিএ (DA Hike) ও হাউস রেন্ট অ্যালাওয়েন্স (HRA) বাড়াতে চলছে নরেন্দ্র মোদি সরকার। অর্থ মন্ত্রক সূত্রে খবর, এবার ৪ শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করা হতে পারে। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারিরা ৪৬ শতাংশ মহার্ঘ ভাতা পান। ৪ শতাংশ বাড়লে ডিএ-র পরিমাণ ৫০ শতাংশ হবে। ডিএ বৃদ্ধির ঘোষণা যখনই হোক না কেন, চলতি বছরের জানুয়ারি থেকেই তার সুবিধা পাবেন কেন্দ্রের সরকারি কর্মীরা (Central Government)। 

কবে বাড়তে পারে ডিএ

অর্থ মন্ত্রক সূত্রে খবর, ফেব্রুয়ারির শুরুতেই অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করা হবে। এরপর ফেব্রুয়ারির শেষে কিংবা মার্চের প্রথমের দিকে ভোট ঘোষণার সম্ভাবনা। তার আগেই সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ানোর কথা ঘোষণা করতে পারে কেন্দ্র। এর আগে অক্টোবরে কেন্দ্রীয় সরকার ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছিল। মূলত মুদ্রাস্ফীতির হার বিবেচনা করে সরকারি কর্মীদের ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে যদি কারও মূল বেতন হিসেবে থাকে ১৫ হাজার টাকা। তিনি সেই সময় মূলত বেতনের ৪২ শতাংশ ডিএ পেতেন, যা ছিল ৬৩০০ টাকা। ৪ শতাংশ বৃদ্ধির পরে তা ৬০০ টাকা বেড়ে হয় ৬৯০০ টাকা।

আরও পড়ুন: বছরে মিলবে ১২ হাজার টাকা! মহিলা কৃষকদের নগদ বৃদ্ধির ভাবনা কেন্দ্রের

বাড়ছে হাউস রেন্ট অ্য়ালাওয়েন্স 

ডিএ-র পাশাপাশি হাউস রেন্ট অ্য়ালাওয়েন্সের (HRA) পরিমাণও বাড়াতে চলেছে সরকার। কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের ক্ষেত্রে শহর ভেদে এইচআরএ-র মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে। টায়ার-১ সিটিতে বসবাসকারী কর্মীরা হাউস রেন্ট অ্য়ালাওয়েন্স বেশি পেয়ে থাকেন। অন্যদিকে টায়ার-২ ও টায়ার-৩র বাসিন্দাদের তুলনামূলকভাবে এইচআরএ বাবদ কম টাকা দেওয়া হয়। কেন্দ্রীয় সরকারি চাকরির নিয়ম অনুযায়ী, ভাড়া বাড়িতে না থাকলে এইচআরএ-র টাকা পাওয়া যায় না। নিজস্ব বাড়ি বা কোয়ার্টার থেকে যে সমস্ত কর্মীরা চাকরি করেন তাঁদের এই ভাতা পাওয়ার সুযোগ নেই।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

HRA

Central Government

bangla news

DA Hike