img

Follow us on

Monday, May 06, 2024

Covid: চোখরাঙানি করোনার নতুন প্রজাতি এক্সবিবি.১.১৬-এর, দেশে কি ফের মাস্কযুগ ফিরছে?  

কী জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব

img

প্রতীকী ছবি

  2023-03-28 16:42:49

মাধ্যম নিউজ ডেস্ক: ফের চোখ রাঙানি করোনার (covid)। মাথাচাড়া দিয়ে সোমবার দৈনিক আক্রান্ত ২ হাজারে ঠেকেছে। করোনার পজিটিভিটি রেট বা সংক্রমণের হারও ফের বেড়েছে। করোনার এই নতুন প্রজাতির নাম XBB.1.16. করোনা মোকাবিলায় ফের কিছু পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকদের সঙ্গে বৈঠক হয় নীতি আয়োগের। সেই বৈঠকে কোভিড ঠেকাতে রাজ্যগুলিকে গাইডলাইন পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কী জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব

স্কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, করোনা মোকাবিলায় রাজ্যগুলির স্বাস্থ্য পরিকাঠামো এখন কেমন আছে তা খতিয়ে দেখা হবে। বাংলা সহ রাজ্যে রাজ্যে শুরু হবে মকড্রিল। ফের টিকাকরণে জোর দেওয়া হবে। কোভিড টেস্ট, আরটি-পিসিআর টেস্ট শুরু হবে। এলাকা ভিত্তিক সংক্রমণের হার কত তা খতিয়ে দেখা হবে। আগামী ১০ ও ১১ এপ্রিল কোভিড হাসপাতালগুলির পরিস্থিতি খতিয়ে দেখতে দেশজুড়ে মহড়া চলবে বলে জানানো হয়েছে।

নতুন ভ্যারিয়েন্টের প্রকোপ দেশের ১১টি রাজ্যে সবথেকে বেশি

জানা গিয়েছে নতুন এই ভ্যারিয়েন্টের প্রকোপ দেশের ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে পাওয়া গিয়েছে। সরকারি তথ্য অনুসারে, মহারাষ্ট্র এবং গুজরাটে করোনার এই রূপের সর্বাধিক সংখ্যক নমুনা পাওয়া গেছে। ১৬৪ টি নমুনার মধ্যে ১৬৪ টিই  XBB.1.16  ভ্যারিয়েন্টের।

ফের কী ফিরছে মাস্ক যুগ

কোন রাজ্যে আক্রান্তের হার কেমন তা খতিয়ে দেখার জন্য পাঠানো হবে বিশেষজ্ঞের দল। কারও শরীরে করোনা উপসর্গ দেখা দিলে তৎক্ষণাৎ আরটি-পিসিআর টেস্ট করানোর পরামর্শ দেওয়া হয়েছে। রিপোর্ট পজিটিভ এলে সেই নমুনা ল্যাবরেটরিতে পাঠানো হবে। ফের নতুন কোনও প্রজাতির উপদ্রপ হয়েছে কি না, সেটা জানা জরুরি বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। পাশাপাশি ভ্যাকসিনেশন প্রক্রিয়ার উপরও জোর দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। আগের মতোই টেস্ট-ট্র্যাক, ট্রিট এবং ভ্যাকসিনেশন ফর্মুলার উপরই জোর দিচ্ছে কেন্দ্র। 
স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে, করোনার আচরণবিধি ফিরিয়ে আনতে হবে। অর্থাৎ ভিড় এড়িয়ে চলা, জনবহুল স্থানে মাস্ক পরা, বারবার হাত ধোওয়ার ব্যাপারে পুনরায় জনসচেতনা গড়ে তোলার পরামর্শ দিচ্ছে কেন্দ্র।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।



 

Tags:

Covid New Symptoms


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর