img

Follow us on

Friday, Jul 19, 2024

Kite Flying In Vishwakarma Puja: ভোকাট্টা! বিশ্বকর্মা পুজো মানেই আকাশ জুড়ে ঘুড়ির লড়াই কেন?

বিশ্বকর্মা পুজোর দিনই কেন ঘুড়ি ওড়ানো হয়?

img

প্রতীকী ছবি।

  2023-09-15 19:34:54

মাধ্যম নিউজ ডেস্ক: বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর তেরো পার্বণের এক পার্বণ বিশ্বকর্মা পুজো। আর এই বিশ্বকর্মা পুজো মানেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর কাউন্টডাউন শুরু। নানা কলকারখানা থেকে শুরু করে বিভিন্ন জায়গায় এই পুজো হয়ে থাকে। আর এর সঙ্গে বিশ্বকর্মা পুজো মানেই ঘুড়ি ওড়ানোর পার্বণ (Kite Flying In Vishwakarma puja)। বাংলার বিভিন্ন জায়গাতেই এই দিনে ঘুড়ি ওড়ানোর চল আছে। এই দিনে আকাশে চলে ঘুড়ির লড়াই, কানে ভেসে আছে ভোকাট্টা শব্দ। আকাশে চোখ দিলেই দেখা যায় রং বেরঙের নানান ঘুড়ি। কিন্তু কখনও মনে প্রশ্ন এসেছে, কেন এই দিনে ঘুড়ি ওড়ানো হয়?

বিশ্বকর্মা পুজোয় কেন ঘুড়ি ওড়ানো হয়? 

এই ঘুড়ি ওড়ানোর চল নিয়ে অনেকের মনে প্রশ্ন আসতেই পারে, কেন এই বিশেষ দিনেই ঘুড়ি ওড়ানো হয়? আসলে এর পিছনে কিছুটা পৌরাণিক কাহিনিও আছে আর কিছুটা পরম্পরা। বিশ্বকর্মা হল প্রকৌশলীর দেবতা, সমস্ত দেবতাদের অস্ত্র থেকে শরু করে দেবতাদের রথ তৈরি, সব কিছু বিশ্বকর্মাই করে থাকেন। ঋগবেদ অনুসারে তিনি হলেন স্থাপত্য এবং যন্ত্রবিজ্ঞান বিদ্যার জনক। পুরাণ মতে, তিনিই নাকি কৃষ্ণের বাসস্থান দ্বারকা নগরী তৈরি করেছিলেন। আর তিনি তৈরি করেছিলেন দেবতাদের জন্য উড়ন্ত রথ। এই উড়ন্ত রথকেই স্মরণ করে এই বিশেষ দিনে ঘুড়ি ওড়ানোর চল রয়েছে। এই দিনে অনেক বছর ধরেই বাংলার আকাশে ঘুড়ি ওড়ানোর রীতি (Kite Flying In Vishwakarma puja) চলে আসছে। 

বাংলায় কবে শুরু?

বাংলায় ঘুড়ি ওড়ানোর আছে আরও কিছু ইতিহাস। শোনা যায়, বাংলার আকাশে ১৮৫০ সাল থেকে এই ঘুড়ি ওড়ানোর (Kite Flying In Vishwakarma puja) প্রচলন শরু হয়। আগে এই ঘুড়ি ওড়ানো ছিল প্রভাবশালী ও ধনী ব্যক্তিদের একটি বিশেষ বিনোদন। বাংলার বেশ কিছু ব্যবসায়ী নিজদের আর্থিক শক্তি ও প্রতিপত্তি দেখানোর জন্য ঘুড়িতে টাকা বেঁধে আকাশে ওড়াতেন। এমনকি জমিদার থেকে শরু করে রাজারাও টাকা দিয়ে ঘুড়ি বানিয়ে আকাশে ওড়াতেন।

বর্ধমান রাজবাড়ির ইতিহাস

এক সময় বর্ধমান রাজবাড়িতে ঘুড়ি ওড়ানোর (Kite Flying In Vishwakarma puja) প্রচলন ছিল। বর্ধমানের রাজা এসেছিলেন পঞ্জাব থেকে, আর পঞ্জাবে অনেক দিন যাবত এই ঘুড়ি ওড়ানোর রীতি ছিল। সেই সূত্রেই বর্ধমানের রাজা বাংলায় ঘুড়ি ওড়ানোর প্রচলন শুরু করেন। এটাই আস্তে আস্তে ঘুড়ি উৎসবে পরিণত হয়।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ

Tags:

Madhyom

bangla news

Bengali news

Vishwakarma Puja

Kite Flying In Vishwakarma puja

kite flying


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর