img

Follow us on

Thursday, Jun 20, 2024

Janmashtami 2023: ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীতে দহি-হান্ডি উৎসব পালিত হয় কীভাবে?

দহি-হান্ডি উৎসব কেন পালন করা হয় জন্মাষ্টমীতে?

img

জন্মাষ্টমী উপলক্ষ্যে দহি-হান্ডি উৎসব। সংগৃহীত চিত্র।

  2023-09-06 21:37:19

মাধ্যম নিউজ ডেস্ক: হাঁড়িতে দই রেখে সেই হাঁড়ি ভাঙা। সংক্ষেপে এমন উৎসবের নামই হল দহি-হান্ডি উৎসব। এই উৎসব মূলত ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী (Janmashtami 2023) তিথিতে পালিত হয়। এই বছর জন্মাষ্টমীর তিথি পড়েছে সেপ্টেম্বরের ৬ এবং ৭ তারিখ। শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পালন হবে ৬ তারিখ, আর এর ঠিক পরের দিন হবে দহি-হান্ডি উৎসব। কৃষ্ণ ভক্তরা এই দিনটি অত্যন্ত ভক্তি এবং শ্রদ্ধার সঙ্গে পালন করে থাকেন। উৎসবের এই হাঁড়ি ভাঙার খেলার মধ্যে কপটতার ছল এবং কৌতূক থাকে, যা ভগবান শ্রীকৃষ্ণের অত্যন্ত পছন্দের।

কেমনভাবে পালিত হয় দহি-হান্ডি উৎসব (Janmashtami 2023)?

দহি-হান্ডি মূলত উত্তর এবং পূর্ব ভারতের খুব জনপ্রিয় উৎসব। শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীর (Janmashtami 2023) সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত এই উৎসব। এটি সবথেকে বেশি জনপ্রিয় মহারাষ্ট্রে। আদতে এটি একটি খেলার উৎসব। বড় মাঠের মধ্যে যুবকরা একটি মানব পিরামিডের আকৃতি নিয়ে দাঁড়িয়ে শৃঙ্খল তৈরি করে। এর পর উপরে একটি মাটির হাঁড়িতে দই রেখে ঝুলিয়ে দেওয়া হয়। উঁচুতে দই সমেত হাঁড়ি ভাঙার প্রতিযোগিতাই হল খেলা। যুবক প্রতিযোগীরা একে অপরের কাঁধের উপর উঠে, পিরামিডের শৃঙ্খল তৈরি করে হাঁড়ি ভেঙে থাকে। খেলার সময় ভক্তদের মধ্যে বিপুল উন্মাদনা লক্ষ্য করা যায়। ভগবান শ্রীকৃষ্ণ দই, মাখন, ননী, দুধ খুব পছন্দ করতেন। তাই এই ঝোলানো মাটির হাঁড়ির মধ্যে কৃষ্ণের পছন্দের খাবারগুলিই রাখা থাকে।

কীভাবে ভাঙা হয় হাঁড়ি (Janmashtami 2023)?

দহি-হান্ডি উৎসবে একসঙ্গে অনেক জনের এক একটি দল প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে থাকে। এক এক দল পিরামিডের মতো নিচ থেকে উপরের হাঁড়ি পর্যন্ত একটি শৃঙ্খল নির্মাণ করে। এরপর একজন এই পিরামিড বেয়ে উপরে উঠে দই, মাখন, ননী সম্বলিত হাঁড়িকে ভেঙে সকলের মধ্যে প্রসাদ বিতরণ করে থাকে। অনেক সময় প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী দলের শৃঙ্খল, সম্বলিত পিরামিড ঠিক করে নির্মাণ করতে না পারলে, হাঁড়িতে হাত পৌঁছানোর আগেই মানব বন্ধনের পিরামিড ভেঙে যায়। তাই খেলায় অত্যন্ত সতর্কতার সঙ্গে হাঁড়ি ভাঙতে হয়। এই হান্ডি ভাঙা প্রতিযোগিতা হল ভগবান কৃষ্ণের (Janmashtami 2023) কৌতূকপূর্ণ এবং দুষ্টুময়তার প্রতীকবহ।

এই বছরের জন্মাষ্টমীর তিথি (Janmashtami 2023)

হিন্দু ক্যালেন্ডার অনুসারে ভাদ্র মাসের অন্ধকার পক্ষ কাটিয়ে অষ্টম দিনের মাথায় রোহিণী নক্ষত্র যোগে জগতকে আলোকিত করে মর্তে জন্ম গ্রহণ করেন ভগবান শ্রীকৃষ্ণ। এই বছর জ্যোতিষ শাস্ত্র অনুসারে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীর (Janmashtami 2023) তিথি পড়েছে দুই দিন। জন্মাষ্টমীর তিথি ৬ সেপ্টেম্বর বিকাল ৩ টা ৩৭ মিনিট থেকে ৭ সেপ্টেম্বর বিকাল ৪ টা ১৪ মিনিট পর্যন্ত। পাশপাশি রোহিণী নক্ষত্রযোগের তিথির সময় হল ৬ সেপ্টেম্বর সকাল ৯ টা ২০ মিনিট থেকে ৭ সেপ্টেম্বর সকাল ১০ টা ২৫ মিনিট পর্যন্ত। জন্মাষ্টমী পালন হবে ৬ সেপ্টেম্বর এবং দহি-হান্ডি উৎসব পালন হবে ৭ সেপ্টেম্বর।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Janmashtami 2023

Dahi Handi Festival


আরও খবর


খবরের মুভি