img

Follow us on

Monday, Apr 29, 2024

Farmers Protest: আপাতত স্থগিত কৃষকদের 'দিল্লি চলো' অভিযান, ৫ বছরের জন্য গ্যারান্টি কেন্দ্রের 

MSP Government's New Plan: এমএসপি নিয়ে কেন্দ্রের ঘোষণার পরই আপাতত দিল্লি অভিযানে যাচ্ছে না কৃষকরা

img

কৃষকদের অভিযান।

  2024-02-19 10:24:26

মাধ্যম নিউজ ডেস্ক: আপাতত 'দিল্লি চলো' অভিযান স্থগিত রাখল কৃষকরা (Farmers Protest)। রবিবার চতুর্থ দফায় কেন্দ্রের সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্রের খবর, এমএসপি নিয়ে কেন্দ্র একটি প্রস্তাবনা দিয়েছে। সেই প্রস্তাবনা পড়া ও তা নিয়ে নিজেদের মধ্য়ে আলোচনা করার জন্য কিছু সময় চেয়েছে কৃষকরা (MSP Government's New Plan)। কৃষকদের দাবি পূরণ না হলে আগামী ২১ ফেব্রুয়ারি থেকে ফের অভিযান শুরু হবে। তবে কেন্দ্রের দাবি, নয়া পরিকল্পনায় কৃষকদের সবদিক ভাল করে দেখা হয়েছে, যা দেশের উন্নতিতে সাহায্য করবে।

কেন্দ্রের সঙ্গে বৈঠক

২০২০ সালের পর আবার ২০২৪, চার বছর পর ফের আন্দোলনে নেমেছেন কৃষকেরা (Farmers Protest)। পাঞ্জাব-হরিয়ানা সীমান্তে ট্র্যাক্টর নিয়ে বসে রয়েছেন হাজার হাজার কৃষক। রবিবার আন্দোলনকারী কৃষকদের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেন কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীযূষ গয়াল, কৃষি প্রতিমন্ত্রী অর্জুন মুন্ডা ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। কৃষকদের পক্ষে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানও উপস্থিত ছিলেন এই বৈঠকে। রবিবার রাত ৮টা ১৫ মিনিট থেকে শুরু হয় বৈঠক, চলে রাত ১টা অবধি। কৃষকদের তরফে প্রতিনিধি সারওয়াল সিং পান্ধের জানিয়েছে, আগামী ১৯ ও ২০ তারিখ কৃষকদের ফোরামে কেন্দ্রের এমএসপি নিয়ে প্রস্তাবনার আলোচনা করা হবে। সকলের সম্মতিতেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন: উঠল রফতানি নিষেধাজ্ঞা, রমজানের আগেই বাংলাদেশ যাচ্ছে ৫০ হাজার টন পেঁয়াজ

কেন্দ্রের নয়া পরিকল্পনা

বৈঠক শেষে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল জানান,  কেন্দ্রের তরফে পাঁচ বছরের জন্য সরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে ন্যূনতম সহায়ক মূল্য দিয়ে ডাল, ভুট্টা ও তুলা ফসল কেনার প্রস্তাব দেওয়া হয়েছে। এপ্রসঙ্গে তিনি বলেন, ''মুগ, মসুর ও উরদ ডাল উৎপাদনকারী কৃষকদের সঙ্গে ন্যাশনল কোঅপারেটিভ কনজিউমার ফেডারেশন, ন্যাশনাল এগ্রিকালচার কোঅপারেটিভ মার্কেটিং ফেডারেশন অব ইন্ডিয়ার মতো সরকারি সংস্থাগুলি চুক্তি করবে। পাঁচ বছরের জন্য ন্যূনতম সহায়ক মূল্যে কৃষকদের (Farmers Protest) কাছ থেকে এই ফসল কেনা হবে।'' ফসল কেনার কোনও ঊর্ধ্বসীমা ধার্য করা হয়নি। সমগ্র ফসল কেনা-বেচার জন্য আলাদা একটি পোর্টাল তৈরি করা হবে বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী। এছাড়াও ভূগর্ভস্থ জলের পরিমাণ বাড়ানো এবং চাষের জমি যাতে উর্বর থাকে, তার উদ্যোগও নেওয়া হবে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

central govt

bangla news

Farmers

farmers protest

MSP Government's New Plan