img

Follow us on

Thursday, Jul 18, 2024

Janmashtami 2023: জন্মাষ্টমীর তিথি কখন শুরু? জেনে নিন কীভাবে করবেন ব্রতপালন

জন্মাষ্টমী আজ না কাল? জেনে নিন বিস্তারিত

img

জন্মাষ্টমীর পৌরাণিক কাহিনী জানুন (সংগৃহীত ছবি)

  2023-09-06 06:47:05

মাধ্যম নিউজ ডেস্ক: হিন্দু পঞ্জিকা মতে, সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে (Janmashtami 2023) যখন রোহিণী নক্ষত্রের প্রাধান্য হয়, তখন জন্মাষ্টমী পালিত হয়। কথিত রয়েছে, দ্বাপর যুগের শেষদিকে মথুরা নগরীতে অত্যাচারী রাজা কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের কোলে এই মহাপূণ্য তিথিতে জন্ম (Janmashtami 2023) নিয়েছিলেন শ্রীকৃষ্ণ। কংস মামার হাত থেকে মধ্যরাতে নিজের দুধের শিশুকে বন্ধু নন্দর কাছে রেখে দিয়ে আসেন বাবা বাসুদেব। পুরাণ মতে, ছোট্ট গোপাল ধীরে ধীরে যশোদা মায়ের কাছে বেড়ে উঠতে থাকে।  অত্যন্ত দুরন্ত শিশু গোপাল দিনরাত গোটা এলাকা মাতিয়ে রাখত। চুরি করে বাড়ির ক্ষীর, মোয়া খেয়ে নিত। জন্মাষ্টমীতে নতুন পোশাকে সাজিয়ে তোলা হয় গোপালকে।  নানারকমের মিষ্টি ও ক্ষীরে সাজিয়ে দেওয়া হয় নৈবেদ্য। এছাড়া নানারকমের শুকনো খাবারও দেওয়া হয়। অনেকেই আবার ভগবানের সামনে সাজিয়ে দেন ৫৬ রকমের উপাচার। আলোতে আলোতে গোটা বাড়ি সাজিয়ে তোলেন ভক্তেরা। ভক্তদের বিশ্বাস এই পবিত্র তিথিতে ভগবান সমস্ত মনস্কামনা পূরণ করেন। এই উৎসবটি গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, প্রতি বছর মধ্য-আগস্ট থেকে মধ্য-সেপ্টেম্বরের মধ্যে কোনও এক সময়ে পড়ে।

চলতি বছরের জন্মাষ্টমী (Janmashtami 2023) তিথি কখন শুরু হচ্ছে

শাস্ত্রবিদরা বলছেন, ভাদ্র মাসের কৃষ্ণ জন্মাষ্টমী (Janmashtami 2023) তিথি শুরু হচ্ছে ৬ সেপ্টেম্বর। বিকাল ৩টে ৩৭ মিনিটে। অষ্টমী তিথি শেষ হবে ৭ সেপ্টেম্বর বিকেল ৪টে ১৪মিনিটে।  পুরাণ অনুসারে, রাত্রি বারোটায় রোহিণী নক্ষত্রে শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। এই বিশ্বাস অনুসারে, ৬ সেপ্টেম্বর গৃহস্থরা জন্মাষ্টমী (Janmashtami 2023) ব্রত পালন করতে পারেন। বৈষ্ণব সমাজের নিয়ম অনুসারে তাঁরা শ্রী কৃষ্ণ জন্মাষ্টমী পালন করছে আগামী ৭ সেপ্টেম্বর ।

পুজোর শুভক্ষণ: জন্মাষ্টমী (Janmashtami 2023) পুজোর শুভ ক্ষণের কথা যদি বলেন, তবে তা মাঝরাত ১২টা ২০ মিনিটে শুরু হবে। চলবে ১২টা ৪৮ মিনিট পর্যন্ত।

কীভাবে পালন করবেন জন্মাষ্টমী (Janmashtami 2023) ব্রত?

শাস্ত্র মতে, জন্মাষ্টমীর (Janmashtami 2023) ব্রত পালনে ফল পাওয়া যায়। ভক্তদের বিশ্বাস, শ্রীকৃষ্ণের এই জন্মাষ্টমী উপবাস পালন করলে আর এই জড় জগতে জন্ম, মৃত্যু, ব্যাধি, কষ্ট ভোগ করতে হয় না। পুনর্জন্মও হয়না তাঁর।

১) জন্মাষ্টমীর (Janmashtami 2023) আগের দিন নিরমিষ আহার করতে হবে।

২। জন্মাষ্টমীর  দিন সকাল থেকে মধ্য রাত্রি পর্যন্ত উপবাস এবং জাগরণ। উপবাস থেকে হরিনাম জপ, কৃষ্ণ লীলা শ্রবণ করুন।

৩। উপবাস পালনে সমস্যা থাকলে অবশ্যই দুপুর ১২ টার পরে, ভগবানের কাছে ক্ষমা চেয়ে, একটু দুধ, বা ফল খেতে পারবেন।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Janmashtami 2023

Sri Krishna


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর