img

Follow us on

Friday, May 10, 2024

Kali Puja 2023: সাত মণ্ডপে সাত কালী, পুজো করেন একজন পুরোহিতই!

সাত কালীমাতা সাত বোন, পুজো হয় একসঙ্গে! কোথায় জানেন?

img

বালুরঘাটের ঘাটকালীর মন্দির। নিজস্ব চিত্র

  2023-11-03 14:03:42

মাধ্যম নিউজ ডেস্ক: প্রায় ৩০০ বছর ধরে বালুরঘাটে হয়ে চলেছে একসঙ্গে সাত কালীর পুজো (Kali Puja 2023)। ডাঙা গ্রাম পঞ্চায়েতের হাজিপুর এলাকায় গ্রামবাসীরা এই পুজো করে আসছেন। যদিও সাত কালীর মধ্যে বর্তমানে একটি কালীর পুজো বন্ধ হয়ে গিয়েছে। এইসব পুজোর বিশেষত্ব হল, ওই এলাকায় সাতটি মণ্ডপে থাকা সাত কালীর পুজো করেন একজন পুরোহিতই। রাত পেরিয়ে সকালে হয় সর্বশেষ ঘাটকালীর পুজো। সারাদিন পুজো করার পরে সন্ধায় সব কালীর একসঙ্গে বিসর্জন হওয়ার রীতি রয়েছে এখানে।

সাত কালী সাত বোন (Kali Puja 2023)

এলাকাবাসীদের মতে, এই সাত কালীকে তাঁরা সাত বোন হিসেবেই দেখেন। আজ থেকে প্রায় ৩০০ বছর আগে ওই এলাকার সুকুল জমিদার এই পুজো শুরু করেন। একজন পুরোহিত পুরো এলাকা ঘুরে সাত কালীর পুজো সারতেন। সবশেষে ঘাটকালীর পুজো করতে গিয়ে সকাল হয়ে যেত। সেই থেকেই আজও অমাবস্যার তিথি পেরিয়ে গেলেও ঘাটকালীর পুজো সকালেই করা হয়। যা বিকেল পর্যন্ত চলে। এই পুজোর আরেক বিশেষত্ব হল, কালীপুজোর রাতে অন্য কালীপুজো হওয়ার পরের দিন ঘাটকালীর কাছে সব কালী প্রতিমা জমায়েত হয়। সেদিন বিকেলেই সব কালী একসঙ্গে বিসর্জন দেওয়া হয়। ওই এলাকার স্কুল মোড়ে রয়েছে বামাকালী, এক ইংরেজি মাধ্যম স্কুলের সামনে সুরকালী, মাহিনগর এলাকায় চন্ডীকালী, নদীর পাড়ে নির্দয়া কালী, মিশন এলাকায় বুড়াকালী, সন্ন্যাসকালী ও বিসর্জনের ঘাটে ঘাটকালী। তবে বর্তমানে সন্ন্যাসকালী মণ্ডপের জায়গা সরকারি কৃষিফার্মের অধীনে চলে গিয়েছে। যার জেরে এই পুজো বন্ধ হয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। প্রতি বছর ঘাটকালী পুজোর মাঠে বিশাল মেলা বসে ও প্রচুর মানুষের ভিড় হয় (Kali Puja 2023)। এই মন্দিরের ভিতরেই শীতলা দেবী, ষষ্ঠী দেবী ও মহাদেবের বেদী স্থাপিত রয়েছে।

কালীদহ পুকুরেই বিসর্জন (Kali Puja 2023)

ঘাটকালী সেবা সমিতির সম্পাদক সৌভিক সরকার বলেন, 'স্থানীয় বিশ্বাসে এই সাত কালীমাতা সাত বোন। তার মধ্যে সবচেয়ে ছোট বোন ঘাটকালী। তাই তার পুজো সবার শেষে করার রীতি চলে আসছে। সারারাত ধরে একজন পুরোহিত এই সব কালী পুজো করেন বলে ঘাটকালীর পুজো পরের দিন সকালে হয়। সেদিনই সন্ধ্যায় সব কালী প্রতিমা এসে ঘাট কালীর দর্শন করবেন। তখনই তাদের একসঙ্গে বিসর্জন দেওয়া হয়। এই সাত কালীপুজোর প্রতিষ্ঠাতা নদীতে প্রতিমা (Kali Puja 2023) বিসর্জন করতেন না। নদীর ধারে একটি পুকুর কেটে সেখানে বিসর্জন দেওয়ার রীতি চালু করেছিলেন। পুরনো সেই নিয়ম মেনে কালীদহ পুকুরেই বিসর্জন হবে।'

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Balurghat

kali puja 2023

balurghat sat kali


আরও খবর


খবরের মুভি