img

Follow us on

Monday, Feb 26, 2024

Jagdeep Dhankhar: বাজেট অধিবেশনের আগে রাজ্যসভার ১১ সাংসদের সাসপেনশন প্রত্যাহার করলেন ধনখড়

Budget Session 2024: আজ শুরু হচ্ছে বাজেট অধিবেশন,  ১১ জন রাজ্যসভা সাংসদের সাসপেনশন প্রত্যাহার 

img

শুরু হচ্ছে দ্বিতীয় মোদি সরকারের শেষ সংসদ অধিবেশন।

  2024-01-31 10:27:06

মাধ্যম নিউজ ডেস্ক: বাজেট অধিবেশনের (Budget Session 2024) আগে রাজ্যসভার ১১ জন সাংসদের সাসপেনশন (Rajya Sabha MP) প্রত্যাহার করলেন চেয়ারম্যান জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। আজ, সংসদে রাষ্ট্রপতির ভাষণের সময় থাকতে পারবেন ওই ১১ জন সাংসদ। সাংসদদের সাসপেনশন প্রত্যাহারের জন্য রাজ্যসভার রুলের ২০২ নম্বর এবং ২৬৬ নম্বর ধারা প্রয়োগ করেন ধনখড়।

শেষ অধিবেশনে সকলের যোগদান কাম্য

আজ, বুধবার থেকে শুরু হচ্ছে দ্বিতীয় মোদি সরকারের শেষ সংসদ অধিবেশন (Budget Session 2024)। তার আগের দিন রাজ্যসভার ১১ সাংসদের সাসপেনশন প্রত্যাহার করলেন অধ্যক্ষ জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। তাঁর দফতর থেকে মঙ্গলবার এই ঘোষণা করা হয়েছে। সংসদের শীতকালীন অধিবেশনে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর ‘অপরাধে’ সংসদের দুই কক্ষের মোট ১৪৬ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছিল। তাঁদের মধ্যেই রয়েছেন এই ১১ সাংসদ। অধ্যক্ষ ধনখড় সংবিধানে উল্লিখিত সংসদ পরিচালনা বিধির ২০২ এবং ২৬৬ ধারায় তাঁর বিশেষ ক্ষমতা ব্যবহার করে ওই ১১ রাজ্যসভা সাংসদকে আসন্ন বাজেট অধিবেশনে যোগদানের অধিকার ফিরিয়ে দিচ্ছেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

আরও পড়ুন: রাম মন্দিরের গর্ভগৃহ পরিষ্কারের কাজে ভক্তরা উপহার দিল রূপোর ঝাঁটা

কী কী নিয়ে আলোচনা

আগামিকাল, বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি লোকসভায় বাজেট ভাষণ দেবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে যেহেতু এবছর লোকসভার ভোট রয়েছে, তাই অন্তর্বর্তী বাজেট (Budget Session 2024) পেশ করা হবে। ইতিমধ্যেই সাসপেন্ড হওয়া সাংসদের উপর থেকে শাস্তির বোঝা তুলে নিয়েছে সরকারপক্ষ। তাই বিরোধী দলের সব সাংসদই হাজির থাকবেন দ্বিতীয় নরেন্দ্র মোদি সরকারের শেষ অধিবেশনে। আজ অধিবেশনের শুরুতেই ভাষণ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতি হওয়ার পর এটাই হবে তাঁর সংসদে প্রথম বক্তৃতা। ৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই অধিবেশন। শেষ অধিবেশনে সকলকে সহযোগিতার আর্জি জানিয়েছে সরকার পক্ষ।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Jagdeep Dhankhar

bangla news

Rajya Sabha MP

Rajya Sabha

budget session

vote on account

President Draupadi Murm

mps suspension revoked


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর