img

Follow us on

Wednesday, Apr 17, 2024

Amit Shah: ভূস্বর্গে আফস্পা প্রত্যাহারের ভাবনা, বিধানসভা ভোটই বা কবে? কী বললেন শাহ?

“উপত্যকা থেকে আফস্পা তুলে নেওয়া নিয়ে ভাবনাচিন্তা শুরু", বললেন শাহ...

img

অমিত শাহ। ফাইল ছবি।

  2024-03-27 13:14:26

মাধ্যম নিউজ ডেস্ক: “উপত্যকা থেকে আফস্পা তুলে নেওয়া নিয়ে ভাবনাচিন্তা শুরু করে দিয়েছে কেন্দ্র।” কথাগুলি বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইনই হল আফস্পা। ভূস্বর্গে শান্তি ফেরাতেই বলবৎ করা হয়েছিল এই আইন। এই আইন বলে এলাকার নিরাপত্তার স্বার্থে যে কোনও ব্যক্তির বাড়িতে তল্লাশি, গ্রেফতার ও প্রয়োজনে গুলি চালাতে পারে সেনা। উনিশের লোকসভা নির্বাচনে জিতেই উপত্যকা থেকে ৩৭০ ধারা রদ করেছিল মোদি সরকার। তার পর থেকেই ভূস্বর্গের একাধিক সংগঠন আফস্পা প্রত্যাহারের দাবি জানাচ্ছিল।

আফস্পা তুলে নেওয়ার ভাবনা (Amit Shah)

সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “জম্মু-কাশ্মীর থেকে সেনা প্রত্যাহার ও রাজ্যের আইন-শৃঙ্খলার দায়িত্ব পুলিশের হাতে তুলে দেওয়ার ব্যাপারে আমাদের পরিকল্পনা রয়েছে। আগে জম্মু-কাশ্মীরের পুলিশের ওপর ভরসা ছিল না। কিন্তু সময় পাল্টেছে। এখন এই পুলিশ বাহিনীই অনেক অভিযানে নেতৃত্ব দিচ্ছে। ফলে এখন সেখান থেকে আফস্পা তুলে নেওয়ার বিষয়ে আমরা চিন্তাভাবনা করতেই পারি।” তিনি (Amit Shah) বলেন, “উত্তর-পূর্বের অন্তত ৭০ শতাংশ জায়গা থেকে ইতিমধ্যেই আফস্পা তুলে নেওয়া হয়েছে। যদিও জম্মু-কাশ্মীরে তা এখনও লাগু রয়েছে।”

বিধানসভা নির্বাচন কবে?

আগামী সেপ্টেম্বরের মধ্যেই উপত্যকায় বিধানসভা নির্বাচন হবে বলেও জানান শাহ। বলেন, “জম্মু-কাশ্মীরে গণতন্ত্র প্রতিষ্ঠা করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর সেই প্রতিশ্রুতি পূরণ করতে আমরা বদ্ধপরিকর।” কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “এই গণতন্ত্র শুধুমাত্র তিনটি পরিবারের মধ্যে আবদ্ধ থাকবে না, এটা জনগণের গণতন্ত্র হবে। যদি কেউ কাশ্মীরকে রক্ষা করতে পারেন, তবে সেটা একমাত্র নরেন্দ্র মোদিই।” তিনি বলেন, “আবদুল্লা ও মেহবুবার (ভূস্বর্গের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী) সময় একাধিক ভুয়ো এনকাউন্টার হত। অথচ গত পাঁচ বছরে উপত্যকায় একটিও ভুয়ো এনকাউন্টার হয়নি। উল্টে যাঁরা এসব কাজের সঙ্গে যুক্ত, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

আরও পড়ুুন: তারকা প্রচারকের তালিকা প্রকাশ বিজেপির, কারা রয়েছেন জানেন?

তিনি বলেন, “আমরা কাশ্মীরের যুব সম্প্রদায়ের সঙ্গে আলোচনা করব। কোনও সংগঠন, যাদের সঙ্গে পাকিস্তানের যোগসাজশ রয়েছে, তাদের গুরুত্ব দিতে আগ্রহী নই। কারণ ৪০ হাজার যুবকের মৃত্যুর জন্য এরাই দায়ী।” কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “মুসলমানেরাও আমাদের ভাই। তাঁরাও ভারতীয়। যেসব মুসলমান ও হিন্দু ভাইয়েরা পাক অধিকৃত কাশ্মীরে থাকেন, তাঁরাও ভারতীয়। পাকিস্তান ওই এলাকা বেআইনিভাবে দখল করে রেখেছে। প্রত্যেক কাশ্মীরির জেদ, ওই এলাকাকে ফিরিয়ে আনা।” তিনি (Amit Shah) বলেন, “জম্মু-কাশ্মীরে শান্তি প্রতিষ্ঠা করতে উদ্যোগী হয়েছি আমরা। আলোচনার মাধ্যমে সেই প্রক্রিয়া সফল করতে চাই।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Jammu Kashmir

Amit Shah

Kashmir

JK

PM Modi

bangla news

Bengali news

AFSPA

news in bengali


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর