img

Follow us on

Friday, May 10, 2024

Kali Puja 2023: মালদার হবিবপুরে মুসলিম মহিলার হাতেই পুজো পান 'শেফালী কালী'

মা কালীর পুজো করে আসছেন মুসলিম মহিলা, কোথায় জানেন?

img

মালদার হবিবপুরের শেফালী কালী। নিজস্ব চিত্র

  2023-11-03 13:59:26

মাধ্যম নিউজ ডেস্ক: মা কালীর পুজো। সেটাও আবার করছেন একজন মুসলিম মহিলা! ভাবতে অবাক লাগলেও এমনটাই দীর্ঘ কয়েক দশক ধরে ঘটে আসছে মালদায়। আরও স্পষ্ট করে বললে মালদার হবিবপুর থানার বুলবুলচন্ডী এলাকার মধ্যম কেন্দুয়া গ্রামে। এই গ্রামেরই এক মুসলিম বিধবা মহিলা শেফালী বেওয়ার হাতে পূজিতা হন মা কালী। তাও সমস্ত শাক্ত রীতি-নীতি মেনে। জেলায় ধর্মপ্রাণ মানুষের কাছে অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে মুসলিম মহিলা আয়োজিত এই কালীপুজো (Kali Puja 2023)।

পুজো শুরুর ইতিহাস (Kali Puja 2023)

এই পুজোর সূত্রপাত প্রায় চার দশক আগে। মধ্যম কেন্দুয়া গ্রামের বাসিন্দা শেফালী বেওয়া এক সময় জটিল রোগে অসুস্থ হয়ে পড়েন। তিনি জানান, সে সময় কোনও চিকিৎসায় কাজ না হওয়ায় প্রাণের আশা প্রায় ত্যাগ করে ফেলেছিলেন। হঠাৎ করেই মা কালীর স্বপ্নাদেশ পান তিনি। সেই স্বপ্নাদেশে ভর করেই তিনি শুরু করেন মা কালীর পুজো। একজন মুসলিম হয়ে এই পুজো শুরু করাটা মোটেও সহজ কাজ ছিল না। তবে প্রথম প্রথম এক রকম চুপিসারেই নিজের উদ্যোগে মা কালীর পুজো শুরু করেন তিনি। ক্রমে লোকমুখে প্রচারিত হয় শেফালী বেওয়ার এই পুজোর কথা। এমনকি তাঁর পূজিতা কালী অত্যন্ত জাগ্রত বলেও এলাকার মানুষ মানতে শুরু করেন। তারপর থেকেই শাক্ত‌ রীতিতে ধুমধাম করেই কালীপুজো (Kali Puja 2023) করে আসছেন শেফালী বেওয়া।

সমস্তটাই নিজের তত্ত্বাবধানে (Kali Puja 2023)

আর দিন কয়েক বাদেই শুরু হবে সেই পুজো। মধ্যম কেন্দুয়া গ্রামে রেল লাইনের ধারেই ছোট্ট এক চিলতে ঘরে বসবাস শেফালী বেওয়ার। সেই ঘরের সামনেই ছোট বেদীতে চলছে মা কালীর মূর্তি তৈরীর কাজ। মূর্তি তৈরি থেকে পুজো সমস্তটাই নিজের তত্ত্বাবধানে করেন শেফালী বেওয়া। শেফালী বেওয়ার নাম অনুসারে এই কালীপুজো শেফালী কালী নামেই বেশি পরিচিত।

প্রার্থনা নিয়ে ভক্তরা ছুটে আসেন (Kali Puja 2023)

গ্রামেরই বাসিন্দা রেখা ঘোষ জানালেন, "মুসলিম মহিলা হলেও তিনি একেবারে হিন্দু মতেই দীর্ঘদিন ধরে এই কালীপুজো (Kali Puja 2023) করে আসছেন। তাঁর কালী পুজো দেখতে গ্রামের মানুষের পাশাপাশি দূর-দূরান্ত থেকেও বহু মানুষ ছুটে আসেন। এই কালী অত্যন্ত জাগ্রত। মনের নানারকম প্রার্থনা নিয়ে ভক্তরা ছুটে আসেন শেফালী কালীর কাছে। এই পুজোয় কোনও রকম ভেদাভেদ থাকে না।" গ্রামে যদি কারও অসুখ বা কোনও সমস্যা হয়, তখন এই শেফালিদেবীর কাছেই ছুটে আসেন গ্রামবাসীরা।  গ্রাম ছাড়াও জেলার বিভিন্ন এলাকা থেকে এই মায়ের কাছে ছুটে আসেন অনেক ভক্তরা।মায়ের মূর্তির সামনে থাকা পুকুরে ১৫ দিন পরে বিসর্জন করা হয়।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

kali puja 2023

west bengal kali puja

west bengal malda

malda kali puja


আরও খবর


খবরের মুভি