img

Follow us on

Monday, Mar 04, 2024

Lakhpati Didi: ‘লাখপতি দিদি’ যোজনা চালু করছে মোদি সরকার, কারা পাবেন সুযোগ?

আসছে লাখপতি দিদি যোজনা, কীভাবে করবেন আবেদন?...

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

  2024-02-01 16:48:24

মাধ্যম নিউজ ডেস্ক: মহিলাদের ক্ষমতায়ন হয়েছে। এবার তাঁদের আর্থিকভাবে স্বনির্ভর করতে চাইছে নরেন্দ্র মোদির সরকার। এই লক্ষ্যে ‘লাখপতি দিদি’ (Lakhpati Didi) যোজনা শুরু করতে চাইছে কেন্দ্র। প্রধানমন্ত্রী জানান, তাঁদের লক্ষ্য দেশের মহিলাদের আর্থিক উন্নতি করে লাখপতি দিদি তৈরি করা।

লাখপতি দিদি

প্রাথমিকভাবে দেশের দু’ কোটি মহিলাকে লাখপতি দিদি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং দিয়ে দু’ কোটি মহিলার ক্ষমতায়নের লক্ষ্যে এই প্রকল্প শুরু করা হয়েছে। স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত মহিলারা এই প্রকল্পের দ্বারা সব চেয়ে বেশি উপকৃত হবেন। অনলাইন ফর্ম পূরণ করে এই স্কিমের সুবিধা পেতে পারেন মহিলারা। এই প্রকল্পের অধীনে স্বনির্ভর (Lakhpati Didi) গোষ্ঠীগুলির সঙ্গে যুক্ত মহিলাদের এলইডি বাল্ব, প্লাম্বিং, ড্রোন মেরামতের মতো প্রযুক্তিগত কাজ শিখিয়ে স্বনির্ভর করা হবে।

আরও পড়ুুন: জ্ঞানবাপী মসজিদের ‘ব্যাস কা তেহখানা’য় মধ্যরাতে পুজো হিন্দু পক্ষের

স্বনির্ভর গোষ্ঠীর সাফল্য

বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে মহিলাদের স্বাবলম্বী করতে চাওয়ার কথাও জানিয়েছেন প্রধানমন্ত্রী। ওই মহিলাদের দক্ষতা উন্নয়ন ও বৃত্তিমূলক প্রশিক্ষণ, ক্ষমতায়ন ও আত্মবিশ্বাস তৈরি করা হবে। বীমা ও ঋণের সুবিধাও দেওয়া হবে। বৃহস্পতিবার বাজেট বক্তৃতায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, “মহিলাদের ক্ষমতায়নের মধ্যে দিয়ে গ্রামীণ আর্থ-সামজিক প্রেক্ষাপট বদলাচ্ছে। গ্রামীণ মহিলাদের জীবনযাত্রায় বদল এসেছে। এই স্বনির্ভর গোষ্ঠীর সাফল্যে ১ কোটি মহিলা লাখপতি দিদি হয়েছেন। মহিলাদের এই সাফল্যকে স্বীকৃতি দিতেই এবার লাখপতি দিদির সংখ্যা ২ কোটি থেকে ৩ কোটিতে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।”

সীতারামন বলেন, “আগামী পাঁচ বছরেও উন্নয়নের ধারা অব্যাহত থাকবে। ২০৪৭ এর মধ্যে বিকশিত ভারত গঠনই লক্ষ্য কেন্দ্রীয় সরকারের। আর সেই লক্ষ্যপূরণেই মোদি সরকারের ফোকাস থাকবে গরিব, মহিলা, যুব ও কৃষকদের ওপর।” লাখপতি দিদি প্রকল্পের সুবিধা পেতে হলে আবেদনকারীদের অবশ্যই হতে হবে সংশ্লিষ্ট রাজ্যের স্থায়ী বাসিন্দা। মহিলাদের স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত হওয়াও বাধ্যতামূলক। আবেদন করার সময় দিতে (Lakhpati Didi) হবে আধারকার্ড, আয় ও বসবাসের শংসাপত্র, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নম্বর এবং পাসপোর্ট সাইজ ছবি।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

national news

bangla news

news in bengali

Lakhpati Didi

lakhpati didi yojana


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর