img

Follow us on

Monday, Mar 04, 2024

Interim Budget 2024: আয়কর নিয়ে বাজেটে গুরুত্বপূর্ণ ঘোষণা নির্মলা সীতারামনের, কী বললেন তিনি?

Nirmala Sitharaman: ‘‘ভোটের বছর বলেই...’’, আয়কর ঘোষণা নিয়ে এই ব্যাখ্যা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী...

img

নির্মলা সীতারামন। ছবি— সংগৃহীত।

  2024-02-01 13:17:40

মাধ্যম নিউজ ডেস্ক: নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) আগেই জানিয়ে দিয়েছিলেন, যেহেতু এটা ‘ভোট-অন-অ্যাকাউন্ট’ (Interim Budget 2024) বাজেট, তাই অপ্রত্যাশিত আশা না করাই ভালো। তা সত্ত্বেও, আয়করের হার এবং কাঠামো পরিবর্তনের ঘোষণা হতে পারে বাজেটে, এমন আশা মধ্যবিত্ত ও চাকরিজীবীরা হয়ত করেছিলেন। কিন্তু, এদিন সংক্ষিপ্ত বাজেট পেশ করতে গিয়ে সেই পথে হাঁটলেন না নির্মলা সীতারামন। বলা বাহুল্য, তা স্বাভাবিক কারণেই। যার ব্যাখ্যা, বাজেট-বক্তৃতায় দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। 

‘‘ভোটের বছর বলেই...’’

এদিন আয়করের হার ও কাঠামো অপরিবর্তিত রাখার কথা ঘোষণা করেন নির্মলা (Nirmala Sitharaman)। তিনি বলেন, ‘‘ভোটের বছর বলেই এ বিষয়ে আমরা কোনও সিদ্ধান্ত ঘোষণা করলাম না।’’ তবে, একইসঙ্গে বর্তমান কর-কাঠামোর সীমা ভোট-পরবর্তী পূর্ণাঙ্গ বাজেট পর্যন্ত বাড়ানোর কথা ঘোষণা করেন তিনি। নির্মলা জানান, আগামী মার্চ মাস পর্যন্ত যে কর কাঠামো বহাল রয়েছে, পরবর্তী বাজেট পর্যন্ত তার সময়সীমা বাড়ানো হল।

আরও পড়ুন: ‘‘১০ বছরেই নয়া উচ্চতায় দেশের অর্থনীতি’’, বাজেট বক্তৃতায় বললেন নির্মলা

কেন আয়কর অপরিবর্তিত?

কেন এই সিদ্ধান্ত? বিশ্লেষকরা জানাচ্ছেন, এটা ভোটের বছর। তাই এই বাজেট পূর্ণাঙ্গ নয়। এটা সংক্ষিপ্ত। যাকে ‘ভোট-অন-অ্যাকাউন্ট’ বা অন্তর্বর্তী বাজেট (Interim Budget 2024) বলা হয়। এই বাজেটে আয়করের ছাড়, কাঠামো সংক্রান্ত ঘোষণা করা যায় না। কারণ, নির্বাচন কমিশনের তাতে আপত্তি রয়েছে। তাদের যুক্তি, এমন কোনও ঘোষণা করা যাবে না, যা ভোটে প্রভাব ফেলতে পারে। সেই নির্দেশ মেনেই এদিন নির্মলা আয়করের হার বা কাঠামো অপরিবর্তিত রাখার ঘোষণা করেছেন।

আরও পড়ুন: ‘‘৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন’’, বাজেটে আর কী কী বললেন নির্মলা?

দেশে দুই কর-কাঠামো

বর্তমানে দেশে দু’টি আয়কর কাঠামো চালু রয়েছে। একটি পুরনো। অন্যটি নতুন। পুরনো কর কাঠামোয় ২ লক্ষ ৫০ টাকা আয়ের উপর থেকে সর্বনিম্ন হারে আয়কর প্রযোজ্য হয়। তবে, অনেক অন্যান্য ছাড় রয়েছে। যার ফলে, নতুন আয়কর নিয়মে ৭ লক্ষ টাকা অবধি আয়ে কোনও আয়কর দিতে হয় না। তবে, এখানে অন্য কোনও ছাড় প্রযোজ্য নয়। এদিন নির্মলা (Nirmala Sitharaman) জানান, খুচরো বিক্রেতাদের আয়করের উর্ধ্বসীমা ২ কোটি টাকা থেকে বেড়ে ৩ কোটি হয়েছে। কর্পোরেট কর ৩০ শতাংশ থেকে কমে ২২ শতাংশ হয়েছে। প্রত্যক্ষ কর অনেক বেড়েছে। আয়কর জমা দেওয়া বেড়েছে ২.৪ গুণ (Interim Budget 2024)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Income Tax

national news

bangla news

Nirmala Sitharaman

news in bengali

Budget 2024

Interim budget 2024

budget vote on account

nirmala sitharaman budget 2024

loksabha budget

income tax rate unchanged

income tax slab unchanged


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর