img

Follow us on

Monday, Apr 22, 2024

UGC: বিশ্ববিদ্যালয়গুলিকে স্নাতকোত্তর কোর্সে ভর্তির নেওয়ার জন্য কুয়েটকে বেছে নেওয়ার আহ্বান জানাল ইউজিসি

ইউজিসি প্রধান বিশ্বাস করেন যে কুয়েট সারা দেশে প্রার্থীদের জন্য একটি অভিন্ন এবং ন্যায়সঙ্গত প্ল্যাটফর্ম।

img

এম জগদেশ কুমার

  2023-01-06 18:04:33

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)- এর চেয়ারম্যান এম জগদেশ কুমার সমস্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়কে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য কুয়েট-পিজি-কে বেছে নেওয়ার আবেদন জানালেন। এখনও অবধি, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির স্নাতকোত্তর কোর্সে ভর্তির জন্য কুয়েটকে বেছে নেওয়ার বিষয়টি বিকল্প ছিল। বিশ্ববিদ্যালয়গুলি ইচ্ছে করলে এতদিন নিজস্ব প্রবেশিকা পরীক্ষাও নিতে পারত।  

ইউজিসি (UGC) প্রধান বিশ্বাস করেন যে কুয়েট সারা দেশে প্রার্থীদের জন্য একটি অভিন্ন এবং ন্যায়সঙ্গত প্ল্যাটফর্ম। বিশেষ করে উত্তর-পূর্ব, গ্রামীণ এবং অন্যান্য প্রত্যন্ত অঞ্চলের প্রার্থীদের জন্যে এই পরীক্ষাই সবচেয়ে সুবিধাজনক বিকল্প। কুয়েট-পিজির মাধ্যমে প্রার্থীরা বহু সংখ্যক কেন্দ্রীয় এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ে শুধুমাত্র একটি পরীক্ষা দিয়ে ভর্তি হওয়ার সুযোগ পেতে পারেন। এই পরীক্ষা অনেক বেশি পড়ুয়াকে কভার করতে পারে। ন্যাশনাল টেস্টিং এজেন্সি কে কুয়েট-ইউজি/পিজি পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন: আদালতের নির্দেশে রক্ষাকবচ রইল না অভিষেক-শ্যালিকার, পদক্ষেপ করতে পারবে ইডি? 

কী বলেছেন ইউজিসি প্রধান? 

সংবাদমাধ্যমকে এম জগদেশ কুমার (UGC) এই বিষয় বলেন, "কুয়েট সারাদেশের প্রার্থীদের, বিশেষ করে উত্তর-পূর্ব, গ্রামীণ এবং অন্যান্য প্রত্যন্ত অঞ্চলের প্রার্থীদের জন্য একটি সাধারণ প্ল্যাটফর্ম এবং সবাইকে সমান সুযোগ প্রদান করে। বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে পড়ুয়াদের আরও ভালো সংযোগ স্থাপনে সহায়তা করে। একটি একক পরীক্ষা প্রার্থীদের অনেক বেশি শিক্ষা প্রতিষ্ঠানে পড়ার জন্যে আবেদন করার সুযোগ দেয়।"  

আরও পড়ুন: কুয়েটের সঙ্গে জেইই এবং নীট সংযুক্তিকরণের পথে ইউজিসি? জানুন বিস্তারিত 

তিনি (UGC) আরও বলেন, "ন্যাশনাল টেস্টিং এজেন্সি- কে কুয়েট-ইউজি এবং পিজি পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে। কুয়েট- ইউজি- র মতো সমস্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের কুয়েট-পিজি- তেও যোগদান করা উচিত। এটি দেশের পড়ুয়াদের ভারতের সেরা বিশ্ববিদ্যালয়গুলিতে পড়ার সুযোগ করে দেবে। আমি সমস্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়কে পিজি প্রোগ্রামে ভর্তির জন্য কুয়েট-পিজি- র স্কোর ব্যবহার করার অনুরোধ জানাচ্ছি।"   

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook এবং Twitter পেজ। 

Tags:

UGC

CUET

M Jagadesh Kumar


আরও খবর


খবরের মুভি