img

Follow us on

Monday, Jun 17, 2024

Ranna Puja: 'ভাদ্র মাসে রেঁধে আশ্বিনে খাওয়া', কী এই রান্না পুজো? কোন দেবীর পুজো করা হয়?

'অরন্ধন উৎসব' পালন করা হয়ে থাকে কেন?

img

প্রতীকী ছবি।

  2023-09-17 13:44:14

মাধ্যম নিউজ ডেস্ক: কথায় আছে, বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর এই ১৩ পার্বণের অন্যতম পার্বণ হল অরন্ধন উৎসব। দুর্গাপুজোর মরশুম শুরু হওয়ার আগে বাঙালির শেষ উৎসব এটিই। এই উৎসবকে একটি বিশেষ নামে সম্বোধন করা হয়, যেটি 'ভাদ্র মাসে রেঁধে আশ্বিনে খাওয়া' নামে পরিচিত। এই উৎসবে বিশেষত দেবী মনসার পুজো করা হয়। ঠিক বিশ্বকর্মা পুজোর আগের দিন সারা রাত জেগে চলে রান্নাবান্না (Ranna Puja)।

কী এই অরন্ধন বা রান্নাপুজো?

বাঙালির দুর্গাপূজোর মরশুম শুরু হওয়ার আগে এই রান্না পুজোই (Ranna Puja) শেষ উৎসব। এটি হয়ে থাকে সাধারণত বিশ্বকর্মা পুজোর আগের রাতের অমাবস্যার দিনে। এই দিন সারা রাত জেগে গৃহস্থ বাড়িতে রান্নাবান্না করে এই পার্বণ পালন করা হয়। আর এই রান্না পুজোর পরের দিন অর্থাৎ বিশ্বকর্মা পুজোয় বাসি খাবার খাওয়ার রীতি চলে আসছে বহু বছর ধরে। এই পার্বণে সাধারণত আমিষ ও নিরামিষ উভয় পদই রান্না করা হয়। আমিষ রান্নার মধ্যে থাকে ইলিশ ও চিংড়ি মাছ। এছাড়াও আরও অন্যান্য মাছ রান্না করা হয়। আর অপরদিকে নিরামিষ পদে নানা রকম ভাজা, ডাল, নারকেল দিয়ে কচু শাক, পান্তা ভাত, চাটনি, তালের বড়া, মালপোয়া ইত্যাদি রান্না করা হয়।

বছরে দু'বার পালন হয় এই অরন্ধন উৎসব (Ranna Puja)

শুধু বিশ্বকর্মা পুজোর আগের দিনই নয়, সরস্বতী পুজোর পরের দিনও এই উৎসব (Ranna Puja) পালিত হয়, যেটি শীতল ষষ্ঠী নামে পরিচিত। এই দিন অনেক বাড়িতে গোটা ও সিদ্ধ খাওয়ার রীতি চলে আসছে, এই দিনেও বাসি খাবার খাওয়ার চল আছে।

কীভাবে ও সাধারণত কেন এই পুজো (Ranna Puja) করা হয়?

এই উৎসব শহরাঞ্চলে অনেকটা বিলুপ্ত হলেও গ্রামাঞ্চলে এখনও পর্যন্ত প্রত্যেক বাড়িতে হয়ে থাকে। এই দিন অনেকের বাড়িতে পঞ্চ সাপের ফণা যুক্ত মনসা প্রতিমা পুজো করা হয়। এর সাথে ফনিমনসা গাছের ডালও পুজো করা হয়ে থাকে। প্রাচীনকালের এক উৎসব যা শস্য উৎসব নামে পরিচিতি, এই উৎসবেরও কিছুটা স্মৃতি বহন করে এই অরন্ধন পার্বণ। বিশেষত গ্রামাঞ্চলে বর্ষাকালে প্রচণ্ড সাপের উপদ্রব বাড়ে। তাই এই সমস্যা থেকে সবাইকে রক্ষা করার উদ্দেশ্যে দেবী মনসার পুজো করা হয় ঠিক ভাদ্র মসের শেষ দিন। আর এই মনসা দেবীর প্রতীক হিসেবে সিঁদুর ও তেল দিয়ে রান্নাঘর ও উনুনকে পুজো (Ranna Puja) করা হয়।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Ranna Puja

Vishwakarma Puja

arandhan utsav


আরও খবর


খবরের মুভি