img

Follow us on

Friday, May 03, 2024

Aligarh University: ‘আলিগড় বিশ্ববিদ্যালয় জাতীয়, কোনও সংখ্যালঘু প্রতিষ্ঠান নয়’, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

আলিগড় বিশ্ববিদ্যালয় সংখ্যালঘু প্রতিষ্ঠান নয়, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র...

img

সুপ্রিম কোর্ট। ফাইল ছবি।

  2024-01-10 17:57:55

মাধ্যম নিউজ ডেস্ক: ‘সংখ্যালঘু শিক্ষা প্রতিষ্ঠানে’র তকমা সেঁটে দেওয়া হয়েছিল উত্তরপ্রদেশের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের (Aligarh University) গায়ে। এবার সেই ‘দাগ’ মুছে ফেলতে উদ্যোগী হল কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। বুধবার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় কোনও নির্দিষ্ট ধর্মীয় সম্প্রদায়ের বিশ্ববিদ্যালয় নয়, হতেও পারে না।

কেন্দ্রের যুক্তি 

কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, “১৮৭৫ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয় প্রাক-স্বাধীনতা যুগেও জাতীয় স্তরের গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান ছিল। তাই তাকে কেবলমাত্র সংখ্যালঘুদের জন্য বলা যেতে পারে না।” কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়কে জাতীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ঘোষণা করা হয়েছে। যে প্রতিষ্ঠান এই তকমা পায়, তা কোনও নির্দিষ্ট ধর্মীয় সম্প্রদায়ের হতে পারে না। এদিন সওয়াল করতে গিয়ে সলিসিটর জেনারেল বলেন, “ভারতীয় সংবিধান রচনার দায়িত্বপ্রাপ্ত গণপরিষদেও আলিগড় বিশ্ববিদ্যালয়কে সংখ্যালঘু তকমা দেওয়া নিয়ে প্রবল বিতর্ক হয়েছিল।” ১৯৮১ সালে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের (Aligarh University) আইন সংশোধন করে একে সংখ্যালঘু প্রতিষ্ঠানের তকমা দেওয়া হয়েছিল। সেই সময় প্রধানমন্ত্রী ছিলেন ইন্দিরা গান্ধী। ২০০৬ সালে ওই আইন খারিজ করে দেয় ইলাহাবাদ হাইকোর্ট।

ধর্মনিরপেক্ষ নীতির পরিপন্থী

আলিগড় ও দিল্লি জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের গায়ে লেগে রয়েছে সংখ্যালঘু তকমা। মোদি সরকারের যুক্তি, এই তকমা অসাংবিধানিক। সংসদের আইনের মাধ্যমে যে বিশ্ববিদ্যালয় তৈরি হয়েছে, তাকে ধর্মের ভিত্তিতে বিশেষ তকমা দেওয়া দেশের ধর্মনিরপেক্ষ নীতির পরিপন্থী।

আরও পড়ুুন: তৃণমূলের মহুয়ার বিরুদ্ধে তৈরি রিপোর্ট চেয়ে পাঠাল সিবিআই, কেন জানেন?

ইলাহাবাদ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিল ইউপিএ সরকার এবং আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ইউপিএ সরকারের সেই আবেদনই প্রত্যাহার করতে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছেন সলিসিটর জেনারেল। তিনি জানিয়েছেন, সেন্ট্রাল এডুকেশনাল ইনস্টিটিউশন আইন ২০০৬ এর তিন নম্বর ধারা অনুযায়ী আলিগড়ে সংখ্যালঘুদের জন্য সংরক্ষণ বজায় রাখার কোনও প্রয়োজন নেই। সলিসিটর জেনারেল জানিয়েছেন, আলিগড় বিশ্ববিদ্যালয়ের মতো বড় কোনও জাতীয় ইনস্টিটিউটের উচিত তার ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি বজায় রাখা। তাদের প্রথম কাজ হল, দেশের বৃহত্তর স্বার্থে কাজ করা। প্রসঙ্গত, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের (Aligarh University) নিজস্ব একটি ভর্তি পদ্ধতি রয়েছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Supreme court

bangla news

Bengali news

news in bengali

Aligarh University

minority institution

centre appeals supreme court


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর