img

Follow us on

Thursday, Jul 18, 2024

All Party Meeting: সংসদের বিশেষ অধিবেশনের আগে সর্বদল বৈঠকের ডাক মোদি সরকারের, কেন জানেন?

ওই দিন গণেশ চতুর্থী, তিথি, নক্ষত্রও ভাল...

img

পুরনো পার্লামেন্ট ভবন। ফাইল ছবি।

  2023-09-14 09:27:42

মাধ্যম নিউজ ডেস্ক: সংসদের বিশেষ অধিবেশন শুরু হবে ১৮ সেপ্টেম্বর। পাঁচ দিনের এই অধিবেশন শুরুর আগে সর্বদল বৈঠক (All Party Meeting) ডাকা হল সরকারের তরফে। বৈঠকটি ডেকেছেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী। এর আগে সর্বদল বৈঠক হয়েছিল সংসদের বাদল অধিবেশনের আগে। এবার হচ্ছে বিশেষ অধিবেশনের আগে। তবে বিশেষ অধিবেশনের অ্যাজেন্ডা কী, তা জানা যায়নি।

‘ইন্ডি’ জোটের তরফে চিঠি প্রধানমন্ত্রীকে

অধিবেশনের অ্যাজেন্ডা বিরোধীদের জানানো হয়নি দাবি করে ‘ইন্ডি’-জোটের তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছিলেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। পাল্টা চিঠিতে জোশী জানিয়েছিলেন, অধিবেশনের আগে কখনওই অ্যাজেন্ডা প্রকাশ করা হয় না। অধিবেশন শুরুর আগে বিরোধীদের সঙ্গে আলোচনা করে অ্যাজেন্ডা ঠিক করা হয়। কেন্দ্রীয় এই মন্ত্রী বলেন, “বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় আছে বলেই আমরা সংসদের বিশেষ অধিবেশন ডেকেছি। শীঘ্রই এর অ্যাজেন্ডা প্রকাশ করা হবে। হাতে পর্যাপ্ত সময় আছে। উপযুক্ত সময়ে অ্যাজেন্ডা প্রকাশ করা হবে।”

নয়া সংসদ ভবনে গৃহপ্রবেশ!

সংসদের এই বিশেষ অধিবেশন বসবে পুরনো সংসদ ভবনে। তবে নয়া ভবনে গৃহপ্রবেশ ঘটতে পারে পরের দিনই। কারণ, ওই দিন গণেশ চতুর্থী। তিথি, নক্ষত্রও ভাল রয়েছে। তাই এই দিন অধিবেশন বসতে পারে নয়া সংসদ ভবনে। তবে এ ব্যাপারে সরকারের তরফে কিছু জানানো হয়নি। সর্বদল বৈঠকে এই বিষয়টি নিয়েও আলোচনা হতে পারে। বিশেষ অধিবেশনের (All Party Meeting) অ্যাজেন্ডা জানা না গেলেও, বিরোধীদের একাংশের মতে, এই অধিবেশনে ‘অভিন্ন দেওয়ানি বিধি’ প্রণয়ন ও সংবিধান সংশোধন করে ‘ইন্ডিয়া’র বদলে ‘ভারত’ করার চেষ্টা করতে পারে সরকার।

আরও পড়ুুন: লুকিয়ে একা পর্ন ছবি দেখা কি দণ্ডনীয় অপরাধ? যুগান্তকারী মন্তব্য কেরল হাইকোর্টের

‘এক দেশ এক নির্বাচন’ সংক্রান্ত কমিটির সুপারিশটিও প্রকাশ্যে আসতে পারে এই অধিবেশনে। বিরোধীদের একাংশের মতে, কাশ্মীরে ৩৭০ ধারা রদ, রামমন্দির নির্মাণ, অভিন্ন দেওয়ানি বিধির মতো ইস্যুগুলিকে লোকসভা নির্বাচনে প্রচারের হাতিয়ার করতে পারে নরেন্দ্র মোদি সরকার। সেই কারণেই ডাক দেওয়া হয়েছে বিশেষ অধিবেশনের। এর সঙ্গে সংসদের নয়া ভবনে বিশেষ অধিবেশন বসিয়ে বিরোধীদের মাতও দিতে পারে (All Party Meeting) নরেন্দ্র মোদির সরকার।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

PM Modi

bangla news

Bengali news

All Party Meeting


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর