img

Follow us on

Tuesday, May 07, 2024

Onion Export Ban Lift: উঠল রফতানি নিষেধাজ্ঞা, রমজানের আগেই বাংলাদেশ যাচ্ছে ৫০ হাজার টন পেঁয়াজ

Onion Export: রমজানের আগেই বাংলাদেশে পেঁয়াজ পাঠানোর প্রতিশ্রুতি, চিনি নিয়ে কী ভাবছে ভারত সরকার?

img

পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার ভারতের। ছবি—প্রতীকী।

  2024-02-19 09:42:23

মাধ্যম নিউজ ডেস্ক: পেঁয়াজ রফতানির (Onion Export Ban Lift) ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিল কেন্দ্র সরকার (Modi Government)। দেশে পেঁয়াজের ক্রমবর্ধমান মূল্য নিয়ন্ত্রণের জন্য, সরকার এর রফতানি নিষিদ্ধ করেছিল। কিন্তু এখন দেশে যথেষ্ট পরিমাণে পেঁয়াজ মজুত রয়েছে। তাই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) নেতৃত্বে মন্ত্রীদের কমিটি পেঁয়াজ রফতানি নিয়ে এই অনুমোদন দিয়েছে। প্রতিবেশী দেশ বাংলাদেশের বাজার এখন অগ্নিমূল্য। সামনেই রমজান মাস। তাই তার আগে ভারতের কাছে পেঁয়াজ ও চিনি চেয়েছিল হাসিনা সরকার। বন্ধু বাংলাদেশের সেই আর্জি মেনেই দ্রুত আলোচনায় বসে দিল্লি।

কত পেঁয়াজ রফতানি

ভারত পেঁয়াজের (Onion Export Ban Lift) অন্যতম বৃহৎ রফতানিকারক দেশ। কিন্তু গত বছর পেঁয়াজের দাম আকাশছোঁয়া হয়। দেশে পেঁয়াজের ক্রমবর্ধমান মূল্য নিয়ন্ত্রণের জন্য, সরকার পেঁয়াজ রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। ৩১ মার্চ, ২০২৪ পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ ছিল। তবে সময়সীমা শেষ হওয়ার আগেই এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হল। সামনেই রমজান মাস। তাই তার আগেই প্রতিবেশী দেশ বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রফতানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকার সব মিলিয়ে ৩ লাখ টন পেঁয়াজ রফতানির অনুমোদন দিয়েছে। 

আরও পড়ুন: লোকসভা ভোটের আগে বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে মেয়াদ বাড়ল নাড্ডার

বাংলাদেশকে সবুজ সঙ্কেত

রোজার আগেই ভারত থেকে পেঁয়াজ ও চিনি আমদানি করা হবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশের বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুও। রবিবার তিনি বলেন, 'আমরা ইতিমধ্যে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ ও এক লাখ মেট্রিক টন চিনি ভারতের থেকে চেয়েছি। প্রতিশ্রুতিও মিলেছে। আশা করছি, চাহিদার পুরোটাই আমরা নিয়ে আসতে পারব।' ভারত সফরে এসে বাংলাদেশের বিদেশমন্ত্রী দিল্লির কাছে এই আর্জি জানিয়েছিলেন বলেও দাবি করেন টিটু। তাঁর কথায় তখনই দিল্লি থেকে সবুজ সঙ্কেতও মেলে।

কেন রফতানিতে সায়

গুজরাট ও মহারাষ্ট্রে পেঁয়াজের (Onion Export Ban Lift) মজুদ দেখে সরকার এই অনুমোদন দিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মাণ্ডবীয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে পেঁয়াজ কৃষকদের পরিস্থিতি সম্পর্কে অবগত করেন। এরপরেই আলোচনা করে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পেঁয়াজ উৎপাদনকারী এলাকায় পেঁয়াজসহ অন্য সবজির দাম কমে যাওয়ায় সরকার এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। এতে দেশের সাধারণ মানুষের কোনও অসুবিধা হবে না। পাইকারি বাজারে পেঁয়াজ ভালো আসায় পেঁয়াজের দাম ইতিমধ্যেই কমে গিয়েছে।

পেঁয়াজের উৎপাদন হ্রাস এবং আকাশছোঁয়া দামের কারণে, কেন্দ্র সরকার 8 ডিসেম্বর পেঁয়াজ রফতানি নিষিদ্ধ ঘোষণা করেছিল। সরকারের চেষ্টায় ধীরে ধীরে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আসে। চড়া পেঁয়াজের দাম কমাতে সরকার জনগণের কাছে সস্তায় পেঁয়াজ বিক্রি করার পদক্ষেপ নিয়েছিল। বাফার স্টক থেকে প্রতি কেজি ২৫ টাকা দরে পেঁয়াজ (Onion Export) বাজারে ছাড়া হয়েছিল। পরবর্তীতে রফতানিতে নিষেধাজ্ঞা চাপতেই দাম কমে গিয়েছিল। রাজ্যগুলোর মধ্যে মহারাষ্ট্রে সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদিত হয়। সেখানে দাম কম হওয়ায় সব জায়গায় চাহিদা অনুযায়ী পেঁয়াজ সরবরাহ করা শুরু হয়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Amit Shah

bangla news

Modi Government

Onion Export Ban Lift

Onion Export


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর